এন এস আই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ - NSI Job Circular 2021 Pdf Download

এন এস আই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ - NSI Job Circular 2021 Pdf Download

হ্যালো বন্ধুরা, আপনারা জানেন যে, এন এস আই ২০২১ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। আজকে আমরা nsi govt job circular 2021 pdf নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি যা pdf আকারে download করতে পারবেন। এছাড়াও, online apply process, admit card, seat plan, result সকল তথ্য জানতে পারবেন।

এন এস আই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

NSI means National Security Intelligence of Bangladesh

প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তিটিতে বিভিন্ন ক্যাটাগরিতে অনেকগুলো পদ রয়েছে। এবারের, Nsi নিয়োগ বিজ্ঞপ্তি 2021 মোট ৯৯০ টি পদ রয়েছে।

  • চাকরি প্রতিষ্ঠানের নাম: প্রধানমন্ত্রীর কার্যালয়
  • মোট পদ সংখ্যাঃ ৯৯০ টি
  • আবেদন করতে যত টাকা লাগবে ঐ ফীঃ ৫০,১০০,৫০০ ও ৭০০ অনধিক ৭২ ঘন্টার মধ্যে পরিশোধ করতে হবে।
  • আবেদন শুরু হবেঃ ১০ জানুয়ারি ২০২১ তারিখ সকাল ১০:০০ টা।
  • আবেদনের শেষ তারিখঃ ২৩ জানুয়ারি ২০২১ তারিখ বিকাল ০৫:০০ টা পর্যন্ত।


এন এস আই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর পদের নাম পদসংখ্যা ও বেতন এক দৃষ্টিতে বিস্তারিত দেখুন: 

পদের নামপদ সংখ্যাবেতন
সহকারী পরিচালক১০২২২,০০০-৫,৩০৬০
গবেষণা কর্মকর্তা০২২২,০০০-৫,৩০৬০
সহকারী প্রোগ্রামার০৪২২,০০০-৫,৩০৬০
ফিল্ড অফিসার৭৯১৬,০০০-৩৮,৬৪০
কম্পিউটার টেকনিশিয়ান০১১২,৫০০-৩০,২৩০
রেডিও টেকনিশিয়ান০১১২,৫০০-৩০,২৩০
অ্যাকাউনট্যান্ট-কাম-ক্যাশিয়ার০১১১,০০০-২৬,৫৯০
জুনিয়র ফিল্ড অফিসার৬৪১০,২০০-২৪,৬৮০
সাঁটমুদ্রাক্ষরিক-কাম- কম্পিউটার অপারেটর০৪১০,২০০-২৪,৬৮০
ফটোগ্রাফার০২১০,২০০-২৪,৬৮০
ওয়্যারলেস অপারেটর৬৪৯,৭০০-২৩,৪৯০
অফিস এ্যাসিসট্যান্ট০১৯৩০০-২২৪৯০
অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক৪১৯,৭০০-২৩,৪৯০
ওয়াচার কনস্টেবল৫৭০৯,০০০-২১,৮০০
ডেসপাচ রাইডার০১৮,৮০০-২১,৩১০
অফিস সহায়ক৫৩৮,২৫০-২০,০১০


নিচের ভিডিওতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিয়োগ পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড সহ কিভাবে ফর্ম ফিলাপ করবেন ও অনলাইনে এপ্লাই করবেন তাও দেখানো হবে।

nsi job application form 2021 and form fill up full process:


nsi Online Apply website link:

http://cnp.teletalk.com.bd/

NSI Job Circular 2021 Pdf Download


NSI Job Circular 2021 Pdf Download (Bangladesh)

নিচে ক্লিক করে Download করুন:-

nsi job circular 2021 pdf


nsi job circular 2021 all FAQ’s - এন এস আই নিয়োগ বিস্তারিত তথ্য - chakrir khobor(চাকরির খবর পত্রিকা)


১) nsi কতগুলো পোস্টে অ্যাপ্লাই করা যাবে?

উত্তর: একাধিক পোস্টে অ্যাপ্লাই করা যাবে না- এমন কথা সার্কুলারে উল্লেখ নেই। তবে পরীক্ষা একই সময়ে অনুষ্ঠিত হলে মাত্র একটাতে অ্যাটেন্ড করতে পারবেন। তাই একটার বেশি পোস্টে আবেদন না করাই উত্তম। কারণ গতবারও এডি এবং ফিল্ড অফিসার পদের পরীক্ষা একই সময়ে হয়েছিল। এখন সিদ্ধান্ত আপনার।


২) আমার রেজাল্ট এখনো পাবলিশ হয়নি, আমি কি অ্যাপিয়ার্ড দিয়ে অ্যাপ্লাই করতে পারবো?

উত্তর: না। পারবেন না। রেজাল্ট পাবলিশ হওয়ার ডেট লাগবে। আপনার রেজাল্ট-ই পাবলিশ হয়নি; ডেট কোথায় পাবেন? সিজিপিএ কত তাও উল্লেখ করতে পারবেন না।


৩) পরীক্ষা ঢাকায় নাকি বিভাগীয় শহরে হবে?

উত্তর: প্রিলি পর‌ীক্ষা বিভাগীয় শহরে হবে। আগেরবার পরীক্ষা বিভাগীয় শহরে হয়েছে। এবারও তাই হবে। রিটেন ও ভাইবা হবে ঢাকায়।


৪) পরীক্ষার সময় কি জাতীয় পরিচয়পত্র সঙ্গে নেয়া বাধ্যতামূলক?

উত্তর: অ্যাডমিটে লেখা থাকলেও নেবেন, না থাকলেও নেবেন। আপনি পরীক্ষার হলে ঢুকার সময় জাতীয় পরিচয়পত্র না দেখালে হলে ঢুঁকতেই পারবেন না। সুতরাং জাতীয় পরিচয়পত্র অবশ্যই সাথে নেবেন। যারা এসএসসি পাশের সার্টিফিকেট দিয়ে অ্যাপ্লাই করবে, তাদেরকে জন্ম নিবন্ধন সনদপত্র সাথে নিতে হবে (বাড়তি সতর্কতা অবলম্বন হিসেবে)। যারা জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য দিয়েছেন, তারাও জন্ম নিবন্ধন সনদ সাথে নেবেন।


৫) যারা বিবাহিত তারা কি আবেদন করতে পারবে?

উত্তর: জি। পারবেন।


৬) প্রভিশনাল সার্টিফিকেট দিয়ে অ্যাপ্লাই করা যাবে?

উত্তর: অবশ্যই যাবে। ইউ ক্যান অ্যাপ্লাই এভরিহোয়ার উয়িথ প্রভিশনাল সার্টিফিকেট।


৭) ওয়াচার কনস্টেবল-এর কাজ কী?

উত্তর: মনে করেন কোন ভিভিআইপি যাবে কোথাও। নির্দিষ্ট একটা এরিয়া থাকবে, যেটা আপনার দায়িত্বে। সেখানকার নিরাপত্তা ব্যবস্থা ঠিকঠাক আছে কিনা সেটা আপনাকে দেখতে হবে। আর ওয়াকিটকিতে আপনাকে সার্বক্ষণিক জানাতে হবে। এমন অনেক ফিল্ডের কাজ আপনাকে করতে হবে। আপনার কাজের শিডিউল আপনাকে আগেই জানিয়ে দেবে। কমান্ড ফলো করবেন। কুইক সেন্স, ধৈর্য্য, সাহসিকতা থাকতে হবে। অন্য দশজন সরকারি চাকুরীজীবীর মতো এত ছুটি ভোগ করতে পারবেন না।


৮) জুনিয়র ফিল্ড অফিসারে কী এতিম কোটা না থাকলে অ্যাপ্লাই করা যাবে না?

উত্তর: বাগেরহাট জেলার শুধু এতিমরা এবং বাকি ৬৩টি জেলার সাধারণ প্রার্থীরা আবেদন করতে পারবেন।


৯) জুনিয়র ফিল্ড অফিসারের কাজ কী?

উত্তর: যে কোন তথ্য সংগ্রহে ফিল্ড অফিসারদের হেল্প করা, ফিল্ডে নানান কাজ করা, যাবতীয় তদন্ত সরেজমিনে খতিয়ে দেখা, রিপোর্ট পেশ করা ইত্যাদি। অনেকটা থানার এসআইয়ের মতো কাজ।


১০) কোন পোস্টে অ্যাপ্লাই করবো; কোনটা ভাল হবে?

উত্তর: অনেকগুলো পোস্ট; দুটো পোস্টের কথা বলি। অ্যাসিসটেন্ট ডিরেক্টর হলো ৯ম গ্রেডের অর্থাৎ ফার্স্ট ক্লাস জব। আর ফিল্ড অফিসার ১০ম গ্রেডের তথা সেকেন্ড ক্লাস জব। আপনার যোগ্যতা ও পছন্দ অনুযায়ী অ্যাপ্লাই করুন।


১১) হাইট, চেস্ট ও কম্পিউটার লিটারেসির কন্ডিশন আছে কি?

উত্তর: অ্যাসিসটেন্ট ডিরেক্টর (এডি) পদে সবাই আবেদন করতে পারবেন। এই পোস্টে হাইট বা চোখের পাওয়ার নিয়ে কোন শর্ত নেই। এতে কম্পিউটারে দক্ষতার সনদ থাকা বাধ্যতামূলক নয়; তবে থাকলে ভাল হয়। কিন্তু ফিল্ড অফিসার পদে হাইট, চেস্ট ও কম্পিউটার লিটারেসির শর্ত আছে।


১২) ফিল্ড অফিসার ও জুনিয়র ফিল্ড অফিসার পদের জন্য হাইট কত হতে হবে?

উত্তর: পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৩ ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে ৫ ফুট।


১৩) ফিল্ড অফিসার ও জুনিয়র ফিল্ড অফিসার পদে আবেদনের জন্য চেস্ট বা বুকের মাপ কত হতে হবে?

উত্তর: ৩০-৩২ ইঞ্চি (পুরুষ ও মহিলা উভয়ই)।


১৪) বুকের মাপ (পুরুষ ও মহিলা উভয়েই) ৩০-৩২ ইঞ্চির বেশি হলে কি সমস্যা আছে?

উত্তর: না। সমস্যা নেই।


১৫) কম্পিউটার লিটারেসি কোন পোস্টের জন্য বাধ্যতামূলক?

উত্তর: অ্যাসিসটেন্ট ডিরেক্টর (এডি) বাদে (থাকলে ভাল), অন্যান্য পোস্টের জন্য কম্পিউটার লিটারেসি বাধ্যতামূলক। অর্থাৎ কম্পিউটার সনদ থাকতে হবে এমন নয়। যেমন- এমএস ওয়ার্ড ওপেন করে কিছু টাইপ করা, টেবিল ক্রিয়েট করা, মেইল সেন্ড (অ্যাটাচমেন্টসহ) এবং ইন্টারনেট ব্রাউজিং করা ইত্যাদি।


১৬) আমি বিবাহিত; আমি কি আবেদন করতে পারবো?

উত্তর: অবশ্যই পারবেন।


১৭) nsi মেডিকেল টেস্ট কেমন হয়?

উত্তর: ব্লাড টেস্ট (হেপাটাইটিস বি+, ক্যানসার, এইডস), ডোপ টেস্ট করা হয়। এছাড়া আপনার হাইট-ওয়েট এর কম্বিনেশন দেখা হবে। ওভারওয়েটের ক্ষেত্রে সমস্যা হবে কিনা সেটা এখন নিশ্চিত করে বলা যায় না।


১৮) nsi নিয়োগ প্রক্রিয়া কি স্বচ্ছ হয়?

উত্তর: লবিং, রেফারেন্স ও টাকা পয়সা ছাড়াই নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ হয়। ফাটাফাটি পরীক্ষা দিয়ে টপে থাকুন। শেষ মূহুর্ত পর্যন্ত চাকরি পাওয়ার সম্ভাবনাকে জিইয়ে রাখুন।


১৯) nsi পরীক্ষা কয় ধাপে হবে এবং কখন হবে?

উত্তর: অ্যাসিসটেন্ট ডিরেক্টর এবং ফিল্ড অফিসার পোস্টে ৩ ধাপে পরীক্ষা হবে। প্রিলি, রিটেন ও ভাইবা। অন্যান্য পোস্টের জন্য প্রিলির পর ভাইবা হবে।


২০) nsi প্রিলির জন্য কোন বই পড়বো এবং নম্বর বন্টনটা কেমন হবে?

উত্তর: জব সলুশান পড়ুন। মাসিক পত্রিকা (জানুয়ারি ২০১৯-বর্তমান) ও সাম্প্রতিক সাধারণ জ্ঞানের বই পড়ুন। বিভিন্ন দেশের প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রী, সংস্থা-সংগঠন, সদস্য সংখ্যা, মাননীয় প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীবর্গের নাম, বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানতে হবে। সাথে বিগত বছরের বিসিএস প্রিলির প্রশ্ন সলভ করুন। পিএসসি’র নন-ক্যাডার প্রিলি টাইপ কোয়েশ্চেন হবে। প্রিলিতে মোট ১০০ নম্বর থাকবে। যেমন- বাংলা-১০, ইংরেজি-১০, ম্যাথ-১৫, বাংলাদেশ বিষয়াবলি-২০, আন্তর্জাতিক বিষয়াবলি-১৫, দৈনন্দিন বিজ্ঞান-১০, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১০ এবং বুদ্ধিমত্তা যাচাই অভীক্ষা (মানসিক দক্ষতা)-১০ নম্বর। এর ওপর বেইস করে পড়ুন। ঘাবড়ানোর কিছু নেই। অনেক প্রশ্ন ঘুরে-ফিরে কমন আসবে। টিকতে হলে ভাল মার্কস তুলতে হবে। ৮০+ হলে রিটেনের প্রস্তুতি শুরু করে দেবেন। গতবার ১ সপ্তাহ পরেই রিটেন শুরু হয়েছিল।


২১) প্রিলিতে কি নেগেটিভ মার্কিং আছে?

উত্তর: হ্যাঁ। প্রিলিতে ০.২৫ করে নেগেটিভ মার্কিং আছে।


২২) nsi প্রিলি পরীক্ষা কবে থেকে শুরু হতে পারে?

উত্তর: সার্কুলারের ডেডলাইন থেকে দেড়/দুই মাসের মধ্যে পরীক্ষা হয়ে যাবে। গতবারের পরীক্ষার আলোকে এমনটাই বলা যায়।


২৩) nsi রিটেন পরীক্ষা কখন হবে এবং কিভাবে প্রস্তুতি নেবো?

উত্তর: রিটেনে ইংরেজি ও বাংলা দুই ভার্সনে প্রশ্ন হবে। ডেইলি ইংলিশ পত্রিকা পড়ুন অথবা বিডিনিউজ বা ডেইলি স্টারের মতো পত্রিকার ওয়েবসাইট দেখুন। বিডিনিউজ২৪.কম -তে ইংলিশ নিউজের সাথে বাংলা নিউজের কম্বিনেশন পাবেন। ট্রান্সলেটসহ পড়তে সুবিধা হবে। ম্যাথ বিসিএস রিটেনের মতো আসবে (২/৩ টা থাকতে পারে)। পাটীগণিতের ওপর জোর দেন। গতবার প্রিলির ১ সপ্তাহ পরে লিখিত পরীক্ষা হয়েছিল। ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। লিখিত পরীক্ষার জন্য কিছু টপিক যেমন- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম সম্পর্কে ভাল ধারণা রাখুন। প্রধানমন্ত্রী সাম্প্রতিক সফর ও চুক্তি, বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থার নাম, ভিআইপিদের সিকিউরিটি, রিসেন্ট হট ইস্যু (যেমন- কাশ্মীর ইস্যু, ব্রেক্সিট ইস্যু, ইরান-মার্কিন উত্তেজনা, চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ ইত্যাদি) এবং সংবিধান সম্পর্কে ধারণা রাখুন।


২৪) nsi ভাইবা কেমন হয়?

উত্তর: গত ১ সপ্তাহে রিসেন্ট ইন্টারন্যাশনাল হট টপিক, নিজের সাবজেক্ট, নিজের কিছু ব্যাড সাইড-গুড সাইড, হবি-এ জাতীয় প্রশ্ন হয়। ভাইবা ইংলিশে হয় (সব পোস্টের জন্য না; বিশেষ করে অ্যাসিসটেন্ট ডিরেক্টর পদের ভাইবা ইংলিশে হয়)। বাংলাতে কিছু জিজ্ঞাসা করলে তো বোনাস পেলেন। স্মার্টলি অ্যানসার দেবেন।

কোন ভূলত্রুটির জন্য ক্ষমার দৃষ্টিতে দেখবেন।


যারা গোয়েন্দা বিভাগে চাকরির জন্য সাপ্তাহিক ও আজকের চাকরির খবর(chakrir khobor) এর পত্রিকা চাচ্ছেন তারা আমাদের সাইট ফলো করতে পারেন। কেননা এ সাইটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিয়োগ পরীক্ষার ফলাফল জানানো হবে।


Previous Post
Next Post

post written by:

0 Comments: