Home >> আত্ম উন্নয়নমূলক বই pdf >> স Bangla Translated pdf onubad books >> হু মুভড মাই চিজ অনুবাদ বই | who moved my cheese bangla pdf book free Download

Monday, May 18, 2020

হু মুভড মাই চিজ অনুবাদ বই | who moved my cheese bangla pdf book free Download

who moved my cheese bangla translated onubad pdf free Download


বইয়ের নাম: হু মুভড মাই চিজ who moved my cheese
ফাইল ফরম্যাট: Pdf - পিডিএফ
লেখকের নাম: Dr Spencer Jhonson
অনুবাদক: মোহাম্মদ আব্দুল লতিফ
বইয়ের ধরনঃ আত্ম উন্নয়নমূলক

who moved my cheese বই রিভিউ: 


ড. স্পেন্সর জনসন এর Who moved my cheese বইটি লক্ষ লক্ষ মানুষের ব্যাক্তিগত & বাইরের সমস্যা সমাধান করতে সাহায্য করছে। জায়গা করে নিয়েছে New-York Time সেরা বেস্ট সেলার ভিতর।

এ বই পড়লে পাঠকরা বুঝতে পারবে তারা আজকে যে সমস্যায় পড়ছে তা নতুন কিছু না।
তাদের আগে হাজার হাজার কোটি মানুষ একই সমস্যা ভিতর দিয়ে বড় হয়েছে। তাই সমস্যা নিয়ে হতাশ না হয়ে কিভাবে সমস্যা সমাধান করতে হবে লেখক তা সুন্দরভাবে তুলে ধরেছেন।

যারা দীর্ঘদিন ধরে নিজেকে পরিবর্তন এর চেষ্টা করেও বারবার ব্যর্থ হচ্ছেন তাদের জন্য মাস্ট পড়া দরকার এ বই টি।

Dr. Spencer Johnson এর রচিত "Who moved my cheese?" জীবনের কঠিন সত্যের গভীর উপলব্ধিমূলক রচনা। গল্পটি চারটি বিশেষ চরিত্র নিয়ে গঠিত যারা একটি গোলকধাঁধায় বাস করে এবং সবসময় চিজ বা পনিরের সন্ধানে থাকে যা তাদের পুষ্টি দান করে এবং তাদের খুশি রাখে। এখানে চিজ বা পনির এবং গোলকধাঁধা দুইটাই উপমা হিসেবে ব্যবহার করা হয়েছে যেখানে চিজ বা পনির প্রতিনিধিত্ব করে আমাদের জীবনের সেইসব জিনিসকে যা আমাদের সুখী করে, যা অর্জন করতে আমরা মরিয়া হয়ে যাই। তা হতে পারে কোনো ভালো চাকরী, কিংবা কোনো ভালোবাসার মানুষ, অথবা টাকা পয়সা ধন দৌলত। আর গোলকধাঁধা হলো সেই জায়গা যেখানে আমরা বসবাস করি বা আমাদের চারপাশের পরিবেশ যেখানে আমরা এই সুখের সন্ধান করি।
সম্পূর্ণ গল্পটি চারটি চরিত্রকে ঘিরে যাদের মধ্যে রয়েছে দুইটা ইদুর "Sniff" আর "Scurry" আর দুইজন বেঁটে মানুষ "Hem" আর "Haw"
"Sniff" সর্বদা দ্রুত পরিবর্তন এর পিছনে ছুটে। সে তার সুখের সন্ধান করতে খুব সহজেই পরিবর্তনকে মেনে নেয়। তাই সে তার জীবনের সুখের সন্ধানের পথে সুখী থাকে কারন সে নতুনত্ব খুজে এবং মানিয়ে নিতে পারে।

"Scurry" সর্বদা একশন নেয়ার জন্য প্রস্তুত থাকে। সে যেকোনো বিপদ মোকাবেলা করতে প্রস্তুত।

"Hem" সবসময় পরিবর্তনকে ভয় পায়, সে কোনো পরিবর্তনকে মেনে নেয় না। সে নতুন কিছুকে গ্রহণ করে না। সে ভয় পায় নতুন কোনো পরিবর্তন তার জীবনে ধ্বংস ডেকে আনবে। তাই সে প্রয়োজনেও কোনো পরিবর্তন আনে না যা তার জীবনে ধ্বংস ডেকে আনে।

"Haw"  সময় ও প্রয়োজনে পরিবর্তন আনতে সর্বদা প্রস্তুত। সে যখন বুঝে পরিবর্তন তার জীবনকে আরো সুন্দর করতে পারে সে হাসিমুখেই সে পরিবর্তন মেনে নেয়ার মানসিকতা রাখে।

গল্পটি সহজ ভাষায় আমাদের জীবনের কঠিন সত্যকে তুলে ধরেছে। আমরা সর্বদা জীবনে সুখের সন্ধানে ছুটি, গোলকধাঁধায় হারিয়ে যাই, কখনো কঠিন সিদ্ধান্ত নিতে পারি, কখনও ব্যার্থতায় পর্যবাসিত হয়ে পরি। গল্পটি পড়ে আমরা উপলব্ধি করতে পারি এই চার চরিত্রের মধ্যে কোন চরিত্রের সাথে আমাদের মিল আছে, আমাদের জীবনের ভূলটা কোথায়,  কেন আমরা সুখের সন্ধানে ছুটতে গিয়ে আরো অসুখী হয়ে পড়ি।

>হু মুভড মাই চিজ এর গল্পটির কয়েকটি প্রিয় উক্তিঃ
1. The more important your cheese is to you, The more you want to hold on to it.
2. When you stop being afraid, You feel good.
3. If you do not change, You can become extinct.
4. The quicker you let go of old cheese, The sooner you find new cheese.

জীবনে ভয় পেয়ে থেমে থাকার চেয়ে ভালো চেষ্টা করে চলা। হয়তো আমরা ভয় পাবো, মুখ থুবড়ে পড়বো কিন্তু দিনশেষে আবার সাফল্যের পথ খুজে পাবো। কেন আমরা নতুন কিছুকে ভয় পাই? কেন আমরা মেনে নিতে পারি না কোনো নতুন পরিবেশ, নতুন কর্মক্ষেত্র, কোনো নতুন চেষ্টা।

 who moved my cheese বইটি পড়ে আমরা একটা গভীর উপলব্ধি করতে পারবো আমরা জীবনের কোন পর্যায়ে আছি তাই বইটি পড়া আবশ্যক।

who moved my cheese dr spencer jhonson bangla pdf ডাউনলোড লিংক: Click here( 10 mb G.drive)



who moved my cheese bangla pdf




EmoticonEmoticon