Home >> islami boi pdf free download >> মা আল মুস্তফা সিরাতে রাসুলুল্লাহ (সা.) Pdf Download

Thursday, November 26, 2020

মা আল মুস্তফা সিরাতে রাসুলুল্লাহ (সা.) Pdf Download


বইয়ের নাম: মাআল মুস্তফা
লেখকের নাম: ড. সালমান আল আওদাহ
অনুবাদক: ফারুক আজম
ক্যাটাগরি: সীরাতে মুস্তফা /রাসুল (সাঃ)
প্রকাশনী: গার্ডিয়ান পাবলিকেশনস
ভাষা: বাংলা সংস্করণ
ফাইল ফরম্যাট: Pdf (পিডিএফ)
১ম প্রকাশ: ১০ নভেম্বর, ২০২০ সাল
মোট পেজ সংখ্যা: ২২৬ পৃষ্ঠা

গার্ডিয়ান পাবলিকেশন থেকে সিরাতে রাসুল (সাঃ) এর এ বইটি ফ্রিতে পড়ার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

মা আল মুস্তফা সিরাতে রাসুলুল্লাহ (সা.) Pdf Download


মা আল সীরাতে মুস্তফা বই রিভিউ:

বাংলার জমিনে সীরাতে রাসুল (সাঃ) নিয়ে এখন পর্যন্ত যত বই বের হয়েছে তার মধ্যে এই Pdf বইটিও অন্যতম।
বইটি রচনার সময় ফারুক আযম যাকিছু বলেন তা নিম্নে তুলে ধরা হল—

পৃথিবী তখন ঘাের অমানিশায় আচ্ছন্ন। চারদিকে অন্ধকারের কালাে থাবা। অন্যায়-উৎপীড়ন, অনিয়ম- অবিচার, জুলুম-অত্যাচারের জাঁতাকলে পিষ্ট সমাজ জীবন। কোথাও কোনাে নিয়ম নেই, নেই সুবিচারের নিশ্চয়তা। বাহুবল ও পেশিশক্তি সেখানে শেষ কথা। ক্ষমতার জোর ও প্রতিপত্তির দণ্ডের কাছে ডুকরে কেঁদে উঠে মানবতা। অধিকারহারা মানুষের চাপা আর্তনাদ বাতাসে মিলিয়ে যায়। বঞ্চিত ও শােষিত শ্রেণির অস্ফুট স্বর শােষকের গর্জনের কাছে ক্ষীণ হয়ে আসে। নিষ্ঠুর
সমাজ নির্বিকার তাকিয়ে রয়। পাথুরে হৃদয়ে কি আবেগের ঢেউ খেলে? মরুভূমির শূন্য বিয়াবানে কি শীতল জলের ধারা পাওয়া যায়? সেখানে তাে কেবল খরখরে শূন্যতা। মরুচারী বেদুইনরাও হয়ে গিয়েছিল মরুভূমির মতােই; ফাঁপা, অন্তঃসারশূন্য আর কঠোর।
মরুচারী বেদুইনরা ছিল স্বেচ্ছাচারী, উন্মাদ। বেপরােয়া বল্গাহীন তাদের জীবনধারা। কথায় কথায় নাঙ্গা তলােয়ার হাতে দাঁড়িয়ে যাওয়া কিংবা সামান্য বিষয় নিয়ে প্রতিপক্ষের মস্তক উড়িয়ে দেওয়া ছিল খুবই সাধারণ ঘটনা। প্রজন্ম থেকে প্রজন্ম বয়ে বেড়াত যুদ্ধ-হানাহানির অভিশাপ। মৃত্যুকালে পিতা পুত্রকে যুদ্ধ চালিয়ে যাওয়ার, প্রতিশােধ নেওয়ার অসিয়ত করে যেত। এমনই ছিল তাদের প্রতিশােধস্পৃহা, প্রতিপক্ষের প্রতি ক্ষোভ ও রােষ। অবলীলায় নিজের জীবন বিলিয়ে দিত। এমনই বােকা, নির্বোধ ও প্রতারিত ছিল তারা। তাদের এই আত্মঘাতী জীবনাচার দেখে যেকোনাে বিবেকবান মানুষের হৃদয় সমবেদনা ও করুণায় ভরে উঠবে। মানুষেরই যদি তাদের দেখে দয়া হয়, তাহলে মানুষের রবের কেমন হবে; যার দয়ার ভান্ডার সমুদ্রের অথই জলরাশির চেয়েও বেশি।
আল্লাহর দয়া হলাে। সেই দয়ার প্রস্রবণ ধূলির ধরায় নেমে আসে। আবির্ভাব হয় মহামানবের, রাহমাতাল্লিল আলামিনের।
মরুভূমিতে প্রাণ ফিরে আসে। উষর রুক্ষ পৃথিবী সুফলা হয়ে ওঠে। এ যেন ফুলফোটা পাখিডাকা বসন্তের আগমন! চারদিকে আনন্দের বন্যা বয়ে যায়। উৎসবের আমেজ শুরু হয়। চারদিকে খুশির ঝিলিক। আমিনার গৃহে এক চাঁদের টুকরাে জন্ম নিয়েছে। বৃদ্ধ আব্দুল মুত্তালিবের মনে বাঁধভাঙা উল্লাস। তিনি তড়িঘড়ি করে কাবার পথে পা বাড়ালেন। আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করলেন।
তাঁর চাদের টুকরাে নাতির নাম রাখলেন মুহাম্মদ-প্রশংসিত। সবাই এসে জিজ্ঞেস করলেন-
‘আচ্ছা আব্দুল মুত্তালিব! আপনি কোনাে পূর্বপুরুষের নামে নাতির নাম রাখলেন না কেন?’ আব্দুল মুত্তালিবের স্পষ্ট জবাব—আমার ইচ্ছে—আসমান-জমিনের সবাই আমার নাতির প্রশংসা করুক।
সমগ্র জাহান তার প্রশংসায় মুখর হােক। তাই আমার নাতির নাম হবে মুহাম্মদ-প্রশংসিত।

