Home >> Ahmed sofa Books Pdf free Download >> Bangla Pdf >> অলাতচক্র আহমদ ছফা Pdf Download 2021

Monday, January 11, 2021

অলাতচক্র আহমদ ছফা Pdf Download 2021

 অলাতচক্র আহমদ ছফা Pdf Download

বইয়ের নাম: অলাতচক্র(Alatchakra)
লেখকের নাম: আহমদ ছফা(Ahmed Sofa)
পাবলিকেশন্স: হাওলাদার প্রকাশনী ও খান ব্রাদার্স অ্যান্ড কোম্পানি
ক্যাটাগরি: চিরায়ত উপন্যাস
File ফরম্যাট:- PDF(পিডিএফ)
বইয়ের সাইজ:– 5.52 MB
মোট পেজ সংখ্যা: ১২০ পৃষ্ঠা


বই রিভিউ:

★অলাতচক্র প্রেম ও মুক্তিযুদ্ধকে উপজীব্য করে রচিত। বাংলাদেশের স্বাধীনতা‌ সংগ্রামের গতি-প্রকৃতি, সবলতা ও দুর্বলতা গুলো সহ কোটি নিরাশ্রয় মানুষের আকুতি, বেদনা ও স্বজন হারানোর শোক শাশ্বতরূপ পেয়েছে উপন্যাসটিতে। সেই সঙ্গে ব্যক্তি মানুষের ক্ষুদ্রতা, স্বার্থপরতা, প্রেমাবেগ এবং দ্বন্দ্বের বিষয়টিও লেখক শৈল্পিকভাবে তুলে ধরেছেন নানা ঘটনা ও চরিত্রের মধ্য দিয়ে। স্বাধীন বাংলাদেশের ভবিষ্যৎ গতিপ্রকৃতির গোপন-রহস্য, ও কপটতার তথা ব্যক্তিগত প্রেমের গীতিকা এই উপন্যাস। যুদ্ধের পটভূমিতে লেখা এই উপন্যাসের চরিত্রগুলো সবাই রাজনীতি ও সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মানুষ।


★'অলাতচক্র'- শব্দটা শুনলেই কেমন মনে গেঁথে যায়। যাকে সহজ বাংলায় বলা যায় অগ্নি বলয় বা আগুনের চক্র।


★মুক্তিযুদ্ধ ব্যাপারটা নিয়ে বাঙালির আগ্রহ চিরন্তন। আমরা যারা মুক্তিযুদ্ধ দেখিনি, তাদের কাছে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে না পারাটা যেন বিরাট এক আক্ষেপ! শৈশবে যখন দাদা, নানা শ্রেণীর মানুষের কাছে মুক্তিযুদ্ধের গল্প শুনতাম, একপর্যায়ে নিজেকে সেই গল্পেরই একজন চরিত্র মনে হতো। গায়ে ছেঁড়া সেন্ডো গেঞ্জি, নিচে নেংটি দিয়ে পরা লুঙ্গি আর কাঁধে স্টেনগান। কল্পনায় দুঃসাহসিক সব অপারেশন সম্পন্ন করে হঠাৎ আবার নিজেকে সে গল্পের শ্রোতা হিসেবেই আবিষ্কার করতে হতো। মনটা তখন ভরে যেত আক্ষেপে। আহমদ ছফার লেখা 'অলাতচক্র' উপন্যাসটা ঠিক সেরকমই এক মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে না পারা যুবকের গল্প। ভারতের শরনার্থী হয়ে খেয়ে না খেয়ে পথে পথে ঘুরে বেড়ানোর গল্প। লেখক খুব সযত্নে  একজন শিক্ষিত সাধারন যুবকের চোখে, পুরোপুরি নিরপেক্ষ একটা অবস্থান থেকে মুক্তিযুদ্ধটাকে দেখিয়েছেন। যেখানে তৎকালীন রাজনীতিবিদদের অবস্থান, যুদ্ধকে কেন্দ্র করে ভারতের অবস্থান, আন্তর্জাতিক অঙ্গনে পাকিয়ে উঠা জঁট সবকিছুই আছে। আর আছে প্রেম। যুদ্ধ নাকি মানুষের আবেগ অনুভূতি কেড়ে নেয়, মানুষকে করে তোলে পশুর মত হিংস্র। কই! সেই কেড়ে নেয়া ভোতা অনুভূতিতে ভর করেই তো দানিয়েল এক মর্মস্পর্শী প্রেম পুষে রেখেছিলো গোটা গল্পটা জুড়ে। যে প্রেমে প্রাপ্তির আশা নেই, তবুও শুদ্ধ হৃদয়ে ভালোবেসে যাওয়া আছে। যে প্রেমে অশ্রুর প্রবাহে বান ডাকে না, তবুও কাঁদতে হয় প্রতিমূহূর্তে। এ যেন যুদ্ধ, প্রেম, ক্ষুধা আর নিভু নিভু আশার আলোর এক অনবদ্য উপাখ্যান। শেষ কয়েকটা পাতায় কান্না জমা করা আছে; পড়তে পড়তে কখন যে চোখের কোণে জলের ফোঁটা এসে উঁকিঝুঁকি শুরু করে দিয়েছে, নিজেও বলতে পারিনি।


