Home >> স Old Bangla Translated Books Pdf >> অরিজিন ড্যান ব্রাউন অনুবাদ pdf download

Thursday, November 12, 2020

অরিজিন ড্যান ব্রাউন অনুবাদ pdf download

 
বইয়ের নাম: অরিজিন
লেখকের নাম: ড্যান ব্রাউন
বইয়ের ধরণ/ ক্যাটাগরি: থ্রিলার বই
অনুবাদক: মোহাম্মদ নাজিম উদ্দিন , সালমান হক
পাবলিকেশন্স: বাতিঘর প্রকাশনী
ফাইল ফরম্যাট: Pdf (পিডিএফ)



origin dan brown bangla pdf

dan brown origin bangla onubad pdf download & Review


এটি রবার্ট ল্যাংডন সিরিজের পঞ্চম বই।

ধর্ম আর বিজ্ঞান সবসময় সাংঘর্ষিক। কখনো এক পথে চলতে  পারে না,আর পারবেও না। ধর্ম মাঝেমাঝে বিজ্ঞানকে সাহায্য করতে চায় কিন্তু ঘাড়ত্যাড়া যুক্তিবাদি বিজ্ঞান সেটা কানেই তোলে না।

সবচেয়ে বেশি যে জিনিসটা নিয়ে প্রশ্ন উঠে তা হলো বিবর্তন!  আমরা কোথা থেকে এসেছি? ধর্ম বলে আমাদের এক অলৌকিক সত্ত্বা সৃষ্টি করেছে,আর বিজ্ঞান বলে না বিগ ব্যাং-এনট্রপি-অ্যাটম থেকে সৃষ্টি হয়েছে প্রাণ!
মানুষ বিবর্তনের বিপক্ষে সবচেয়ে বেশি যে যুক্তিটা দেয় তা হলো ‘মানুষ যদি বাঁদর থেকে আসে তাহলে এখন বাঁদরগুলো মানুষ হয়ে যায় না কেন?' বিজ্ঞান এখানে যে যুক্তিটা দেয় সেটা হলো ‘আদিম যুগে বেঁচে থাকার জন্যে তাদের রূপ+বুদ্ধি পরিবর্তিত হয়েছিল,এখন এখন আর দরকার পড়ছে না,মানুষ আসলেই সারভাইভ করে ফেলেছে তাই আর বাঁদরেরও মানুষ হবার প্রয়োজন পড়ছে না'(!?)

(আমরা যখন বিবর্তন চ্যাপ্টারগুলো পড়ে এসেছি তখন স্যারেরা আমাদের বলতেন তোমরা শুধু এগুলো জেনে রাখো,বিশ্বাস করার দরকার নাই,ঝামেলা করারও দরকার নাই)

আমি সাধারণত এসব বিতর্কিত বিষয় এড়িয়ে চলি। কিন্তু ড্যান ব্রাউন আমার অত্যন্ত প্রিয় একজন লেখক হওয়ায় ‘Origin' বইটা পড়েই ফেলেছি। বিদেশি লেখকদের বই পড়লে বোঝা যায় প্রযুক্তি দুনিয়া কতোবেশি এগিয়ে গেছে,হোক প্রোটোটাইপ! আর আমাদের ধারণা এখনো ‘ওকে গুগল!হোয়াটস দ্য ওয়েদার টুডে?' পর্যন্তই আটকে আছে!!

ব্রাউনের বই ভালোলাগার অন্যতম একটা কারণ হলো ভদ্রলোক শিল্পকলা-আর্ট-সিম্বলইজমের এমন সব বর্ণনা দেন যেগুলো দেখতে/ভাবতে খুবই আগ্রহ জাগায়। বই না পড়লে জীবনেও হয়তো এসব শিল্পী,ফ্রেসকো,সিম্বল,নাইটস এদের নিয়ে চিন্তাও করতাম না। ড্যান ব্রাউনের প্রত্যেকটা বই ভরপুর চিন্তার খোরাক দিয়ে।

ড্যান ব্রাউন অরিজিন pdf download link: 

Link :-1 | Link :-2 | Link :-3Link :-4Link :-5







EmoticonEmoticon