Home >> Humayun Ahmed >> উপন্যাস pdf download >> নন্দিত নরকে হুমায়ুন আহমেদ pdf download || nondito noroke book review pdf

Saturday, May 23, 2020

নন্দিত নরকে হুমায়ুন আহমেদ pdf download || nondito noroke book review pdf

Nondito Noroke Humayun ahmed pdf free download 


বইয়ের নাম: নন্দিত নরকে (প্রথম প্রকাশিত লেখা)
লেখকের নাম: হুমায়ূন আহমেদ
ক্যাটাগরি: উপন্যাস
file ফরম্যাট: Pdf

নন্দিত নরকে উপন্যাস রিভিউ

নন্দিত নরকে সারসংক্ষেপ:
শঙ্খনীল কারগার প্রখ্যাত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রথম লিখিত উপন্যাস হলেও নন্দিত নরকে তার প্রথম প্রকাশিত উপন্যাস। ৬৩ পাতার এই উপন্যাসটি ১৯৭২ সালে প্রথম প্রকাশিত হয়। উপন্যাসটি পড়ার শুরুতেই ভূমিকাটি পড়ে আমার মত যেকোন পাঠক কিছুটা আশ্চর্য হবেন আশা করি। বার বার নেড়েচেড়ে দেখবেন।
নন্দিত নরকে রিভিউ দিতে বলতেই হয়- ভূমিকার লেখক অধ্যাপক ড. আহমদ শরীফ বলেছেন ” নন্দিন নরকে" গল্পের নামটা দেখেই আকৃষ্ট হয়েছিলাম। কেননা ঐ নামের মধ্যেই যেন নতুন জীবন দৃষ্টিভঙ্গি, একটি অভিনব রুচি, চেতনার একটি নতুন আকাশ উঁকি দিচ্ছিল। লেখক তো বটেই তাঁর নামটিও আমার কাছে সম্পূর্ণ অপরিচিত। তবুও পড়তে শুরু করলাম ঐ নামের মোহেই। পড়ে অভিভূত হলাম। গল্পে সবিস্ময়ে লক্ষ্য করেছি একজন সূক্ষদর্শী শিল্পীর, একজন কুশলী স্রষ্টার পাকা হাত। বাংলা সাহিত্যক্ষেত্রে এক সুনিপুণ শিল্পীর দক্ষ রুপকারের, এক প্রজ্ঞাবান দ্রষ্টার জন্মলগ্ন যেন অনুভব করলাম।”
উপন্যাসটি খুব সাধারণ একটা নিম্নবিত্ত পরিবারের জীবন সংগ্রাম নিয়ে লেখা, যে পরিবারেরই মানসিক বিকারগ্রস্ত মেয়ে রাবেয়া। রাবেয়াকে ঘিরেই পুরো গল্পের পটভূমি। এছাড়া এ গল্পে আছে মা, বাবা, ভাই, বোন, শফিক সহ অনেকেই। চার ভাই-বোনের মধ্যে বড় মেয়ে রাবেয়া বুদ্ধিপ্রতিবন্ধী। তার এক বছরের ছোট খোকা যে কিনা মাস্টার্স পরীক্ষার্থী, এর পর বেখেয়ালী স্বভাবের মন্টু, যে রাবেয়ার বাবার প্রথম বউ এর ছেলে আর সবচেয়ে ছোট মেয়ে রুনু। ছয় সদস্যের এ পরিবারটির সাথে থাকে তাদের বাবার ভার্সিটি জীবনের বন্ধু শফিক। শফিক সাহেবকে তাদের বাবা তাদের বাড়িতে আশ্রয় দিয়েছিলেন। শফিক একটি স্কুলে শিক্ষকতা করেন সেই সাথে রাবেয়াদের ভাই-বোনদের পড়ান।
উপন্যাসটিতে লেখক পাশের বাড়ির ধনী পরিবারের মেয়ে শিলু ও তার ভাই হারুনকেও তুলে এনেছেন। বুদ্ধি প্রতিবন্ধী রাবেয়ার প্রতি হারুনের রয়েছে দূর্বলতা আর শিলুকে নিয়ে আছে খোকার মনে চাপাপড়া আবেগের ঘটা, যা নিম্ন মধ্যবিত্ত পরিবারের কাছে স্বপ্ন ছাড়া আর কিছুই নয়। পুরো গল্পটি জুড়েই আছে একটি পরিবারের দুঃখ ও কষ্টের এক বিষাদ বর্ণনা।

চৈত্রের এক দুপুরে হঠাৎ একদিন রাবেয়া হারিয়ে যায়! অনেক খুঁজাখুঁজি করেও তাকে যখন পাওয়া যাচ্ছিলো না। তখন স্কুল থেকে ফেরার সময় মাস্টার কাকা তাকে পেয়ে বাড়িতে নিয়ে আসে। কিছুদিন যাওয়ার পর হঠাৎ রাবেয়ার শারীরিক পরিবর্তন ধরা পরতে থাকে! তখন তার মা শাহানার বুঝতে অসুবিধা হয় না যে রাবেয়া সন্তান সম্ভবা। কিন্তু মানসিকভাবে অসুস্থ রাবেয়ার মা, ভাই এর শত জিজ্ঞাসার পরও কিছুই বলতে পারে না! বাবা তখন রাবেয়াকে বিয়ে দেয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়। সামাজিক লোক লজ্জার ভয়ে একদিন ভোর বেলায় নিজ ঘরেই রাবেয়াকে গোপনে গর্ভপাত করানো হয়। কিন্তু অতিরিক্ত রক্তক্ষরণে রাবেয়া মারা যায়!এই ঘটনায় মন্টু মাস্টার কাকাকে দায়ী করে বাড়ি ভর্তি লোকজনের সামনেই তাকে ধারালো বটি দিয়ে কুপিয়ে খুন করে। পুলিশ মন্টুকে ধরে নিয়ে যায় আর ঠান্ডা মাথায় মাস্টারকে খুন করার অপরাধে তার ফাঁসির রায় হয়ে যায়। গল্পে লেখক রাবেয়া কার লালসার স্বীকার হয়েছিল তা সরাসরি না বললেও পাঠকরা গল্প পড়ে বা মাস্টার কাকার উপর মন্টুর এরূপ আক্রমণে বুঝতে পারবে যে মাষ্টারই তার সর্বনাশ করেছিল। উপন্যাসের শেষ অংশটি লেখক খুবই করুণভাবে উপস্থাপন করেছেন। জেল গেটে একজন দুঃখ-শোকে কাতর বাবা আর অসহায় এক ভাই ভোর রাতে ঠায় দাঁড়িয়ে থাকে তাদের প্রিয় মন্টুর মৃতদেহের অপেক্ষায়।
উপন্যাসটিতে বাইরের দুনিয়ায় মেয়েরা যে কতটা অনিরাপদ সেটাই রাবেয়ার জীবনের করুণ পরিণতির মাধ্যমে লেখক বুঝিয়ে দিয়েছেন। সবদিক দিয়ে বিবেচনা করলে বলা যায় “নন্দিত নরকে” হুমায়ূন আহমেদের এক অনবদ্য সৃষ্টি। এক কথায় শ্রেষ্ঠ একটি উপন্যাস!
রিভিউঃ রুদ্র ফারাবী ভাই


নন্দিত নরকে পিডিএফ Pdf Download link: click here

nondito noroke pdf
সকল বই একসাথে ডাউনলোড করুন- হুমায়ুন আহমেদ পিডিএফ


EmoticonEmoticon