দিরিলিস আরতুগ্রুল সিজন ১ - dirilis ertugrul bangla season 1 Download

দিরিলিস আরতুগ্রুল সিজন ১ - dirilis ertugrul bangla season 1 Download

প্রথমে বলে নিচ্ছি, এখানে আমার মত করে সাজিয়ে সব পর্ব সিরিয়ালি করেছি।  দিরিলিস আরতুগ্রুল সিজন ১ বাংলা ডাবিং সব(১২৩৪৫৬৭৮৯০) ভলিউম বা পর্ব ডাউনলোড(download) লিংক নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। তাই, dirilis ertugrul bangla season 1 full free Download করতে আমাদের সাথেই থাকুন।  কারণ সব পর্ব ড্রাইভে আপলোডের কাজ চলছে। 

দিরিলিস আরতুগ্রুল সিজন ১

আরতুগ্রুল গাজী সিজন ১ ডাউনলোড লিংকঃ

উসমান গাজী হলেন অটোমান সাম্রাজ্য (উসমানিয়া সাম্রাজ্য) এবং অটোমান রাজবংশের প্রতিষ্ঠাতা। ১২৯৯ সালের ১৭ জানুয়ারি সেলজুক রুম সালতানাতে তিনি তার ক্ষুদ্র রাজ্য প্রতিষ্ঠার ঘােষণা দেন এবং কায়ি গােত্রের নেতা হিসেবে খান উপাধি ধারণ করেন। উসমান গাজীর প্রতিষ্ঠিত ক্ষুদ্র রাজ্য ধীরে ধীরে সাম্রাজ্যে রূপান্তরিত হয়। ইতিহাসে তিনি উসমান গাজী, উসমান বে অথবা উসমান আল্প নামে পরিচিত। পরবর্তীকালে তার প্রতিষ্ঠিত রাজবংশ অটোমান সাম্রাজ্য শাসন করে। উসমান গাজী ১২৯৯ থেকে ১৩২৩ সাল পর্যন্ত অটোমান সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন। অটোমান সাম্রাজ্য অটোমান বেলিক অথবা আমিরাত হিসেবে পরিচিত ছিল।

১৩০১ সালে অটোমান বংশের ওগুজ তুর্কি নেতা উসমান সেলজুক শাসন উচ্ছেদ করেন এবং নিজেকে এশিয়া মাইনরের সুলতান হিসেবে ঘােষণা করেন। ১৩০২ সালের গ্রীষ্মকালে সংঘটিত বাফিয়াস (Bapheus) যুদ্ধের আগে কেউ উসমান নামে কাউকে চিনতাে না। ১৩০২ সালে উসমান বাইজান্টাইন সাম্রাজ্যের সাবেক রাজধানী ইজনিক (নাইসিয়া) অবরােধ করেন। তাকে মােকাবিলায় বাইজান্টাইন সম্রাট ২ হাজার ভাড়াটিয়া সৈন্য পাঠান। উসমান মারমারা সাগরের দক্ষিণ উপকূলে বাফিয়াস বা বাফিয়নে এ বাইজান্টাইন বাহিনীকে পরাজিত করেন। রাজকীয় বাহিনীকে পরাজিত করায় চারদিকে উসমানের খ্যাতি ছড়িয়ে পড়ে।

অটোমান তুর্কিরা তাদের রাষ্ট্রকে ডেভলেত-ই-আলিয়া-ই-উসমানিয়া (সর্বোচ্চ অটোমান রাষ্ট্র) বা উসমানলি-ডেভলেত-ই (উসমানের রাষ্ট্র) নামে আখ্যা দিতাে। আধুনিক তুরস্কে এ সাম্রাজ্য উসমানলি ইম্পারতােরলুগু (অটোমান সাম্রাজ্য) অথবা উসমানলি-ডেভলেত-ই (Giuse als) নামে পরিচিত। উসমানের জীবদ্দশায় অটোমান সাম্রাজ্য ছিল একটি রাজ্য।

তার মৃত্যুর পরবর্তী শতাব্দীগুলােয় এ রাজ্য বিশ্বব্যাপী একটি সাম্রাজ্যে রূপান্তরিত হয়।১৯২২ সালে বিলুপ্ত করা নাগাদ অটোমান সাম্রাজ্য টিকে ছিল।


উসমান থেকে অটোমান:

ইংরেজি অটোমান (Ottoman) হলাে আরবি উসমান (Uthman) নামের অপভ্রংশ।

কোনাে কোনাে গবেষক দাবি করছেন, সম্ভবত উসমানের তুর্কি নাম আতমান (Atman) বা আতামান (Ataman)। পরবর্তীতে আতামান আরবি উসমানে রূপান্তরিত হয়।

উসমানের সমসাময়িক জর্জ প্যাচিমেরিসসহ প্রাথমিক বাইজান্টাইন সূত্রগুলাে তার নামকে আতুমান (Atouman) অথবা আতমান (Atman) হিসেবে উচ্চারণ করতাে।

