Home >> best songs ever >> 01 Review & Download: "নভেম্বর রেইন"- Guns N Roses.mp3

Sunday, November 10, 2019

01 Review & Download: "নভেম্বর রেইন"- Guns N Roses.mp3

গানের নাম: November Rain
ব্যান্ড:          Guns N' Roses
এলবাম:      Use your illusion1
প্রকাশকাল: 1991
গানেরদৈর্ঘ্য: 9 min

ইতিহাস সৃষ্টিকারী এ গানটি লিখেছিলেন পৃথিবীবিখ্যাত রক ব্যান্ড Guns N' Roses এর সদস্য গায়ক এক্সএল রস। শুরুর দিকে নাকি রোজ,স্লাস ও ব্যান্ডের অন্যান্য মেম্বারররা Use your illusion 1 এলবামে এ গানটিকে রাখতে চায় নি। পরে এক্সেল বাধ্য করায় গানটি এলবামে যুক্ত করার জন্যে। গানটি এ এলবামের ১০নম্বর ট্র‍্যাক। গানটি নিয়ে তারা প্রায় ১০বছর ধরে কাজ করে। তাই এ গানটিকে দ্যা রেইন সং ও বলা হয়।

পৃথিবীতে সর্বাধিক জনপ্রিয় গানের মধ্যেও সেরা গান এটি। এটাই একমাত্র গান যেটার প্রত্যেকটা লিরিক আপনার কাছে ভাল লাগতে বাধ্য। মাথানষ্ট করা মিউজিক এর কথা না হয় না-ই বললাম। এছাড়া এসব গানের পেছনে থাকে একেকটা হিস্ট্রি। এজন্য এসব ক্লাসিক গানের প্রতি ভালবাসা থাকে সেই লেভেলে।

"নাথিং লাস্ট ফরএভার
এন্ড উয়ে নো হার্ট ক্যান চেঞ্জ
এন্ড ইটস হার্ড টু হোল্ড এ ক্যান্ডেল
ইন দ্য কোল্ড নভেম্বর রেইন"

খুব করে ভালবাসা সত্ত্বেও বিষাদ যেন বর্তমান , হারানোর ভয়ে কুঁকড়ে যাওয়া- এ এক কঠিন অনুভুতি। যেন ভালবাসা শেষ অস্তিত্ব অপেক্ষামান!

গানের লিরিকগুলো সেই ফিলিংস এনে দেয়,একেবারে বুকে এসে লাগে!
গানটিতে প্রেমিকা হারানোর ভয় মিশ্রিত অনুভুতি প্রকাশ পায়, প্রবল ভালবাসা সত্ত্বেও প্রেমিকার অবহেলা ও নিঃস্পৃহতা প্রেমিককে যেন বিষাদগ্রস্ত করে তুলেছে।

এত্ত ভালবাসা সত্ত্বেও ভালবাসার তার মানুষটিকে কি সে হারাতে যাচ্ছে? এ যেন জটিলতা ভরা ভালবাসার এক ভয়ঙ্কর সময়!
সুন্দর স্মৃতিভরা ভালবাসা হারিয়ে যাচ্ছে,তবুও এ ভালবাসায় যেন আশার আলো খুজছে।
গানের লিরিকগুলো খুব করে অনুভব করায়।

"নবেম্বর রেইন" দিয়ে নভেম্বর মাসের বৃষ্টি বোঝাচ্ছে না,বুঝাচ্ছে ভালবাসা হারিয়ে যাওয়ার আশংকা,  চাপা উত্তেজনা। এ যেন ভালবাসার ক্রান্তিকাল!

November Rain' গানের Music video:

অবাক করা তথ্য যে,গানটির মিউসিক ভিডিও তৈরি করতে ১৫লক্ষ মার্কিন ডলার খরচ করা হয়। গানের মিউসিক ভিডিওটাও জোস। ১৯৯২ সালে লেখক-সাংবাদিক ডেল জেমসের ছোটগল্প 'Without you' অবলম্বনে তৈরি গানটির মিউসিক ভিডিও রিলিজ পায়। মিউজিক ভিডিওটি ব্যান্ডের সদস্যদের অংশগ্রহণ করতে দেখা যায়। গানটি MTv পুরষ্কার পায় রিলিজের ওই বছরেই।

গানটির অন্তর্নিহিত আবেগকে music video এর দৃশ্যায়নে চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে যেখানে লিডের টিউনের সময় গিটারিষ্টের সলো ভিডিওটিকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছে।
রোজ এর যন্ত্রণাময় পিয়ানোর সুর,স্ল্যাসের কান্নাময় সলো.. আহ! সে কি অনুভুতি!
Helicopter শটে গীর্জার বাইরে খোলা প্রান্তরে দুই পা ছড়িয়ে গীটারে ঝড় তোলার দৃশ্য ও ক্রেন শটে রসের পিয়ানোতে দাড়িয়ে গীটারে আরেকটি ঝড় – গায়কী ভঙ্গি, আর সিনেমাটোগ্রাফী সব  মিলিয়ে অস্থির!

