Home >> আত্মজীবনীমূলক বই pdf >> এ পি জে আব্দুল কালাম এর বই Pdf >> স Bangla Translated pdf onubad books >> উইংস অফ ফায়ার/ অগ্নিপক্ষ এ. পি. জে. আবদুল কালাম Pdf | Wings of Fire By APJ Abdul Kalam Pdf Download

Saturday, May 16, 2020

উইংস অফ ফায়ার/ অগ্নিপক্ষ এ. পি. জে. আবদুল কালাম Pdf | Wings of Fire By APJ Abdul Kalam Pdf Download

Wings of Fire (Agnipokkho) by A. P. J. Abdul Kalam Bangla Translation Pdf Book Download


'অগ্নিপক্ষ' যার মূল বই "Wings of fire."
[এ পি জে কালাম এর আত্নজীবনী মূলক বই]

ইয়ের নামউইংস অফ ফায়ার/ অগ্নিপক্ষ/ Wings of Fire
লেখকের নাম: এ. পি. জে. আবদুল কালাম ও Arun Tiwari  
ভাষা: ইংরেজি থেকে বাংলায় অনুবাদ
ক্যাটাগরি/ঘরনাআত্নজীবনী, নন- ফিকশন
বইয়ের পৃষ্ঠা সংখ্যা: ১৮০ টি

উইংস অফ ফায়ার বই রিভিউ:

“উইংস অফ ফায়ার” হচ্ছে এ পি জে আব্দুল কালামের নিজের লেখা একটি আত্মজীবনী মূলক বই। বইটি একটি যৌথ প্রকাশ, যা এ পি জে আব্দুল কালামের নিজে এবং অরুন তেওয়ারী মিলে লিখেছেন। 

আমার ক্ষুদ্র জীবনে পড়ার মধ্যে সবচেয়ে Favourite অটো বায়োগ্রাফি। বইটার প্রতিটা কথা ভালো লাগে, হৃদয়ে গিয়ে লাগে।

তার ১৮০ পৃষ্ঠার বইটির রিভিউ সম্পূর্ণ রূপে লেখা আমার এই ক্ষুদ্র মেধার দ্বারা সম্ভব হলো না, যতটুকু পেরেছি লিখেছি।
আমি মনে করি বইটি সকলকেই অণুপ্রেরণা দেবার জন্য যথার্থ। তার মাঝে আমি খুজে পেয়েছি শিক্ষক ভক্তি,তার মাঝে পেয়েছি কোন কঠিন কাজকে সহজ ভাবে সম্পন্ন করার মানসিকতা।

‘উইংস অব ফায়ার’ বইয়ের লেখক হচ্ছে ভারতের প্রয়াত রাষ্ট্রপতি। এছাড়াও, তিনি পৃথিবীর একজন বিখ্যাত পরমানু বিজ্ঞানী। । তার পুরা নাম আবুল পাকির জয়নুলাবদিন আবদুল কালাম। তার জন্ম ১৯৩১ সালে ভারতের তামিল নাড়ু রাজ্যের রামেশরমে। তিনি একটি অল্প শিক্ষিত পরিবার থেকে এসেছেন। তার পিতা ছিলেন একজন নৌকার মালিক।
প্রতিরক্ষা বিজ্ঞানী হিসেবে ক্যারিয়ার শুরু করেন কালাম এবং পরবর্তী সময়ে অসামান্য অবদানের জন্য ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ভারতরত্ন অর্জন করেন।

Wings of Fire Bangla Pdf বইটিতে তিনি তার জীবনের শৈশব থেকে শুরু করে সকল কিছু তিনি বর্ননা করেছেন। অল্প শিক্ষিত পরিবার থেকে এসে নিজের যোগ্যতায় তিনি কিভাবে এই অনন্য উচ্চতায় পৌছান তার সবকিছুই বলেছেন তিনি এই বইটিতে। তার তৈরি অগ্নি, পৃথ্বী, আবাশ, ত্রিশুল ও নাগ ক্ষেপণাস্ত্রগুলোর নেপথ্য-কাহিনী।
ক্ষেপনাস্ত্র শক্তির দিক থেকে এগুলো ভারতকে আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করে। তার এইসব অসামান্য কাজ গুলোর জন্যই ভারত এখন পৃথিবীর বুকে একটি বড় পরাশক্তি। এই পরমানু বিজ্ঞানী তার কর্মক্ষেত্রে প্রতিদিন ১৮ ঘন্টা কাজ করেছেন। 

