বিষাদ সিন্ধু মীর মোশাররফ হোসেন Pdf download || bishad sindhu bangla pdf

বিষাদ সিন্ধু মীর মোশাররফ হোসেন Pdf download || bishad sindhu bangla pdf

bishad sindhu mir mosharraf hossain pdf download


বইয়ের নাম: বিষাদ-সিন্ধু
লেখকের নাম: মীর মশাররফ হোসেন
ক্যাটাগরি: উপন্যাস
১ম প্রকাশ: ১৮৯১
ফাইল ফরম্যাট: Pdf
file সাইজঃ ০৩ mb
পেজ সংখ্যাঃ ৩২৩ পৃষ্ঠা

bishad sindhu summary
কিছু বই এমন যা বাস্তবতাকে সরাসরি আঘাত করে আবার কিছু বই আছে অতীতকে টেনে এনে বাস্তবতায় ধাক্কা দেয়,,সেই ধাক্কায় মানুষ অনেক কিছু শেখে। বিষাদ সিন্ধু তেমনই একটা বই।

___নাগালে পেয়ে কোনো বই পড়া শুরু করার আগ মুহূর্তে যে আনন্দ, পড়া শেষ করার পর দ্বিগুণ আনন্দ অনুভূত হয়।

যদি বই বিষাদে ভরপুর হয়, তাহলে কি আপনার মনে একটুও পরিবর্তন আসবে না? অবশ্যই আসবে। পাঠকগণ অবশ্যই মনের পরিবর্তন আনতে সক্ষম হবে।

প্রিয় নবী মুহাম্মদ (সাঃ)-এর নাতি হাসান হোসেনের জীবন কাহিনী অনেকই জানেন, কিন্তু পুরা কাহিনী কি জানেন?

যদি পুরা কাহিনী জানার তীব্র ইচ্ছে থাকে আপনার তাহলে মীর মোশাররফ হোসেনের বিষাদ সিন্ধু পড়তে পারেন।সুখের কাঁদায় পুরুষও কাঁদে,দুঃখের কাঁদায় কে না কাঁদে।।অনেক কেঁদেছি আমি দুঃখে আবার সুখেও এই উপন্যাস পড়ে।

এই বইয়ের ভিতরকার কাহিনী লিখতে গেলে আমি শেষ করতে পারবো না,কেননা রোজা থাকা অবস্থায় তিনটা দিন কিভাবে সূর্যাস্ত গেছে আমি কিছুই জানিনা(যদিও রাতে বই পড়ার স্কোপ নাই),স্বাভাবিক কাজকর্ম যেন বিদ্যুৎ গতিতে সম্পন্ন করেছি।

বুঝতেই পারছেন কত পড়তে হয়েছে,কত অনুধাবন করতে হয়েছে, কত অনুকরণ করতে হয়েছে, একটা ঘটনার সাথে আরেকটা ঘটনার মিল রাখতে হয়েছে যদি ঘটনার বিচ্ছেদ ঘটে যায়! যদি পরবর্তীতে বুঝতে না পারি! তাহলে সব বৃথা যাবে‌।।

তবে বই পড়ে সারমর্ম হিসাবে দুইটি বাক্য বলা যেতে পারে___আমিও বিষাদ -সিন্ধু পাড় হয়ে সুখ সিন্ধুতে মিশিতে পারলাম না। সিন্ধু পাড় হয়েও হতে পারলাম না। বিষাদ থেকে গেল,সিন্ধু পাড় হয়েও হতে পারলাম না। বিষাদ- সিন্ধু_বিষাদ-সিন্ধুই থেকে গেল।

বিষাদ সিন্ধু উপন্যাস bangla pdf free download: click here

বিষাদ সিন্ধু মীর মোশাররফ হোসেন pdf

Previous Post
Next Post

post written by:

0 Comments: