'অনুপ্রেরণামূলক বই PDF Books (All) - মোটিভেশনাল বই PDF Books (বিশাল কালেকশন)'বাংলায় অনুবাদ Pdf (বিশাল কালেকশন) - Bangla Translated Pdf Onubad All booksআত্ম উন্নয়নমূলক বই PDF (All)

প্রতিপত্তি ও বন্ধুলাভ pdf Download || ডেল কার্নেগী রচনা সমগ্র pdf book

Dale carnegie book pdf Bangla translated free Download

 

বইয়ের নাম: প্রতিপত্তি ও বন্ধুলাভ
লেখকের নাম: ডেল কার্নেগি
প্রকাশ কাল: old book
ক্যাটাগরি: আত্ব-উন্নয়নমূলক বই, মোটিভেশনাল ও মেডিটেশন
ফাইল ফরম্যাট: Pdf
file সাইজ: ৬৬ এমবি
 

ডেল কার্নেগী রচনা সমগ্র রিভিউ:

এটা একটা আত্মউন্নয়ন বা আত্মঅনুপ্রেরনা মূলক বই। বইটির আটটি ধাপে ডেল কার্নেগী দুশ্চিন্তা মুক্ত করার উপায়, ব্যক্তিত্ব বিকাশ ও
সাফল্যের সহজ পথ, বিক্রয় ও জনসংযোগ প্রতিনিধি ও বক্তা হবেন কীভাবে, প্রতিপত্তি ও বন্ধু লাভ, স্ত্রী যখন বান্দবী, বক্তৃতা শিখবেন কিভাবে, সুখী জীবন ও কাজের সন্ধানর, এবং বরণীয় যারা স্মরণীয় যারা’ উদাহরণ সহ ব্যখ্যা বিশ্লেষন করেছেন।

জীবনে চলার পথে এমন অনেক সময়ে উপনীত হই আমরা যখন, দুশ্চিন্তা, ব্যর্থতা, হতাশা ঘিরে ধরে আমাদের। এসব আমাদের প্রচন্ডভাবে মানসিক ও শারীরিক ক্ষতি করে।
বইটি পড়ার পর যে কারও মানসিক চিন্তা ভাবনা উন্নত হবে মনে করি।
যেমন প্রথমেই রয়েছে ‘দুশ্চিন্তা মুক্ত নতুন জীবন’। আমরা যখন দুশ্চিন্তা করি তখন আমাদের মাইন্ড ব্লক হয়ে যায়। তখন আমরা সুস্থভাবে চিন্তাও করতে পারি না, কোন সমাধানও ও খুঁজে পাই না। এই ধাপে দুশ্চিন্তা আমাদের কি ক্ষতি করে, কতটুকু ক্ষতি করে, দুশ্চিন্তা দূর করার বিভিন্ন উপায় উদাহরণসহ বর্ননা করা হয়েছে।
একটি উপায় বা উপদেশ হল,
‘আগামী কালের জন্য দুশ্চিন্তা করো না”
না, এখানে মোটেই বলা হয়নি যে আগামীকালের জন্য ভাববো না। আগামী কালের জন্য অবশ্যই ভাবতে হবে এবং বর্তমানকে কাজে লাগাতে হবে। তবে আগামী কালের জন্য দুশ্চিন্তা করে বর্তমানকে নষ্ট করতে মানা করা হয়েছে। চিন্তা আর দুশ্চিন্তা আলাদা ব্যাপার।
একটা অংশে ডেল কার্নেগী মানুষের ব্যক্তিত্ব বিকাশে জোর দিয়েছেন। আমরা অধিকাংশরাই নিজের ভিতর ব্যক্তিত্ব হীনতা বোধ করে হতাশ হয়ে যাই। ব্যক্তিত্ব গড়ে তুলতে আত্মবিশ্লেষণ এর প্রয়োজন। আত্মবিশ্লেষণ কিভাবে করবেন?
এ সম্পর্কে ডেল কার্নেগী, গ্রেনভিল ক্লিসারে একটি উক্তি তুলে ধরেছেন। :-
“আপনাকে নিজেকে বিশ্লেষণ করতেই হবে। প্রথমেই আপনার বিশেষত্ব পরীক্ষা করে নিন। ভালো কি মন্দ সেটা বিচার করুন, অভ্যাসগুলোর দিকে তাকান, আপনি ভাবাবেগকে কতখানি নিয়ন্ত্রণ করতে পারেন দেখুন, অবসর সময় কিভাবে কাটে তাও দেখুন। কাজকর্মে কেমন দক্ষ তাও দেখে নিন- আসলে নিজের সম্পর্কে সবকিছু জেনে নিন।”
-গ্রেনভিল ক্লিসার
ডেল কার্নেগী নিজের ভাবাবেগ বা মনকে নিয়ন্ত্রন করতে বলেছেন।বলেছেন নিজেকে আবিষ্কার করতে। সুখে থাকার বিভিন্ন কৌশল দেখিয়েছেন। সুখ আসলে কি? এটা একটা মানসিক অবস্থা মাত্র। যখন ভবিষ্যত কোন ক্ষয়ক্ষতির কথা চিন্তা করে আমরা শিউরে উঠি, তখন মাথা ঠান্ডা করুন। যা ক্ষতি হয়েছে বা হবেই তা মেনে নিন, ভাবুন কি করলে ক্ষতির পরিমান কমানো যায়। অনেক স্বস্তি বোধ করবেন।
বক্তৃতা দিতে আমরা অনেকেই কুন্ঠাবোধ করি। বক্তৃতা শিখতে এবং বক্তা হওয়ার ও কিছু কৌশল বর্ননা করেছেন ডেল কার্নেগী উক্ত বইয়ে। এর জন্য প্রয়োজন আত্মবিশ্বাস। এছাড়াও জগতের যত বিখ্যাত ও স্মরণীয় ব্যক্তিবর্গের সাফল্য ও সাফল্যলাভের পন্থাও আলোচনা করা হয়েছে।
মনে রাখতে হবে, “দুশ্চিন্তা নয়, অতীত নিয়ে ভাবনা নয়, ভবিষ্যত নিয়ে আতংক একদম নয়”
পরিশেষে বলবো, নীতি কথায় সকলের আগ্রই কম থাকে। এ কোন উপন্যাস না তাই রসকষও নেই। তবে আপনি যদি হতাশায় ভুগেন, অসুখী হোন এবং আত্মবিশ্বাসের অভাব থেকে থাকে তবে বইটি আপনার জন্যে।
 

প্রতিপত্তি ও বন্ধুলাভ ডেল কার্নেগি বই রিভিউ:

অন্যসব বইয়ের মত এ বইয়ের এই বইয়ের রিভিউ দেওয়া হবে কিছুদিনের মধ্যেই। সাথেই থাকুন।

 
ডেল কার্নেগি স্যারের “প্রতিপত্তি ও বন্ধুলাভ” বইয়ের পিডিএফ দেওয়া হল। আপনাদের উপকারে আসবে ইনশাআল্লাহ।
 

প্রতিপত্তি ও বন্ধুলাভ বাংলা অনুবাদ বই pdf free download: click here

ডেল কার্নেগী রচনা সমগ্র pdf Upcoming book:

ডেল কার্নেগী রচনা সমগ্র pdf

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!