Home >> Bangla Pdf >> শ্রীকান্ত - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় pdf download

Saturday, November 7, 2020

শ্রীকান্ত - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় pdf download

বইয়ের নামঃ শ্রীকান্ত

লেখকঃ  শরৎচন্দ্র চট্টোপাধ্যায় 
বইয়ের ধরণ/ ক্যাটাগরি: উপন্যাস/ জীবনীমূলক বই (novel)
ফাইল ফরম্যাট: Pdf (পিডিএফ)
ফাইল সাইজ: ১.৪ মেগাবাইট
ব্যাক্তিগত রেটিং: ৪.৫/৫

srikanta by sarat chandra pdf


শ্রীকান্ত শরৎচন্দ্র চট্টোপাধ্যায় উপন্যাস বই রিভিউ:

শরৎচন্দ্র কর্তৃক এক অনবদ্য সৃষ্টি শ্রীকান্ত।
এটি একটি বাস্তব জীবন মূলক উপন্যাস।
বাংলা সাহিত্যের বছরের পর বছর ধরে মুকুট বহন করা এ বইটি মূলত জীবনীমূলক বই। এর চারটি খন্ড মধ্যে পুরো কাহিনী বিস্তীর্ণ আছে। বইয়ের কেন্দ্রীয় চরিত্রে থাকে শ্রীকান্ত ও রাজলক্ষ্মী। শ্রীকান্তের জীবন - অভিজ্ঞতার মধ্যে দিয়ে বর্ণনাচ্ছলে বিচিত্র ঘটনার সমাবেশ ঘটেছে বইয়ে।
রাজলক্ষ্মী ছিল শ্রীকান্তের বাল্যকালের সখা। শ্রীকান্ত ও রাজলক্ষ্মীর পাশাপাশি বেশ কিছু চরিত্র উল্লেখযোগ্য। প্রথম খন্ডে ইন্দ্র আর অন্যদা দিদি, দ্বিতীয় খন্ডে অভয়া, তৃতীয় খন্ডে সুনন্দা ও চতুর্থ খন্ডে গহর ইত্যাদি, বইয়ে এদের অবস্থান বেশ শক্তপোক্ত।


srikanto novel pdf free download

বইয়ের কাহিনীগুলো পড়লে আপনার ব্যক্তিজীবনের সাথে মিল টা বার বার ভেসে আসবে। শৈশবের ভুলে যাওয়া অতীত স্পষ্ট চোখের সামনে উদীয়মান হবে। তবে পুরো বই জুড়ে শ্রীকান্ত ও রাজলক্ষ্মীর রসায়ন বেশ উপভোগ্য।

শ্রীকান্ত এমন এক উপন্যাস যেটা নিয়ে আমার বিশ্লেষণ করে রিভিউ দেয়া সম্ভব না।এই উপন্যাস নিয়ে আসলে ছোটখাটো বিশ্লেষণও করা যায় না।কারন এটা এক অসাধারণ এবং কালজয়ী উপন্যাস।এক শ্রীকান্ত চরিত্র দিয়েই হয়তো শরৎচন্দ্র তার নিজের জীবনের কিছুটা প্রতিফলন করে গেছেন।

উপন্যাসটিতে আমরা পাব অসংখ্যা চরিত্র,ঘটনাপ্রবাহের দোলাচল এবং শ্রীকান্তের ভবঘুরে জীবনের এক নাটকীয় জীবনযাত্রা।প্রত্যেকটি চরিত্র যেন একে অপরের সাথে মিশে আছে।বাঙালি পাঠকসমাজের কাছে সার্বজনীন এক সৃষ্টির নাম শ্রীকান্ত।ইন্দ্র,অন্নদাদিদি,রাজলক্ষী,অভয়া,গহর,টগর,রতন,বঙ্কু,কমলালতা প্রত্যেকটি চরিত্র যেন শরৎ বাবুর লিখার জীবন্ত হয়ে উঠেছে

এই উপন্যাসের বড় একটি দিক হচ্ছে লেখক এখানে নারীদের কে খুব বেশি প্রাধান্য দিয়েছেন।নারীর ভেতরের এবং বাইরের একটি পরিষ্কার অবয়ব তিনি পাঠকদের কাছে তুলে ধরেছেন।সংসার সমুদ্রে ভেসে গিয়ে নারী যে কত মমতাময়ী এবং দায়িত্বশীল হতে পারে এখানে তিনি খুব ভালোভাবেই সেটা তুলে ধরেছেন।এক কথায় সামাজিক উপন্যাসের ফুল প্যাকেজ এই বইটি।

গ্রাম্য পরিবেশে নিজের শৈশব, কৈশোর এর মজার দিনগুলো মনে করতে কার না ভাল লাগে? বন্ধুত্ব, দুরন্তপনা আর সাহসিকতার সেই ছেলেবেলা থেকে শুরু করে আমাদের প্রত্যেকের জীবনে ঘটা দৈনন্দিন ঘটনাগুলো মনে করতে করতে বড় হয়ে যাবেন আপনি। এই বই সম্পর্কে বেশি কিছু বলার নেই।  শরৎচন্দ্র চট্টোপাধ্যায় এর লেখা সেরা উপন্যাসগুলোর একটি এটি। আজই পড়া শুরু করুন।

প্রাইমারি স্কুলে থাকতে পাঠ্য বই এ একবার পড়া হয়ে ছিল শ্রীকান্ত নামে ছোট গল্প। এবার পুরোটাই পড়ে ফেললাম...এক নতুন ভাল লাগা...
একজন মানুষের ছোট বেলা থেকে যৌবন পর্যন্ত নানা মানুষের সাথে পরিচয় ও জীবনের প্রতিটি মুহুর্তে বিভিন্ন রকম অভিজ্ঞতা...ভয়, চ্যালেঞ্জ, দুঃখ, ত্যাগ, মায়া, ভালবাসা। সবকিছু মিলিয়ে মানব জীবনের বাস্তবতার পূর্ণরূপ ফুটিয়ে তোলার জন্যে কোন কমতি নেই। 


ইন্দ্রনাথের সাথে অভিনব কায়দায় মাছ শিকার, নৌকা চালানো। সাপুড়ে এক দিদি অন্নদা এর সাথে পরিচয়... খুলে দেয় আরেক জীবনের অভিজ্ঞতা লাভের পর্দা। অতি দরিদ্র হয়েও সৎ থাকা এবং অপরের অনুগ্রহ নিতে না চাওয়া অন্নদা কে যেমন করেছে এক অনন্যা মানবী তেমনি তা শ্রীকান্ত এর চরিত্র গঠনে রেখেছে বিস্তর প্রভাব।


যৌবনে কোনো এক রাজকুমারের শিকারে যাবার আমন্ত্রণে রাজলক্ষ্মী /পিয়ারী নামে তার বাল্যপ্রেমিকার সাথে দেখা হয়! মনস্তাত্ত্বিক দন্দ্বে পিয়ারীর ডাকে সাড়া না দিয়ে হয়ে যায় সন্যাসী! তাতে কী তার ভাগ্য যে আবার তার প্রেয়সীর কাছেই টেনে নিয়ে যায়। প্রচণ্ড জ্বরে আক্রান্ত হয়ে নিজেকে সমর্পণ করতে হয় পিয়ারীরর কাছে। ভাগ্য বার বার এদেরকে কাছে এনে দিলে কী হবে? দু-জনের জীবন যে দু রকম! শ্রীকান্ত যে চায় না তার লক্ষ্মী তার জন্যে সংসারে কারও হেয় প্রতিপন্ন হোক। যদিও লক্ষ্মীর চাওয়া কী ছিল তা শ্রীকান্তের বোঝার উপায় ছিল না। সে শুধু জেনেছিল যে প্রিতি ও ভক্তিতে লক্ষ্মীর জীবন ভরে উঠেছিল তার এই প্রেম যেন কোনো ভাবেই সেটির বিচ্ছেদ না ঘটায়! নিজের ভালোবাসার বিসর্জন দিয়ে হলেও তা রক্ষা করা তার কর্তব্য। বিচ্ছেদ অনেক বেদনাময় যেমন সত্যি তেমন ই সত্যি "বড় প্রেম শুধু কাছেই টানে না—ইহা দূরেও ঠেলিয়া ফেলে"।


srikanta by sarat chandra pdf free download link: click here 




EmoticonEmoticon