Home >> SEO Bangla Full Course >> Crowdsourcing SEO || Off Page SEO Bangla Tutorial

Wednesday, December 25, 2019

Crowdsourcing SEO || Off Page SEO Bangla Tutorial

Crowdsourcing SEO Method


 Crowdsourcing হল একটা White Hat SEO পদ্ধতি। আর, white hat seo এর main strategy-ই হচ্ছে বিভিন্ন ওয়েবসাইট মালিকদের সাথে ভাল রিলেশনশিপ বিল্ডআপ করা যা crowdsourcing seo দ্বারা তৈরি করা যায়। এই ভাল রিলেশন দ্বারাই পরবর্তীতে ঐসব ওয়েবসাইট মালিকদের কাছ থেকে বিভিন্ন guest posting সহ বিভিন্ন সুযোগ-সুবিধা নেওয়া যায়।

সংজ্ঞা:
SEO এর ক্ষেত্রে crowdsourcing এর মানে হল আমরা এমন একটি আর্টিকেল/পোস্ট লিখব, যে আর্টিকেলের বিভিন্ন information বিভিন্ন ব্লগারদের/ওয়েবসাইটমালিকদের কাছ থেকে নেওয়া হবে।
এক্ষেত্রে, আমাদের সাইটে যে crowdsourcing আর্টিকেল/পোস্টটা লিখব সেটা তৈরির জন্য অন্যান্য বিভিন্ন ওয়েবসাইট মালিকদের সাথে যোগাযোগ করে বলব যে আমি একটা crowdsourcing article লিখছি, তুমিও চাইলে এ crowdsourcing post এ যুক্ত হতে পার। তখন ঐ সকল ব্লগারদের কাছ থেকে ঐ পোস্টের জন্য অল্পকিছু করে তথ্য নেব। প্রত্যেকের কাছ থেকে নেওয়া তথ্য দ্বারা এভাবে বিশাল একটা পোস্ট লেখা হয়ে যায়। 

crowdsourcing SEO বিষয়টি ভালোভবে বুঝার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন। crowdsourcing article লিখার ক্ষেত্রে আমরা যে ধাপগুলো অনুসরণ করব-

Step 01: Crowdsourcing Topic finding 

» Crowdsourcing post/article লিখার ক্ষেত্রে এমন একটা টপিক সিলেক্ট করতে হবে,যেটায় সহজেই পাঠক আকৃষ্ট হয়, পাঠকপ্রিয় সবার আগ্রহ আছে এমন একটা জেনারেল টপিক সিলেক্ট করব, যেটা সবসময় মানুষজন সার্চ করে,জানতে চায়। টপিকের উদাহরণ- best 50 Movie review

» crowdsourcing পোস্ট করার ক্ষেত্রে  এমন একটা crowdsourcing টপিক সিলেক্ট করব, যে টপিক নিয়ে লিখতে ছোট ছোট প্যারা তৈরি করা যায়। 
যেমন- best 50 thrilling Movie review নিয়ে ক্রাউডসোর্সিং পোস্ট লিখতে গেলে ৫০জন ব্লগার থেকে ৫০টি মুভির ৩-৪লাইন করে তথ্য কালেক্ট করতে পারলে সহজেই বিশাল একটা crowdsourcing পোস্ট তৈরি হয়ে যায়। 
» crowdsourced content পোস্ট লিখার ক্ষেত্রে অন্যন্যা ব্লগারদের থেকে যেন বেশি বড় লাইন/বাক্য সম্বলিত তথ্য চাইতে না হয়, সবসময় ছোট ছোট জিনিস চাইব যাতে ১-২ লাইন বা ৩-৪লাইনে তারা ঐ তথ্য জানাতে পারে। 
যেমন- crowdsourcing পোস্টেটির টপিকটা যদি football নিয়ে হলে football খেলার সুবিধা কি কি তা আমরা অন্যন্য ব্লগারদের থেকে croudsoursing চাইতে পারি যা ২-১ লাইন করে জানানো যায়।

Step 02: Finding Authority

» আমাদের ওয়েবসাইটে যে crowdsourcing পোস্ট লিখতেছি ঐ টপিকের সাথে রিলেটেড বিভিন্ন ওয়েবসাইট সিলেক্ট করা যেগুলো শুধু একটা মানুষ চালায়, কোনো কোম্পানি চালায় না। কেননা, কোনো সাইটের মালিক একজন হলে তার সাথে যোগাযোগ করাটা অনেক সহজ হয়, তার ফিডব্যাক পাএয়ার পসিবলিটিও বেশি হয়। 
» টপিক সার্চ করার বিভিন্ন কোয়েরি আছে যেগুলো দ্বারা টপিক রিলেটেড সাইটগুলো সহজেই বের করা যায়। আমাদের টপিক যদি হয় movie review blogs, তাহলে এ টপিক নিয়ে আমরা কমপক্ষে ১০০-১৫০টা ভাল ব্লগসাইট সিলেক্ট করে লিস্ট করব এবং এসব সাইটের মালিকদের সাথে আমরা যোগাযোগ করব।

Step 03: Contacting Them

» লিস্ট করা সাইট মালিকদের কাছে Email করা। 

ওয়েবসাইট মালিকদের সাথে যোগাযোগ করার অনেকগুলো উপায় থাকে। যেমন- অনেকসময় সাইটেই contact info দেওয়া থাকে। এছাড়াও, বিভিন্ন সোশাল লিংক যেমন facebook page, twitter profile ইত্যাদি এর মাধ্যমেও যোগাযোগ করা যায়।

» লিস্ট করা ব্লগার/ওয়েবসাইট মালিকদের ইমেইল করে যা যা বলব(নমুনা আইডিয়া)-
Hey Name,
I am Asraful, the founder of PoragEducation.com. I was planning to do a crowdsourcing post and thought of contacting you for an opinion.Here's the topic:
Top 100 Thrilling Movies in 2019 (What's your Opinion for top thrill movies)

It would be awesome if you can write a movie short review or a few lines about your favourie movie on your own experience. My readers will love to know your thoughts on this.

