Home >> sadat hossain books pdf >> উপন্যাস pdf download >> মেঘেদের দিন সাদাত হোসেন pdf Download

Monday, March 2, 2020

মেঘেদের দিন সাদাত হোসেন pdf Download

Megeder din sadat hossain pdf free download


বইয়ের নাম: মেঘেদের দিন
লেখক: সাদাত হোসাইন
প্রকাশনী: অন্যপ্রকাশ
ক্যাটাগরি: সমকালীন উপন্যাস
১ম প্রকাশ: ২০২০ সাল

মেঘেদের দিন সাদাত হোসেন pdf book রিভিউ:

ঈদ সংখ্যা "অন্যদিন" এ সর্বপ্রথম ২০১৮ সালে মেঘেদের দিন বইটি প্রকাশ পেয়েছিল। পরবর্তীতে পত্রিকায় প্রকাশিত এ উপন্যাসটি কিছুটা পরিমার্জিত ও পরিবর্ধিত হয়ে বই আকারে বের হয়।

মেঘেদের দিন উপন্যাসে লাইফের জটিলতা, রহস্যঘেরা মানুষের অমানবিকতা, women দের প্রতি পুরুষের বৈষম্যমূলক behave ফুটিয়ে তুলতে writter দেখিয়েছেন এক অভিনব মুন্সিয়ানা। কোথায় যেন একটা ক্ষত, একটা অসম বিন্দু প্রতিনিয়ত অপরাধবোধের জন্ম দিয়ে যাচ্ছে অবিরত।

'মেঘেদের দিন' জীবনঘনিষ্ঠ এক উপন্যাস। প্রবহমান সময় ও সমাজ-অন্তর্গত জীবনের রূপকল্প। কাঠামোতে চেতনাপ্রবাহ কল্পনা ও স্বপ্নকে আশ্রয় করে কখনও গল্পের মেজাজে, কখনও কিছুটা ব্যক্তিগত প্রবন্ধের আঙ্গিকে, কিছুটা হয়তো বা জীবনধর্মী কবিতার ছেঁড়া ছেঁড়া আকুতি মিশিয়ে এগিয়ে গেছে গল্পের দৃশ্যপটগুলো। তবুও এর অন্তঃপ্রকৃতি, এর সমগ্র অবয়বে কিছু মানুষের হৃদয় যে বিপন্নতায় কাতর, মানুষের অন্তর্গত চেতনায় যে রয়েছে শোধন আর বঞ্চনার হাহাকার তা-ই তুলে ধরা হয়েছে এ উপন্যাসে।


মোটকথা সমাজের বাস্তব চিত্র তুলে ধরার এই অভিনব প্রয়াসে সত্যিই আমি বিমুগ্ধ, বিমোহিত। দৃশ্যপটগুলোর চিত্রায়নে লেখক অভিনবত্বের পরশ মাখিয়েছেন। নামলিপিতে প্রচ্ছদটা ছিল মন কেড়ে নেয়ার মতো। প্রিয় পাঠক, সমাজের রন্ধ্রে রন্ধ্রে বিরাজমান বৈষম্যমূলক দৃশ্যগুলো পুনঃ অন্তর্দৃষ্টি দিয়ে দেখতে চাইলে নিঃসংকোচে হাতে তুলে নিতে পারের সাদাত হোসাইনের লেখা জীবনঘনিষ্ঠ উপন্যাস 'মেঘেদের দিন'। আমার বিশ্বাস, বইটি পড়ে আপনাকে অবশ্যই বলতে হবে 'এতো দেখছি আমারই গল্প, চোখের সামনে ঘটতে থাকা এই সমাজেরই গল্প'।

এক ভয়াল রাত্রি কিংবা আমাদের চারপাশের অন্ধকার গল্প নিয়ে মেঘেদের দিন বইটি। যেখানে রাত্রির অন্ধকার সময় কেটে গেলেও সুর্যের দেখা পাওয়া যায় না,বরং সেখানে বিরাজ করে থমথমে মেঘেদের দিন।
দিনগুলো কেটে যাবে,প্রবল বর্ষণে শেষে জেগে উঠবে আকাশ আর দেখা দিবে ঝলমলে উজ্জ্বল দিন কিংবা ঝলমলে উজ্জ্বল তারা। কিন্তু বিলের জলে সূর্যের আলো ঝিলমিল কিংবা সেই তারাদের প্রতিবিম্ব তো দেখা যাবে না বরং দেখা যাচ্ছে টকটকে লাল রক্তের স্রোত।
খোলোসা করে কিছুই বলব না,মজা আর অনুভুতির সংমিশ্রণ অপেক্ষা করছে। তাই পড়ে ফেলুন এ বইটি।

অন্যসব বই থেকে তুলনামূলক কম দামেই পাওয়া যাচ্ছে মেঘেদের দিন বইটি।

পাঠক রিভিউ:

মেঘেদের দিন
সাদাত হোসাইন
Rating:7.5/10


তানিয়া ও মারুফ দম্পতি,বুড়ি নামের এক কিশোরী এর জীবনের কিছু অংশ নিয়ে এ গল্প। আমাদের সমাজের উচ্চবিত্ত থেকে শুরু করে গরিবের নারীর প্রতি যে একটা অমানবিক দৃষ্টিভঙ্গি তা সুন্দর ভাবে লেখক তুলে ধরেছেন।এক একটা লালায়িত পুরুষের দৃষ্টি নারীর মনে কতটা নেতিবাচক প্রভাব ফেলে তা নারী না হয়ে জন্মালে হয়তো বুঝা সম্ভব নয়।বিশাল এ পৃথিবী তারা নিজেদের বিশ্বাসের জগৎ কে সংকীর্ণ করতে বাধ্য হয়। এছাড়া ও সময়ের সাথে সাথে মানুষের মানসিক পরিবর্তন ফুটে উঠেছে এ গল্পে। অধিকাংশ ক্ষেত্রে তা আত্মকেন্দ্রিক হয়ে পড়ে। বর্ষার ধারায় ভিজে প্রকৃতির সাথে মিশে যাক আমাদের হৃদয়, পরিশুদ্ধ হয়ে যাক আমাদের চিন্তা ধারা।সবার মনে বেঁচে থাকুক মানুষের প্রতি ভালোবাসা।Happy Reading...

ছোট পাখি
--------মোঃনাজমুল শেখ।
ভেবেছিলাম জীবনের প্রতিটা রজনীতে পাসে থাকবে তুমি। তোমায় নিয়ে  রাতে ঘুরবো অজানা কোন ঠিকানায়!
রাতের চাদের আলোতে খোলা আকাশের তলে তোমার মুগ্ধময় রূপের মায়ায় নিজেকে পাগল করে দেবো,এই ধরনীর বুকে নব্য একটা উপন্যাস জন্মাবো।
লাল শাড়ি নিল টিপ পায়ে আলতা মেখে আর হ্যাঁ  হাতের চুড়ি গুলো তোমার পছন্দের থাকবে।এভাবে তোমাকে সাজাবো, তোমাকে ছুয়ে দেখার ইচ্ছা হৃদয়ে কখনো ছিলো না,  আমি শুধু তোমার মনটা ছুঁতে
চেয়েছিলাম,আত্মার ভিতরের আবদ্ধ সে সুপ্ত ভালোবাসা তোমাকে দেবো  ভেবে আজ অবধি কারো সাথে মিথ্যা নাটক করিনি।
কারো মায়া জুড়ানো কথা রূপে কিংবা যৌবন উত্তেজিত কথার মায়ায় নিজেকে জড়ায় নি, কিন্তু তুমিতো আমাকে বুঝতেই চাইলে না, কোন কথা শুনলে না তোমার অহংকারিত্ব নিয়ে জেদ দেখিয়ে চলে গেলে।
ভালো থেকো তুমি।
-

Megeder din sadat hossain pdf book download link: 

কপিরাইট এর কারণে লিংক দেওয়া হবে না। অদুর ভবিষ্যতে কপিরাইট মুক্ত হলে বইটি পেতে আমাদের Facebook Page এ যুক্ত থাকুন।


বি:দ্র: যাদের বই কেনার মত সামর্থ আছে তারা যেন অবশ্যই এ বইটির একটা হার্ডকপি ক্রয় করেন,তাহলে খুব খুশি হব। ধন্যবাদ

2 Comments

মুহম্মদ জাফর ইকবাল স্যারের "প্রজেক্ট আকাশলীন" বইটা আপলোড করুন প্লিজ। লিংক: https://www.rokomari.com/book/195360/project-akashleen । স্যারের "গ্লিনা" বইটাও আপলোড দাও প্লিজ। লিংক: https://www.rokomari.com/book/194725/glina

জাপানিজ থ্রিলার "ভ্যালবেশন অফ আ সেইন্ট" এটা আপলোড করুন প্লিজ।


EmoticonEmoticon