এ. পি. জে. আবদুল কালাম এর লেখা এই আত্মজীবনী বই বাংলাতে প্রকাশিত হয় ২০০২ সালের ১৫ অক্টোবর।
পৃথিবীতে প্রতিটি মানুষ জন্ম নেয় অমিত সম্ভাবনা নিয়ে। কারও সম্ভাবনা সম্ভবে পরিণত হয় আবার কারও সম্ভাবনা অসম্ভবই থেকে যায়। পৃথিবীতে ব্যর্থ মানুষের সংখ্যা অনেক বেশী। সফল মানুষের সংখ্যা খুব কম। এত সম্ভাবনাময় একটি জীব কেন নিজের এই সম্ভবনাকে সফলতায় নিয়ে আসতে পারে না? আর যারা এই সম্ভাবনাকে স্বপ্নে পরিণত করেন এবং এই স্বপ্নকে সফল করেন , তারা কিভাবে পারেন?
এসব প্রশ্নের উত্তর দেয়া আছে এ পি জে আব্দুল কালামের এই বইয়ে। 

খুব সাধারন পরিবারে জন্ম নিয়ে কিভাবে পরমানু বিজ্ঞানী হয়ে উঠেন;  একদম শৈশব থেকে শুরু করে তার জীবনের বেড়ে উঠা বর্ননা করে গেছেন তার গভীর  অন্তর্দৃষ্টি এবং প্রজ্ঞার আলোকে।  পাশাপাশি উঠে এসেছে একজন বিজ্ঞানী হিসেবে তার মহাকাশ গবেষণা বিষয়ক নানা পর্যবেক্ষন এবং ক্ষেপনাস্র গুলো তৈরী করার নেপথ্য কাহিনী।

আমি মনে করি এই বইটা শুধু একবার পড়ে সেলফে সাজিয়ে রাখার মত না। এরকম বই বার বার পড়তে হয়। একেকবার পড়ায় একেকটা চিন্তার দুয়ার খুলে যায়। একজন আলোকিত মানুষের জীবনবোধ, অভিজ্ঞতা, কিছু অমর বানী পাল্টে দিতে পারে অনেকগুলো জীবন। আমি সবশেষে বলব যতবার সম্ভব এই বইটি পড়ুন, যা আপনাকে এরকম একজন আলোকিত মানুষ হতে অনুপ্রেরণা যোগাবে।

এ. পি. জে. আবদুল কালাম এর প্রিয় একটি বাণী দিয়ে শেষ করছি -
“Dreams are not those which comes while we are sleeping, but dreams are those when u don't sleep before fulfilling them.”

এক নজরে দেখে নেই তার সংক্ষিপ্ত জীবণ।

লেখক পরিচিতি:

নাম: এ. পি. জে. আবদুল কালাম
পুরো নামঃ আবুল পাকির জয়নুল আবেদিন আবদুল কালাম।
জন্মঃ ১৫ই অক্টোবর ১৯৩১সালে রামেশ্বর,রমনাথস্বামী জেলা,মাদ্রাজ প্রেসিডেন্সী।
জাতীয়তাঃ বৃটিশ ভারতীয়।
অধ্যয়নকৃত শিক্ষা প্রতিষ্ঠানঃ সেন্ট জোসফ'স কলেজ,তিরুচিরাপল্লি। মাদ্রাজ ইনস্টিটিউএ অব টেকনোলজি।
ধর্মঃ ইসলাম।
পেশাঃ অধ্যাপক,লেখক বিমান প্রযুক্তিবীদ এবং রাষ্ট্রপতি।
[ভারতে একাদশ রাষ্ট্রপতি ২৫শে জুলাই ২০০২ থেকে ২৫জুলাই ২০০৭পর্যন্ত।]
মৃত্যুঃ ২৭শে জুলাই ২০১৫ইং তারিখ।  ৮৩ বছর বয়সে ভারতের মেঘালয়ে রাজ্যের শিলং এ সন্ধ্যা ৬.৩০ মিনিটে বক্তৃতা দান কালে মাটিতে লুটিয়ে পড়ে এবং ৭.৪৫মিনিটে স্হানীয় হাসপাতালে মৃত্যু বরণ করেন।


Wings of fire bangla pdf

Wings of Fire bangla pdf free download link: Click_here(G.Drive)





note: দয়া করে সবাই প্রমিত হোসেনের অনুবাদে রচিত উইংস অফ ফায়ার বইটির হার্ডকপি নিকটস্থ লাইব্রেরি থেকে কিনে নিয়েন। জানেন? জানলে অবাক হবেন যে, লেখক বলেছেন- এ বই বিক্রির সব টাকা ব্যয় করা হবে ঢাকা মহানগরীর অনাথ শিশুদের কল্যাণে।


EmoticonEmoticon