Home >> Bangla Pdf >> Johir Rayhan Books Pdf >> বরফ গলা নদী জহির রায়হান Pdf Download - Borof Gola Nodi

Monday, January 25, 2021

বরফ গলা নদী জহির রায়হান Pdf Download - Borof Gola Nodi

 বইয়ের নামঃ বরফ গলা নদী

লেখকের নামঃ জহির রায়হান 

ফরম্যাট: Pdf free download (পিডিএফ ডাউনলোড)

ধরনঃ চিরায়ত সামাজিক উপন্যাস

প্রকাশকঃ মিলন নাথ পাবলিকেশন্স, অনুপম প্রকাশনী

প্রচ্ছদঃ ধ্রুব এষ

মূল্যঃ ১৪০ টাকা 

পৃষ্ঠা সংখ্যাঃ ৯৬ পেজ


জনপ্রিয়  কথা সাহিত্যিক জহির রায়হানের অসাধারন একটা উপন্যাস বরফ গলা নদী।  নিম্ন মধ্যবিত্ত  একটা পরিবারের  জীবনের  নানা ঘাত- প্রতিঘাত,  দুঃখ- কষ্টের  মধ্যে  সংগ্রাম করে জীবন  যাপন করার  গল্প ফুটে উঠেছে বইটিতে।

বরফ গলা নদী জহির রায়হান Pdf Download - Borof Gola Nodi


বরফ গলা নদী pdf বই রিভিউ (Borof Gola Nodi Review)

১৯৬০ সালে জহির রায়হানের প্রথম উপন্যাস ' শেষ বিকেলের মেয়ে' প্রকাশিত হয়। ' বরফ গলা নদী' লেখকের চতুর্থ উপন্যাস। এটি ১৯৬৯ সালে প্রকাশিত হয়। 

কাহিনী সংক্ষেপঃ  চাকচিক্যময় ঢাকা শহরে গলি গুপচির  অনেক ভেতরে নোংরা  ময়লার স্তূপের পেছনে আস্তর উঠা লাল বাড়িটাতে থাকেন হাশমত আলী ও তার পরিবার। অল্প বেতনের চাকরি    করে ৭ সদস্যের পরিবারে  ছেলেমেয়েদের শখ আল্লাদ  পূরন করা ত দূরের কথা মৌলিক চাহিদাগুলোই  পূরন করতে হিমশীম খান। সংবাদপত্রের অফিসে সারারাত জেগে প্রুফ রিডারের চাকরি করে   নিজের পড়াশোনার খরচ নিজেই চালিয়ে বি. এ পাশ করেছে হাশমত আলীর বড় ছেলে মাহমুদ।পাশাপাশি সংসারে ও কিছু সাহায্য করার চেষ্টা করে। তবুও সামান্য আয়ে ছোট ভাইবোনদের ছোট ছোট আবদার,  ইচ্ছা পূরন করা, মায়ের জন্য  একটা নতুন শাড়ি কেনায় ,  বাবার পকেটখরচ চালাতে  প্রায়ই ব্যার্থ সে।তার পরেই যে মরিয়ম সেও পড়াশোনার পাশাপাশি টিউশনি করে নিজের খরচ চালায়। টিউশনি করতে গিয়ে পরিচয় হওয়া ধনী ব্যাবসায়ী মনসুর মরিয়মের দারিদ্র বিধ্বস্ত পরিবারে  খোদার ফেরেশতা হিসেবে এলো। তবে বিষয়টা পছন্দ হলো না মাহমুূদের।

সে বিত্তশালী বড়লোকদের পছন্দ করে না। কারন কারোর পক্কেই সৎ থেকে কোটিপতি হওয়া সম্ভব নয়। চাকরির সুবাদে সমাজের বড়লোকদের আসল পরিচয়টা তার সামনে স্পষ্ট।  তাকে মালিকের বিক্রিত খবরের গোলাম হয়ে থাকতে হয়,নিজস্বতা বলতে কিছুই থাকে না। তবুও সে মনুষ্যত্ব না হারিয়ে মনের রাগে,  ক্ষোভে  গরিবদেরকে  শোষন আর অত্যাচার করে বড়লোক হওয়া বড়লোকদের গোলামি থেকে মুক্তির জন্য চাকরিটা ছেড়ে দিল।