বইটির রচনায় আরও কিছু কথা:-
আহমদ ছফা ‘অলাতচক্র' উপন্যাসটি লিখেছিলেন ১৯৮৫ সালে। সাপ্তাহিক ‘নিপুণ’ পত্রিকার ঈদ সংখ্যার জন্য লেখাটি তাকে লিখতে হয়েছিল। শুরুর তারিখটি ছিল ১০ মে। মাত্র বারদিনের মাথায় লেখাটি তাকে শেষ করতে হয়েছিল।
অনেকটা তাড়াহুড়াের মধ্যে। ব্যত্যয় ঘটলে এ পত্রিকার মাধ্যমে উপন্যাসটি আলাের মুখ দেখত না। উপন্যাসটি তাে নিপুণে প্রকাশ পেল। কিন্তু লেখাটি নিয়ে তিনি সন্তুষ্ট ছিলেন না। নানাজনের আপত্তিও ছিল। তখনই তিনি ঠিক করেছিলেন
উপন্যাসটি পুনরায় লিখবেন। এ কাজে তাঁকে নামতে হয়েছে আরও কয়েক বছর পরে। নানা জনের আপত্তির কারণে তিনি উপন্যাসের কয়েকটি চরিত্রের নামও পরিবর্তন করেছিলেন।


অনেক চড়াইউতরাই পেরিয়ে ১৯৯৩ সালে মুক্তধারা থেকে উপন্যাসটি প্রথম প্রকাশিত হয়েছিল। এটা পাঠকের হাতে হাতে পৌঁছে যায়। কিন্তু নিপুণে প্রকাশিত সেই আদিরূপটির কথা আমরা বিলকুল ভুলে গিয়েছিলাম। মানুষের অন্তদৃষ্টি প্রখর হলে এমনতর হওয়াই স্বাভাবিক। কিন্তু একজন ভুলেননি, তিনি পণ্ডিত ড. সলিমুল্লাহ খান। তিনি আদিরূপটি খুঁজে পাবার জন্য যত্রতত্র চষে বেড়িয়েছেন।
একসময় তিনি সফলও হয়েছেন। তাঁর মতে, আহমদ ছফার সাহিত্যে অলাতচক্রের আগের লেখাটির ঐতিহাসিক মূল্য কম নয়।
তিনি লেখাটি উদ্ধারের পর তাঁর তত্ত্বাবধানে প্রকাশিত এবং এ কে এম আতিকুজ্জামান সম্পাদিত পত্রিকা ‘অর্থে’ হুবহু ছেপেছেন কোন রকম পরিবর্তন, পরিমার্জন ছাড়াই। ড. খান তারই কোমল কপিটি আমাদের হাতে তুলে দিয়েছেন।
যেই কারণে কোন রকম বাড়তি ভােগান্তিতে আমাদের পড়তে হয়নি। অর্থ পত্রিকার ছাপা লেখাটি আমরা অলাতচক্রের আদিরূপ হিসেবে অনেকটা কপি করেই এখানে জুড়ে দিলাম । ড. খানের অনুরােধে একাজটি করতে হল, তাঁর প্রতি সম্মান রেখে।

পরিশিষ্টে তাঁর একটি মূল্যবান আলােচনাও সংযুক্ত করে দেয়া হল। এ লেখাটির মাধ্যমে অলাতচক্র উপন্যাসের আদি এবং নতুন দুটি রূপের সাদৃশ এবং বৈসাদৃশ্যের ক্ষেত্রেগুলাে খুঁজে পেতে পাঠকদেরকে সাহায্য করবে আশা করি।


Alatchakra ahmed sofa pdf free download link: 

link 01

link 02

link 03


আহমদ ছফার অন্যান্য বই pdf লিংক:



EmoticonEmoticon