Home >> আত্ম উন্নয়নমূলক বই pdf >> আত্মজীবনীমূলক বই pdf >> স Bangla Translated pdf onubad books >> বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী pdf Download by মাইকেল এইচ হার্ট

Sunday, March 22, 2020

বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী pdf Download by মাইকেল এইচ হার্ট

বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী ফ্রি ডাউনলোড


বইয়ের নাম : বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষার জীবনী
মুল বই:  The 100: A ranking of the most influential person in history
লেখকের নাম: মাইকেল এইচ হার্ট(michel H hart)
অনুবাদক: অধ্যক্ষ এম, সোলাইমান কাসেমী,  জেনারেল আকবর হোসেন খান
ক্যাটাগরি : আত্মজীবনী
ফাইল টাইপ: Pdf

বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষার জীবনী বই রিভিউ:

একটি ভালো বই পড়া মানে গত শতাব্দীর সেরা মানুষদের সাথে কথা বলা..

শ্রেষ্ঠ ১০০ মনীষী নির্বাচন করা খুবই কষ্টসাধ্য একটা কাজ।

মাইকেল এইচ হার্ট তার উক্ত বইয়ে এ সকল মনীষীদেরকে পেছনে রেখে প্রথমে স্থান দিয়েছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব মনবতার মুক্তির দিশারী বিশ্বনবী হযরত মুহাম্মদ সা: কে।

শুধু তিনিই নন ; কতিপয় সংকীর্ণমনা, বিদ্ধেষী মনোভাবাপন্ন ইসলাম বিরোধী লেখক-গভেষক ব্যতিত যারাই নিরপেক্ষ দৃষ্টিতে রাসুল সা: এর জীবনী অধ্যায়ন/গভেষনা করেছেন সবাই মানতে বাধ্য হয়েছেন যে, তিনিই সর্বকালের সর্বশ্রেষ্ট মহামানব।

  • বিশ্বের সর্বশ্রেষ্ঠ মনীষীর নাম কি? 
  • পৃথিবীর সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানুষ কে?
উঃযরত মুহাম্মদ মুহাম্মদ সা:


তালিকায় আরো রয়েছেন বিভিন্ন ধর্মপ্রচারক, আবিষ্কারক,রাজনীতিবিদ,দার্শনিক,চিকিৎসক,
সমাজনির্মাতা,  বিজ্ঞানীসহ আরো অনেকে।

শ্রেষ্ঠ মনীষীর তালিকায় তিনি নিয়ে এসেছেন আইনস্টাইন-নিউটনের মত যগদ্বিখ্যাত বিজ্ঞানীদেরকে।
উইলিয়াম শেক্সপিয়ার- লেভ তলস্তয় এর মত কালজয়ী লেখক, রবিন্দ্রনাথের মত চিরভাস্মর কবি, জুলিয়াস সিজার, নেপোলিয়ান বোনাপার্ট এর মত দিগ্বিজয়ী বীর বাহাদুরগণ রয়েছেন তালিকায়।

এই বইটিতে প্রথমেই রয়েছে হযরত মুহাম্মদ (সঃ) এর জীবনী...আর এই জীবনী থেকে আমরা কিছু শিখতে ও জানতে পারছি। উনার জীবনী পড়লে আমাদের এই গ্রুপের মূল লক্ষ্য,  সমাজ জীবনে মানবসেবা কতোটুকু গুরুত্বপূর্ণ আমাদের জন্যে সেটা অতি সহজেই বুঝতে পারা যায়।

এরপর যদি আব্রাহাম লিংকন এর জীবনী পড়েন... তাহলে হেরে যাওয়া মানেই জীবনে প্রতিক্ষেত্রে যে হেরে যাওয়া নয় তার যথাযথ উদাহরন সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।
এখানে প্রত্যেকটা মনীষীর জীবনীই সবাইকে কোনো না কোনো ভাবে অনুপ্রাণিত করবেই। এই বই পড়ার মাধ্যমে মনীষীদের জীবনী জানার সাথে সাথে কি ভাবে আদর্শ মানব হিসেবে নিজেকে গড়ে তুলা যায় তা ও জানতে পারছি।
বিভিন্ন সময় বিভিন্ন জন বিভিন্ন ভাবে এই কষ্টসাধ্য কাজটি করার প্রয়াস পেয়েছেন। তাদের মধ্যে অন্যতম হচ্ছেন- প্রখ্যাত ইংরেজ লেখক মাইকেল এইচ হার্ট। তার জীবনের মহামূল্যবান ২৮ টি বছর গভেষণা করে ১০০ জন মনীষীর সংক্ষিপ্ত জীবনী নিয়ে এসেছেন বইটিতে।।

বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষার জীবনী বইটি কিছু অজানা কথা

বইটি বের হওয়ার পর গোটা খৃষ্টযগতের প্রশ্নের সম্মুখিন হন এইচ হার্ট। একজন খৃষ্টান হয়েও তিনি কেন মুসলমানদের  নবী মুহাম্মদকে প্রথম স্থান দিয়েছেন। হার্ট বিচলিত হননি। নির্লিপ্ত ভঙ্গিতে তিনি উত্তর দিয়েছেন- বইটি লিখার আগে আমি তাদের জীবনী ব্যপক অধ্যায়ন করেছি। আমি বুঝতে পেরেছি যে, শুধু ঈসা আ: বা যিশু কেন, পৃথীবির কোন মানুষই মুহাম্মদের সমকক্ষ নয়। তিনিই একমাত্র ব্যক্তি যিনি একই সাথে ধর্মীয় এবং রাজনীতি উভয় দিক দিয়ে সফল। একদিকে যেমন তিনি এবং তাঁর অনুস্বারীগণ ধার্মীকতার উচ্চ্ব শিখরে আরোহন করেছিলেন অন্যদিকে তৎকালীন আরবে মানুষত্যহীন জাহিলিইয়্যাতের কবর রচনা করে সেখানে প্রতিষ্ঠা করেছেন এক দৃষ্টান্তহীন শান্তির সমাজ ব্যাবস্থা। এই দিক থেকে ঈসা আ: বা বিশ্বের অন্য কেউ উনার সমকক্ষ নয়।

বি:দ্র: the 100: a ranking of the most influential person in history।
এখানে influential অর্থ যদিও প্রভাবশালী, কিন্তু শব্দটা দ্বারা লেখকের শ্রেষ্ঠই উদ্দেশ্য। অন্যথায় প্রভাবশালীর তালিকায় আমেরিকার সব প্রেসিডেন্ট চলে আসতেন। যদিও জন এফ কেনেডির নাম বইয়ে আছে কিন্তু সেটা শ্রেষ্ঠত্যের বিচারে। এই জন্যই হয়ত অনুকাদক অনুবাদে প্রভাবশালী না লিখে শ্রেষ্ঠ মনীষীর জীবনী লিখেছেন।


বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী pdf book ডাউনলোড: click_here
LINK 2- click here
বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী pdf


EmoticonEmoticon