এদিকে মরিয়মকে বিয়ে করে মনসুর সুখের সংসার শুরু করলো।কিন্তু মাস দুয়েক পরেই সুখের  সংসারে বিষাদের বিশাল ছায়া এসে হাজির হল যার কারনে পরস্পরের কাছে থাকার অস্তিত্বটা আস্তে আস্তে দূরে সরে গেল।বিষাদের ছায়ার কারন টা কি.........?অন্যদিকে অভাবের তাড়নায় অন্য জায়গায় ভালো বেতনের একটা চাকরিও জুটিয়ে ফেললো মাহমুদ। তারপর হঠাৎই একদিন লাইফের সবচেয়ে বড় ট্রাজেডির মুখোমুখি হলো মাহমুদ যার কারনে না মরেও মরার মতন বেঁচে থাকতে হলো তাকে। তার সেই কঠিন সময়ে পরম সহানুভূতির হাত বাড়িয়ে দিয়েছিল এমন একজন মানুষ যার কারনে তার পরের জীবনে কিছুটা হলেও স্বাভাবিকতা ফিরে এসেছিল।


কি ছিল সেই ট্রাজেডি?  আর কঠিন সময়ে পাশে থেকে  সাহস জোগানো   মানুষ টাই বা কে?

এসব প্রশ্নের উত্তর জানতে হলে ডুব দিতে হবে  'বরফ গলা নদী' উপন্যাসে।


পাঠ প্রতিক্রিয়াঃ হুমায়ূন আহমেদের নন্দিত নরকে কিংবা শঙ্খনীল কারাগারের পর বরফ গলা নদীতে নিম্ন মধ্যবিত্ত পরিবারের  প্র্যাকটিক্যালের সাথে রিলেটেবল যে রূপ ফুটে উঠেছে তা সত্যিই প্রশংসার দাবিদার।

আমাদের জীবন ই বরফ গলা নদীর মতন।  যতই দুঃখ - কষ্ট আসুক,  প্রিয়জন হারিয়ে যাক,  জীবন কখনোই থেমে থাকে না।  নদীর স্রোতের মতন সর্বদা বহমান।


borof gola nodi pdf review 02 - রিভিউ ০২:  "কেন কাঁদছো লিলি? জীবনটা কী কারো অপেক্ষায় বসে থাকে?-ঠিক এই প্রশ্নটার উত্তরই সারা উপন্যাস জুড়ে লেখক ব্যাখ্যা করতে চেয়েছিলেন। "জীবনটা কী কারো অপেক্ষায় বসে থাকে? "- থাকে না। জীবন হলো বহতা নদীর মতো। ছুটছে তো ছুটছে। এই ছুটে চলার প্রতিযোগীতায় আমরাও দৌড়ে যাচ্ছি। কেউ টিকে থাকি, কেউবা পৃথিবীর প্রাকৃতিক নিয়মে হারিয়ে যায় অতল গহ্বরে। জীবনের এই ছুটে চলার সাথে পাল্লা দিয়ে হারিয়ে যায় আমাদের কিছু স্বপ্ন, আকাঙ্খা।যেমন ছুটে চলে এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র-মাহমুদ,মরিয়ম, হাসিনা, খোকন,দুলু, হাসমত আলী ও সালেহা বেগম । সেই সাথে আছে মুনসুর, সেলিনা ও লিলি। উপন্যাসটি একটি নিম্ন- মধ্যবিত্ত পরিবারের গল্প।কোনোরকমে খেয়ে-পরে জীবন কাটানোর এক নির্মম বাস্তবতার গল্প। পরিবারের কর্তা হাসমত আলী।সামান্য কেরানীর চাকরি। বিশাল সংসারের ঘানি টেনে যাচ্ছেন। দুই মেয়ে আর তিন ছেলে। সংসারে বড়ই টানাটানি। টানাটানির সংসারে বড় মেয়ে মরিয়ম ও বড় ছেলে মাহমুদ সাহায্য করার চেষ্টা করছে। মরিয়ম টিউশনি করে আর মাহমুদ সাংবাদিকতা। নোংরা এক গলির ভাঙাচোরা এক বাসায় ভাড়া থাকে মরিয়মরা। বৃষ্টির পানি ছাত ছুঁয়ে পড়ে। সেই পানিতে ঘরের বিছানা ভিজে একাকার হয়ে যায়। ছাতের অবস্থাও ভালো না। একদিন এই ছাতই হয়ে আসে বড় দুর্ঘটনার কারণ হয়ে। কী সেই দুর্ঘটনা?

নিত্য অভাবই যেন তাদের সংসারের একমাত্র সঙ্গী। মরিয়ম যে মেয়েকে পড়ায় তার নাম সেলিনা। বড়লোক বাড়ী। সেলিনার বোনের দেবর মুনসুর। মরিয়মকে পছন্দ করে। কিন্তু মুনসুরকে কী গ্রহণ করতে পারে মরিয়ম? কারন মরিয়মের কাছে সব পুরুষই সমান।এর আগেও তো এক পুরুষ এসেছে মরিয়মের জীবনে? কী ঘটেছিলো মরিয়মের জীবনে? মুনসুর কী জানবে সেই ঘটনা? মরিয়মদের অভাবের সংসারে আশার আলো হয়ে আসে মুনসুর। কিন্তু মাহমুদ সেটা সহজে মেনে নিতে পারে না। নির্ভীক ও সাহসী সাংবাদিক হওয়ার ব্রত নিয়ে পত্রিকা অফিসে কাজ নেয় মাহমুদ। কিন্তু পারে না। সম্পাদকের মন মতো নিউজ করতে হয়। সমাজকে বদলে দিতে চায় মাহমুদ। মাহমুদ কী পারে? সমাজের ধনীদের প্রতি ক্ষোভ মাহমুদের। ধনীদের দেখতে পারে না। মরিয়মের বন্ধু লিলির প্রতিও ক্ষোভ। কিন্তু শেষ পর্যন্ত কী ক্ষোভ ভালোবাসায় পরিণত হয়? কী ঘটে মরিয়ম ও মুনসুরের জীবনে? মুনসুরকে পেয়ে হাসমত আলী ও সালেহা বেগম যে পরিবর্তনের স্বপ্ন দেখেছেন- তা কী পূরণ হয়? পূরণ হয় কী মাহমুদের স্বপ্ন?  কী হয় শেষ পরিনতি? 


অনুভূতিঃ বরফ গলা নদী উপন্যাসটি পড়ে মনে হয়েছে এটি যেন আমাদের বর্তমান সমাজেরই একটি বৈষম্যের প্রতিচ্ছবি। নিম্ন-মধ্যবিত্ত পরিবারের ঘাত-প্রতিঘাত, আনন্দ-বেদনা, মান-অভিমান, পাওয়া- না পাওয়ার গল্পগুলোকে লেখক তার মুন্সিয়ানায় তুলে ধরেছেন পাঠকদের সামনে। উপন্যাসটিতে কোনো মেকি বা ন্যাকামি নেই। কোনো চরিত্রের মধ্যে ভাঁড়ামি ছিলো না। অত্যন্ত সাধারণ ও বাস্তব যেন পাশের বাসার কোনো পরিবারের গল্প। 

সবদিক বিবেচনায় বরফ গলা নদী বাংলা সাহিত্যের অন্যতম একটি স্থান দখল করে আছে।


লেখক জহির রায়হান পরিচিতিঃ 

বাংলা সাহিত্য ও চলচ্চিত্রে জহির রায়হান এক অনবদ্য নাম। চলচ্চিত্র বা কাগজ- কলম যে ক্ষেত্রের কথাই বলা হোক না কেন জহির রায়হান এক অপরাজেয় নাম। কাগজে কলমে তিনি যেমন কোনো কাহিনীকে বিশ্বাসযোগ্য উপায়ে পাঠকের সামনে তুলে ধরতে পারতেন, তেমনি গল্পকে সিনেমার পর্দায় দক্ষ ও সুনিপুনভাবে দর্শকের সামনে বাস্তবরূপে তুলে ধরতেন। 


প্রশ্নাবলী:

প্রশ্ন ১. বরফ গলা নদী উপন্যাসটির রচয়িতা কে?

উত্তর: জহির রায়হান

প্রশ্ন ২. বরফ গলা নদী কার লেখা?

উত্তর: জহির রায়হান


ডাউনলোড লিংক: 

johir rayhan borof gola nodi bangla pdf free download links: click here

আরও দেখুন: 

জহির রায়হান গল্প সমগ্র pdf



EmoticonEmoticon