দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ Download- dirilis ertugrul bangla season 4

দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ Download- dirilis ertugrul bangla season 4

আজকের এ আয়োজনে দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ বাংলা ডাবিং সব(১২৩৪৫৬৭৮৯০) ভলিউম বা পর্ব ডাউনলোড(download) লিংক নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি বাংলা সাবটাইটেলসহ। dirilis ertugrul bangla season 4 full free Download করতে এ পোস্টে চোখ রাখুন। 

দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ Download


দিরলিস আরতগ্রুল ভলিউম-৯২
১ম পর্ব
২য় পর্ব

দিরলিস আরতগ্রুল ভলিউম-৯৩
১ম পর্ব
২য় পর্ব

দিরলিস আরতগ্রুল ভলিউম-৯৪
১ম পর্ব
২য় পর্ব

দিরলিস আরতগুল ভলিউম ৯৫
১ম পর্ব
২য় পর্ব

দিরলিস আরতগুল ভলিউম ৯৬
১ম পর্ব
২য় পর্ব

দিরলিস আরতগুল ভলিউম ৯৭
১ম পর্ব
২য় পর্ব

দিরলিস আরতগুল ভলিউম ৯৮
পর্ব-১
পর্ব-২

দিরলিস আরতগুল ভলিয়ম ৯৯
১ম পর্ব
২য় পর্ব

দিরলিস আরতগুল ভলিয়ম ১০০
১ম পর্ব
২য় পর্ব

ভলিউম ১০১ ফুল ভলিউম

ভলিয়ম ১০২ ফুল ভলিউম

ভলিয়ম ১০৩ ফুল ভলিউম

ভলিয়ম১০৪ ফুল ভলিউম

ভলিয়ম ১০৫ ফুল ভলিউম

ভলিয়ম১০৬ ফুল ভলিউম

ভলিয়ম ১০৭ ফুল ভলিউম

ভলিয়ম ১০৮ ফুল ভলিউম

ভলিয়ম ১০৯ ফুল ভলিউম

ভলিয়ম ১১০ ফুল ভলিউম

ভলিয়ম ১১১ ফুল ভলিউম

ভলিয়ম ১১২ ফুল ভলিউম

ভলিয়ম ১১৩ ফুল ভলিউম

ভলিয়ম ১১৪ ফুল ভলিউম

ভলিয়ম ১১৫ ফুল ভলিউম

ভলিউম ১১৬ ফুল ভলিউম

ভলিউম ১১৭ ফুল ভলিউম

ভলিউম ১১৮ ফুল ভলিউম

ভলিউম ১১৯ ফুল ভলিউম

ভলিউম ১২০ ফুল ভলিউম

ভলিউম ১২১ ফুল ভলিউম

সিজন ৪ এর বিকল্প লিংকঃ


  • দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ ভলিউম ৯২
  • দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ ভলিউম ৯৯
  • দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ ভলিউম ১১৫
  • দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ ভলিউম ১০৬
  • দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ ভলিউম ১১৬
  • dirilis ertugrul bangla season 4 volume 116
  • দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ ভলিউম ১১৭
  • দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ ভলিউম ১১৯
  • দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ ভলিউম ১২১


dirilis ertugrul season 4 bangla subtitle


 গাজী শাসক হওয়ায় তিনি অধিক যােদ্ধা আকৃষ্ট করতে সফল হয়েছিলেন। এসব গাজী ইসলামের জন্য খ্রিস্টানদের বিরুদ্ধে লড়াই করতাে। একই সাথে তিনি খ্রিস্টান গ্রীক সামরিক কমান্ডার ও বিপুল সংখ্যক খ্রিস্টান সৈন্যকে রিক্রুট করতে সক্ষম হয়েছিলেন। পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নেয়ার বিস্ময়কর সামর্থ্য ছিল তার সাফল্যের চাবিকাঠি। 