November rain guns n roses mp3 download porageducation
November rain guns n roses mp3

Guns N' Roses ব্যান্ড সৃষ্টির ইতিকথা:
Guns N’ Roses একটি হার্ড রক ব্যান্ড যার জন্ম ১৯৮৫ সালে আমেরিকারর ক্যালিফোর্নিয়াতে। ব্যান্ডটি সর্বমোট ছয়টি এলবাম প্রকাশ করে। ব্যান্ডটি সৃষ্টির ইতিহাস হয়ত অনেকে জানেন না।
ট্রাসির ব্যান্ড “গান” এবং অ্যালেক্স রোসের ব্যান্ড 'হলিউড রোজ' এ দুইটি ব্যান্ডের সংমিশ্রণেই ব্যান্ডটির নামকরণ করা হয়েছে 'গানস এন্ড রোজেস'।
জানা গেছে,পৃথিবীতে এটাই নাকি একমাত্র ব্যান্ড যাদের লাইনয়াপ 22বার চেঞ্জ করা হয় যদিও আমরা জানি মুল লাইনআপে ভোকালে অ্যালেক্স রোস ,লিড গিটারিস্টে স্লাস,বেইজ ডাফ ম্যাকগান,ড্রামে স্টিভেন আডি।

 ব্যান্ড মেম্বারদের নিয়ে যত প্যাচাল:

→প্রথমদিকে তারা লস অ্যাঞ্জেলসের একটি ছোট অ্যাপার্টমেন্টে থাকত, প্রতিবেশীরা যার নাম দিয়েছিল "হেল হাউজ"।  নাকি তারা এখানে প্রাকটিসের পাশাপাশি মাদক, প্রসটিটিউট ও আরো অন্যান্য বেয়াইনি কাজ করত।

হারমেশাই মাদক, বিলাসিতা,নারী- এই তিনটি শব্দের প্রতিচ্ছবি "গানস এন্ড রোজেস" ব্যান্ডটি পৃথিবীর সবচেয়ে বিপদজনক ব্যান্ডের মধ্যে অন্যতম ।

→ভোকালিস্ট আলেক্স নাকি সবসময় তার প্রতিবেশীদের সাথে ঝামেলা করত,তো একবার এরকম তার এক প্রতিবেশীর গায়ে মুরগির মাংস দিয়ে আঘাত করায় নাকি তাকে জেলও খাটতে শোনা গেছে!
আলেক্স এর তৎকালীন গার্লফ্রেন্ড ইরিন ইলার্ভির সাথে ডেভিড ভিডিও শুটের সময় খারাফ ব্যবহার করলে তাকে সে ঘুসি মেরে আঘাত করে। যদিও কিংবদন্তি ডেভিস আলেক্স এর কাছে ক্ষমা চায়।

→ব্যান্ডটির অন্যতম প্রতিষ্ঠাতা এবং লিড গিটারিস্ট স্লাসের নাকি বিষাক্ত ও ভয়ানক সব প্রাণী পোষার অভ্যাস ছিল। বাসাতেই তিনি প্রায় ২০ প্রজাতির সাপ পুষতেন বলে জানা যায়।

→ ১৯৯৬ সালে বেইজিস্ট ম্যাকগান পারফর্ম করার সময় হঠাৎ অজ্ঞান হয়ে পড়ে গিয়েছিলেন। তার বদঅভ্যাস ছিল অতিরিক্ত অ্যালকোহল পান করা যার কারনে সে এতটাই অসুস্থ হয়ে পড়েছিলেন যে এরপর সে মদ্যপান না করার শপথ করেন।

# তাদের অন্যান্য গান নিয়ে যত কথাঃ

→দ্যা ফাইভ মিনিট সং হিসেবে পরিচিত “সুইট চাইল্ড ও মাইন” গানটি নাকি তাদের ব্যান্ড সদস্যের মতে তাদের সৃষ্ট সবচেয়ে বাজে গান কেননা এ গানটি নাকি মাত্র ৫মিনিটেই লেখা হয়। 


→২০০৮ সালে ১৩ বিলিয়ন ডলার খরচে তৈরি এলবাম “চানিজ ডেমোক্রেসি” Guns N' Roses ব্যান্ডটির ইতিহাসের সবচেয়ে বড় ফ্লপ অ্যালবাম ও সবচেয়ে বড় ভুল। এ এলবামে নাকি শুধু অ্যালেক্সই কাজ করেছিলেন।

→গানস এন্ড রোসের Don’t Cry, Estranged, sweet child o mine এ গানগুলোও শুনতে পারেন।

November Rain Guns N Roseshigh quality 320kbps mp3 download link: click here


EmoticonEmoticon