Regards/Cheers
Asraful

এই টাইপের মেসেজ কমপক্ষে ১০০জনের কাছে পাঠালে দেখা যাবে যে বেশিরভাগ ব্লগারই রিপ্লাই দিয়েছি।
ধরে নিন, প্রথম ১সপ্তাহের মধ্যে আনুমানিক প্রায় ৫০জনের উপরে রিপ্লাই দিয়েছে।
৭দিনের মধ্যে যারা রিপ্লাই দিবে না, তাদের আমরা আবার মেসেজ দেব এবং বলব যে,আগের মেসেজটা পেয়েছিলা কিনা। তারপরও রিপ্লাই না দিলে ঐসব ব্লগারকে লিস্ট থেকে বাদ দেব ।
যারা রিপ্লাই দেয়, তারা ২ ধরনের রিপ্লাই দিতে পারে। • হয় তারা বলবে, হ্যা আমি এটা লিখে দিচ্ছি। তখন তাদের থেকে তা কালেক্ট করে নেব।
• আবার অনেকে কি করে, সরাসরি কন্টেন্ট লিখে পাঠাবে। 
এবার আমরা কি করব, যে যে ব্লগাররা কনটেন্ট লিখে পাঠিয়েছে ঐ লিখাগুলো একত্র করে আমাদের সাইটে বিশাল একটা crowdsourced content পোস্ট পাবলিশ করব।

Step 4: Posting The Articles

পোস্টের নাম এরকম টাইপের হতে পারে- 
best 50 Thrilling Movie review (What's Top 50 MovieSite Author Said to Us)
এক্ষেত্রে ঐ ৫০জনকেই আমরা ডু-ফলো লিংক দেব কোন সমস্যা নেই।
এতে করে হয় কি, ৫০জনও যদি ১০০ওয়ার্ড করে লিখে পাঠায় তাহলেও বিশাল একটা পোস্ট প্রায় ৫০০০ওয়ার্ডের একটা পোস্ট লিখতে পারা যায়।

গুছিয়ে সুন্দরভাবে croudsoursing post লিখার জন্য তাদের কাছ থেকে কালেক্ট করা কনটেন্ট, ওয়েবসাইট গুলোর নাম,লিংক,সাইট অথোর নেম দ্বারা একটা doc ফাইল/এক্সেলে লিস্ট করে লিখে নেব। এভাবে সবার গুলো লিস্ট করে নেব। ফাইনালি সবার দেওয়া ফিডব্যাক কনটেন্ট দিয়ে  আমাদের সাইটে এ croudsourcing postটি লিখে পাবলিশ করব। 

 Step 5: Email Again 

যাদেরকে লিংক দিয়েছি তাদেরকে আবার ইমেইল করা। 
Hey NAME,
I am sending another email to notify that
The blog post is live now.You can check the blog post here.[link দেওয়া]
It will be great if you share this post with your website/social media subscribers. That will be great.
এভাবে আমরা আমাদের নিজের মনের মত করে যা ইচ্ছা বলে দেব। যদি ৫০ জনের মধ্যে ২০-২৫জন শেয়ার দেয় তাহলেও ভালই। এভাবে আমাদের ওয়েবসাইট অর্গানিক্যালি অনেক বুস্ট হবে।
আমাদের সাইটের প্রত্যেক কি-ওয়ার্ডই বেনিফিট পাবে।

এতে করে এসব সাইটের মালিকদের সাথে আমাদের একটা ভাল ফ্রেন্ডলি রিলেশন হয়ে যায় এবং পরবর্তীতে তাদেরকে guest post সহ বাকি seo technique এর জন্য অনুরোধ করতে পারব।

বিঃদ্রঃ
» crowdsourcing পোস্ট ঘন ঘন বেশি করা উচিৎ না,তাহলে এটির ভ্যালু কমে যাবে। আমরা ৪/৬মাসে একটি করে crowdsourced content post করতে পারি।
» crowdsourcing post যত বড় তালিকা দিয়ে তৈরি করা যায় ততই ভাল। ৫০ জন নিয়ে করবেন নাকি ১০০জন নিয়ে করবেন সেটা নির্ভর করে প্রতিদিন কয়টি email পাঠাতে পারেন তার ক্যাপাবিলিটি নিয়ে। তাই যে যত বেশি ধৈর্যবান ও পরিশ্রমী, তার দ্বারা তত ভাল crowdsourcing post লিখা সম্ভব। 
উপদেশ ও ট্রিকস:
আপনি খুব ব্যস্ত মানুষ হলে এক্ষেত্রে প্রতিদিন ১০টি ইমেইল পাঠাতে পারেন। তাহলে দেখা যাবে যে এভাবে ২মাস সময় নিলে মোট ৬০০ ইমেইল পাঠানো হয়ে যাবে। এক্ষেত্রে দেখা যাবে easily 100-200 মানুষ response করবে। এভাবে বিশাল croudsourcung post লিখা সম্ভব।
crowdsourcing seo

# বাংলা ভাষায় এরকম SEO free Course পেতে ভিসিট করুন Webtalkbd এবং  bdblog সাইটে।

Next Post: Advance Keyword Research


EmoticonEmoticon