উসমান গাজীর পিতা আরতুগ্রুল সুন্নি ইসলামের অনুসারী উসমান ছিলেন আরতুগ্রুল ( 2 ) গাজীর তিন পুত্রের অন্যতম। তার মায়ের নাম হালিমা হাতুন (শব্দটি খাতুন নয়)। প্রথম উসমানের মুদ্রিত মুদ্রা প্রমাণ করছে যে, তার পিতার নাম আরতুগ্রুল। এছাড়া আরতুগ্রুলের জীবন ও কর্ম সম্পর্কে আর কিছু জানা যায়নি। ১২৩০ সালে আরতুগ্রুল কায়ি গােত্রের নেতৃত্ব লাভ করেন। অটোমান ইতিহাসে বলা হয়, উপজাতীয় প্রধান আরতুগ্রুলের পিতার নাম সােলায়মান শাহ। সােলায়মান শাহ ছিলেন চার পুত্রের জনক। তারা হলেন আরতুগ্রুল, দুন্দার বে, গুনদোগলু ও সােঙ্গুরতেকিন। তাদের মায়ের নাম হাইনি হাতুন। হাইনি হাতুন ছিলেন তুর্কি বংশােদ্ভূত এবং এক তুর্কি পরিবারে তার জন্ম।

মােঙ্গল আক্রমণে ভীতসন্ত্রস্ত হয়ে কায়ি গােত্রের নেতা সােলায়মান শাহ পূর্ব আনাতােলিয়ার খােরাসানে পালিয়ে যান। চেঙ্গিস খানের নেতৃত্বে মােঙ্গল আক্রমণের ঢেউ থেমে গেলে তিনি ইরানে ফিরে যাবার সিদ্ধান্ত নেন। কিন্তু ইরানে ফিরে যাবার পথে তিনি ফোরাত নদীতে ডুবে মৃত্যুবরণ করেন। সােলায়মান শাহর দুই পুত্র আরতুগ্রুল ও গুনদোগলু তার মৃত্যুকে অশুভ লক্ষণ ভেবে পূর্বদিকে মােড় নেন এবং চার শাে অনুসারী নিয়ে সেলজুক তুর্কি অধ্যুষিত মধ্য আনাতােলিয়ায় পালিয়ে আসেন। তারা অপ্রত্যাশিতভাবে একটি যুদ্ধক্ষেত্রে প্রবেশ করেন। আরতুগ্রুল সেলজুক সুলতান আলাউদ্দিনের পক্ষে যােগদান করেন।

মরণপনযুদ্ধে আলাউদ্দিন পরাজিত হওয়ার পথে ছিলেন। আরতুগ্রুল যােগ দেয়ায় তিনি বিজয়ী হন। পুরস্কার হিসেবে সুলতান আলাউদ্দিন কায়কোবাদ তাকে অ্যাঙ্গোরার (বর্তমানে আঙ্কারা) কাছে পার্বত্য এলাকা কারাচা দাগে কিছু ভূখণ্ড দান করেন। এখান থেকেই অটোমান যুগের সূচনা ঘটে। একটি ঐতিহাসিক বর্ণনায় বলা হয়, বাইজান্টাইন অথবা অন্য যেকোনাে বৈরি শক্তির আক্রমণ প্রতিহত করার জন্য সেলজুক সুলতান তাকে এ ভূখণ্ড দান করেছিলেন। পরবর্তীতে আরতুগ্রুল পশ্চিম আনাতােলিয়ায় বাইজান্টাইন প্রদেশ বাইথিনিয়ার সীমান্তে দুটি গ্রাম সােগুত ও দোমানিক লাভ করেন।

পার্শ্ববর্তী ভূখণ্ডসহ তিনি এ দুটি গ্রাম অধিকার করেছিলেন। সােত গ্রামে তিনি ইন্তেকাল করেন। আরতুগ্রুলের আরাে দুই পুত্র ছিল। তারা হলেন সারু বাতু সাভচি বে ও গুন্দুজ বে। ১২৮০ সালে আরতুগ্রুল ইন্তেকাল করলে এ দুটি জেলা ও তার নেতৃত্বের উত্তরাধিকার লাভ করেন তার পুত্র উসমান এবং তিনি সােগুত গ্রামকে তার রাজধানীতে রূপান্তরিত করেন। পুত্র ও তার উত্তরসূরিদের মতাে আরতুগ্রুল ছিলেন ইসলামের বা আতামান (Ataman)। পরবর্তীতে আতামান আরবি উসমানে রূপান্তরিত হয়।

দিরিলিস আরতুগ্রুল সিজন ৪ ডাউনলোড করতে সমস্যা হলে কমেন্টে জানাবে।

Previous Post
Next Post

post written by:

0 Comments: