Monday, January 11, 2021

গাভী বিত্তান্ত-আহমদ ছফা Pdf free Download

Tags

 

বইয়ের নাম: গাভী বিত্তান্ত
লেখকের নাম:  আহমদ ছফা
ফাইল ফরম্যাট: Pdf(পিডিএফ)
মোট পেজ সংখ্যা: ১২৮ পৃষ্ঠা
প্রকাশনী: সন্দেশ
ক্যাটাগরি: সমকালীন উপন্যাস
২য় সংস্করণ: ২০০২ সাল 

গাভী বিত্তান্ত-আহমদ ছফা Pdf free Download

গাভী বিত্তান্ত বই রিভিউ:
আহমদ ছফার গাভী বিত্তান্ত উপন্যাসটি একবারে নতুন স্বাদের। বিষয়বস্তু যেমন নতুন প্রকাশভঙ্গিও তেমনি নতুনত্বের দাবিদার। বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পরিস্থিতি নিয়ে লেখা এটি একমাত্র উপন্যাস। বিশ্ববিদ্যালয়ের দর্পণে দেশ সমাজ এবং জাতিকে নিরীক্ষণের মহামূল্য প্রমাণ হিসাবেও এটির গুরুত্ব সকলের মনোযোগের দাবি রাখে।

চ্যান্সেলর আবু জুনায়েদকে উপচার্য হিসেবে অনুমোদন, সে খবরটা ভিত্তি করেই কাহিনীটি তৈরি হয়েছে। নুরুনাহার বানুর ভাগ্য, নাকি দিলরুবা খানমের হস্তক্ষেপ, নাকি চ্যান্সেলরের অনুমোদন অথবা এসব কিছুর মধ্য দিয়ে সৃষ্টিকর্তার ইচ্ছের গৃ্ঢ় বিজয় সূচিত হয়েছে বলা অত সহজ নয়। তবে খুব গোপন একটা তথ্য হচ্ছে, আবু জুনায়েদ সরকারের বিরুদ্ধে কিছু করা দূরে থাকুক, জীবনে সভা- সমিতির ধার দিয়েও যায় নি।

মাঝে-মাঝে ভাবি চাষারা লাঙলের মুঠি ধরে দেশটা টিকিয়ে রেখেছে। নয়তো অসাধু আমলা, দুর্নীতিবাজ রাজনৈতিক এবং ফাটকা ব্যবসায়ীরা দেশের সমস্ত মাটি মন মেপে বিদেশে চালান করে দিত।


বটবৃক্ষের তলে গেলাম ছায়া পাইবার আশায়
পত্র ছেদি রোদ্র পড়ে আমার আপন কর্মদোষে
নদীর ধারে বইসা রইলাম নৌকা পাইবার আশায়
আমারে দেখিয়া নৌকা দূরে দূরে ভাসে।


"গাভী বিত্তান্ত উপন্যাসে একটি সরলরৈখিক কাহিনী প্রকাশ করা হয়েছে। মিয়া মুহাম্মদ অাবু জুনায়েদের ভিসি হওয়ার প্রক্রিয়া থেকে কাহিনির শুরু এবং ভি.সি. হিসেবে অামেরিকার বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিতে যাওয়ার সংবাদ দিয়ে উপন্যাসের কাহিনির সমাপ্তি। মাঝখানে সময়ের পরিবর্তনের সাথে কাহিনির বিকাশ ঘটেছে।  গাভী বিত্তান্ত উপন্যাসের মূল কাহিনি স্রোতের সঙ্গে বেশকিছু শাখা কাহিনি অাছে। এখানে ঠিকাদারের জীবনের ঘটনার ভিতর দিয়ে উচ্চবিত্ত সমাজের কিছু চিত্র যেমন অাছে তেমনি অধ্যাপকদের জীবনের কালো দিকও অাছে।

গাভী বিত্তান্তের উপন্যাসের একেকটি চরিত্রের স্থায়িত্ব একেক রকম। অাহমদ ছফা কাহিনির প্রয়োজনেই সময়ে সময়ে কিছু চরিত্র এনেছেন। পরিকল্পিতভাবে ঔপন্যাসিক  তাঁর লক্ষ্যে  পৌঁছার জন্য নানা চরিত্রের সমাবেশ ঘটিয়েছেন।  ভি. সির চরিত্রকে হেয়তরভাবে উপস্থাপনের জন্য তিনি একাধিক কাহিনি প্রকাশ করেছেন। তবে সেই কাহিনিগুলোকে অারোপিত মনে হয়নি। "
-মানজুর ছফা

অাহমদ ছফার কালজয়ী উপন্যাস  "গাভী বিত্তান্ত "  পড়তে ১৪.০৪.২০২০ এর পর চলে অাসুন খোর্দ্দ গহিরা পাবলিক লাইব্রেরিতে। এবং এন্ট্রি করে নিয়ে যেতে পারবেন একসপ্তাহের জন্য।।


gavi brittanto ahmed sofa pdf free download link: Click here



EmoticonEmoticon