সময় বয়ে চলে। আমিনার গৃহের সেই নবজাতক ধীরে ধীরে বড়াে হয়ে ওঠে। যে-ই তাঁকে দেখে, তাঁর মায়াময় চেহারার মায়ায় পড়ে। তার কোমল আচরণের, অনুপম গুণাবলির প্রেমে মাতােয়ারা হয়ে যায়। সময়ের সাথে পাল্লা দিয়ে বেড়ে চলে তাঁর গুণমুগ্ধ অনুরাগীর সংখ্যা। ধীরে ধীরে তিনি
হয়ে উঠেন সবার আস্থা ও ভরসার পাত্র; এমনকী ঘাের শত্রুর কাছেও রাসূল ছিলেন পরম বিশ্বস্ত বন্ধু। হয়ে উঠলেন পৃথিবীর জন্য অনুকরণীয় আদর্শ-উসওয়াতুন হাসানা'।
এই মহান বিপ্লবী ও সংস্কারকের জীবনের টুকরাে টুকরাে ঘটনা এবং তার শিক্ষা নিয়েই রচিত হয়েছে মাআল মুস্তফা। এটা কোনাে গড়পড়তা সিরাত গ্রন্থ নয়। নবি-জীবনের আদ্যোপান্ত বিবরণও এখানে পাবেন না। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ঘটনার ধারাবাহিকতাও এখানে রক্ষা করা হয়নি। কিছুতেই এই বই বাজারের আর দশটা সিরাত গ্রন্থের সাথে মেলে না। এই বই সম্পূর্ণ ব্যতিক্রম। এর আঙ্গিক ও বিন্যাস, মাত্রা ও ধরন সম্পূর্ণ আলাদা। এই বইয়ে রাসূলের জীবনের না দিক, নানা রূপ ফুটিয়ে তােলা হয়েছে। জীবনের নানা সংকট, সমাজের নানা টানাপােড়েন, মগ্র বিশ্বের বিভিন্ন সমস্যার সঠিক ও সুষ্ঠু সমাধান খোঁজা হয়েছে এই গ্রন্থে। তাই এই গ্রন্থ ধারণ কোনাে নবি-জীবনী তাে নয়-ই; বরং রুগ্‌ণ মানবতার তরে এক মহা পথ্য-প্রেসক্রিপশন; রি সেবন ও অনুসরণে তার সুস্থতা ও আরােগ্য রয়েছে। শুধু তাই নয়, পরিবার, সমাজ ও রাষ্ট্র বিকিছুর মূলেই যেহেতু মানুষের জীবন, সেই জীবনের পরতে পরতে যে বাধা ও বিপত্তি রয়েছে, চার মহৌষধ হলাে এই গ্রন্থ। এখানেই শেষ নয়; আরও আছে। মুসলিম বিশ্ব আজ কোন মস্যায় জর্জরিত, কী তার সমাধান? ফিলিস্তিন সংকটের উত্তোরণ কোন পথে? ইসলামি দল ও সলিম শাসকদের সমস্যা কোথায়? মুসলিম স্কলারদের চিন্তার প্রান্তিকতার কারণ এবং অনেক ক্ষত্রে একমুখী দৃষ্টিভঙ্গির পেছনে দায়ী কেএন্তার সব বিষয়ের সমাধান খোঁজা হয়েছে।
রাতের শীতল ছায়ায়। এক ধাপ বাড়িয়ে বলতে পারি-মুসলিম জীবনের প্রাত্যহিকতা থেকে রু করে বৈশ্বিক পর্যায়ের বিপর্যয় পর্যন্ত মােটামুটি সব বিষয়কে সিরাতের জ্যোতিতে দেখার এক এয়াশই হলাে এই গ্রন্থ।

মা আল সীরাতে মুস্তফা Pdf বই সূচিপত্রঃ

  1. ভাসে চোখের তারায় তারায়-০১
  2. ভাসে চোখের তারায় তারায়-০২
  3. আবু তালিব : ছায়া ও মায়ার পৃথিবী
  4. দহনকাল
  5. তায়েফের দিন।
  6. ইসরা ও মিরাজ
  7. অদৃশ্যে বিশ্বাস এবং কুসংস্কারের মূলে কুঠারাঘাত
  8. ইসলামে নামাজের অবস্থান
  9. কর্মের প্রান্তরে
  10. বদরের যুদ্ধবন্দি
  11. মক্কায় খুবাইব
  12. ক্ষমা ও সদাচরণ দিবস
  13. খাদিজা -এর গৃহে
  14. দাম্পত্য জীবনের একঝলক
  15. আয়িশা -এর গৃহে
  16. কুরআনের অনুরূপ চরিত্র
  17. মানুষ হিসেবে আল্লাহর রাসূল
  18. সৌন্দর্যের প্রেমিক
  19. স্বপ্ন
  20. রেগে যাবেন না।
  21. বিচ্ছিন্ন হয়াে না
  22. সবচেয়ে জনবহুল শহর রােম (ইস্তাম্বুল)
  23. মাআল মুস্তফা
  24. দায়ি নবী
  25. দয়ার নবি
  26. আস্থাবান নবি
  27. অবিচল নবি
  28. আল্লাহর সাথে রাসূলের সম্পর্ক
  29. রাসূল এবং কথা বলার শিষ্টাচার
  30. ইসলাম ও মানবাধিকার
  31. তিনি তাদের পিতা
  32. বারণ করা লােকটি
  33. মুসলমানের ফরজ কাজ
  34. জ্ঞানের পথে
  35. মুখ সামলে রাখুন
  36. মুসলমানদের সন্ত্রম
  37. পবিত্র কাবা শরিফ
  38. হাউজে কাওসার
  39. সকর্মপরায়ণ
  40. সে যদি আমার বন্ধু না হতাে
  41. আব্রুর সুরক্ষা
  42. নিরাপদ নগরী

সিরাতে রাসুলুল্লাহ (সা.) Pdf Download link:

Click here to Download মা আল মুস্তফা seerat un nabi bangla Pdf




EmoticonEmoticon