অটোমানের তুর্কি শব্দ বলতে মূলত চতুর্দশ শতাব্দীর উসমানের উপজাতীয়

অনুসারীদের বুঝানাে হতাে এবং পরবর্তীতে অটোমান সাম্রাজ্যের সামরিক-প্রশাসনিক

এলিটদের বুঝানাে হতাে। বিপরীতক্রমে তুর্ক বলতে বুঝানাে হতাে আনাতােলিয়ার

কৃষক এবং উপজাতীয় লােকদের। অটোমান সাম্রাজ্যের ভেতর ও বাইরের মুসলমানরা তুর্কি ভাষীদের বুঝাতে রুমি শব্দটি ব্যবহার করতাে। ১৪০২ সালে তৈমুরের সাথে সামরিক অভিযানে অংশগ্রহণকারী নিজামউদ্দিন সামী অটোমানদের রুমিয়ান হিসেবে উল্লেখ করেন। পশ্চিম ইউরােপে অটোমান সাম্রাজ্য ও তুরস্ক-এ দুটি শব্দ প্রায়ই

পরস্পর বিনিময়যােগ্য হিসেবে ব্যবহার করা হতাে। ১৯২০-২৩ সালে আঙ্কারাভিত্তিক নয়া তুর্কি সরকার তুরস্ককে একমাত্র সরকারি নাম হিসেবে বেছে নিলে আনুষ্ঠানিকভাবে এ দ্বৈততার অবসান ঘটে। অধিকাংশ ইতিহাসবিদ অটোমান ইতিহাস লিখতে গিয়ে তুরস্ক, তুর্ক ও তুর্কি শব্দগুলাে এড়িয়ে যান।

উসমান গাজীর ডাক নাম ছিল কালা। প্রাচীন তুর্কি ইতিহাসে কালা বলতে সাহসী ও বীরপুরুষকে বুঝায়। উসমান ছিলেন দীর্ঘকায়। তার বুক ছিল প্রশস্ত ও উন্নত, নাক খাড়া, টানা চোখ, ঘন জ্ব ও কণ্ঠস্বর ভারি। তিনি একজন দক্ষ ঘােড়সওয়ার ও তরবারি চালক ছিলেন। তার গায়ের রং ছিল ফর্সা। দরিদ্রদের অকাতরে দান করতেন। কাউকে বস্ত্রহীন অবস্থায় দেখলে তাকে তিনি তার নিজের জামা খুলে দিয়ে দিতেন। প্রতিদিন মধ্যাহ্নে তিনি সবাইকে তার বাড়িতে আপ্যায়ন করতেন। লাল কাপড়ে তৈরি খােরাসানি মুকুট পরতেন।

উসমানের জীবদ্দশায় তাকে নিয়ে কোনাে ঐতিহাসিক বইপুস্তক না লিখায় তার সম্পর্কে জানা যায় খুব সামান্য। উসমানের আমলের একটি ঐতিহাসিক বইপুস্তকেরও

অস্তিত্ব নেই। পঞ্চদশ শতাব্দী নাগাদ উসমানের বংশধর তার জীবনী লিপিবদ্ধ করেনি।

তাই তাকে নিয়ে যেসব বইপুস্তক লিখা হয়েছে সেগুলাের সত্য-মিথ্যা নির্ণয় করা

ইতিহাসবিদদের জন্য একটি বিরাট চ্যালেঞ্জ। ইতিহাসবিদ কলিন ইম্বার ঘােষণা

করেছেন, এ কাজ অসম্ভব এবং তিনি উসমানের জীবনীকে একটি কৃষ্ণগহর হিসেবে আখ্যা দিয়েছেন।

উসমানের জন্ম উসমানের জন্মের সঠিক তারিখ অজ্ঞাত এবং তার প্রাথমিক জীবন ও উৎপত্তি সম্পর্কে খুব বেশি জানা যায়নি। শুধু এতটুকু জানা যায় যে, তিনি আনাতােলিয়ার উত্তর- পশ্চিমাঞ্চলীয় সােণ্ডত শহরের আশপাশের একটি অঞ্চল নিয়ন্ত্রণ করতেন। উসমান গাজী ত্রয়ােদশ শতাব্দীর মধ্যবর্তী সময়ে সম্ভবত ১২৫৮ সালের ১৩ ফেব্রুয়ারি বুরসার কাছাকাছি সসাগুতে জন্মগ্রহণ করেন। একই বছর মােঙ্গলরা বাগদাদ ধ্বংস করে।

dirilis ertugrul bangla season 1 Download

দিরিলিস আরতুগ্রুল সিজন ১ নিয়ে আর কিছু জানার থাকলে কমেন্টে জানান।

Previous Post
Next Post

post written by:

0 Comments: