সূর্য তুমি সাথী - আহমদ ছফা Pdf Download 

সূর্য তুমি সাথী - আহমদ ছফা Pdf Download 


বইয়ের নাম: সূর্য তুমি সাথী
লেখকের নাম: আহমদ ছফা 
ফাইল ফরম্যাট: Pdf (পিডিএফ)
প্রকাশনী: স্টুডেন্ট ওয়েজ
বইয়ের ধরণ: চিরায়ত উপন্যাস
মোট পেজ: ১০০ পৃষ্ঠা

সূর্য তুমি সাথী আহমদ ছফা Pdf Download


সূর্য তুমি সাথী আহমদ ছফা বই রিভিউ:
ষাট এর দশকে আহমদ ছফা ১ম সাহিত্য জগতে পা রাখেন। সমসাময়িক উপন্যাস লেখকদের মধ্যে তিনি ছিলেন একেবারেই আলাদা। তার প্রথম উপন্যাস ‘সূর্য তুমি সাথী’ ১৯৬৭ সালে প্রকাশিত হয়। এ বইটিতে একদিকে যেমন বক্তব্যের স্পষ্টতা, ঠিক তেমনি তীব্রতার জন্য খুব দ্রুত পাঠকদের মধ্যে সাড়া ফেলেন তিনি।

চট্টগ্রামের একটি গ্রামের প্রেক্ষাপটে গড়ে ওঠা এ উপন্যাসে সাম্প্রদায়িকতা ও শোষণের বিরুদ্ধে বিদ্রোহী চেতনা প্রকাশিত হয়েছে। উপন্যাসটিতে ধর্মীয় সংস্কারচ্ছন্ন একটি সমাজকে তুলে ধরা হয়েছে, তবে সেই সমাজের বিরুদ্ধে প্রতিবাদও উচ্চারিত হয়েছে।


আহমদ ছফা মনে করতেন তার লেখা উপন্যাসের মাঝে এই উপন্যাসটি সেরা। সাধারণ এক গ্রামে শুরু হয় এই উপন্যাসের কাহিনী হাসিমকে মূল চরিত্রে রেখে যার জন্ম এক বাদীর গর্ভে আর তার বাবা ধর্মান্তরিত মুসলিম। ফলে গ্রামে কটু কথা বলার আর খোচা দেয়া মানুষের অন্ত নেই হাসিমকে। ধর্মবিদ্বেষ অর্থাৎ এক ধর্মের মানুষ অন্য ধর্মের মানুষদের ঘৃণা,গ্রাম্য নোংরা রাজনীতি,দূর্বলের উপর সবলের অত্যাচারের দৃশ্য ফুটিয়ে তোলা,সাধারণ হাসিমের অসাধারণ হয়ে উঠার গল্প কি নেই এতে?। হাসিমের স্ত্রী সুফিয়ার সন্তান জন্ম দেয়ার মুহূর্তটি এতো সুন্দরভাবে বর্ণনা করেছেন লেখক পড়ার সময় গায়ে কাটা দিয়ে ওঠে। মানুষে মানুষে ভেদাভেদ, কাটাকাটি, হানাহানি,লোভ-লালসা,চাতুরতা,নির্মমতার বাস্তবিক দৃশ্য এতো সুচারুরূপে তুলে ধরা ছফার পক্ষেই হয়তো সম্ভব। গ্রাম্য পরিবেশে বিদ্রোহের ডাক দেয় একদল মানুষ সকল অন্যায়ের বিরুদ্ধে,মাথা তুলে দাড়াতে চায় সকল শাসকগোষ্ঠীর বদলে। হাসিমও তাতে যোগ দেয় আর উপলব্ধি করে জীবনের ভিন্ন একদিক।
ঘটনাচক্রে হাসিমের হাতে বিপুল সম্পদ আসার সম্ভাবনা দেখা দেয় । গ্রামের মানুষ তাকে সম্মান দেখাতে শুরু করে অন্যদের মতো। এতকিছুর পরেও হাসিম ধনসম্পদ ছেড়ে চলে যায় নিজের গ্রাম ছেড়ে,কেনো? তার উত্তর তোলা থাকবে পাঠকদের জন্যে।


আমার কাছেও উপন্যাসটি বেশ ভালো লেগেছে আরও কয়েকবার পড়বো অবশ্যই। আমি আরও অনেক চরিত্র,ঘটনা এড়িয়ে গেছি যেনো যারা পড়বেন তারা ঘটনার মোড় আন্দাজ না করতে পারেন। এতে মুগ্ধতা কমে যাওয়ার সম্ভাবনা আছে। বইটা অবশ্যই পড়বেন ভালো না লাগা ব্যতীত উপায় নেই। তবে হ্যা,অনুভব করে পড়বেন পড়ার সময় তাড়াহুড়ো না করে।

 আহমদ ছফার উক্তি:-

উক্তি ১:

“জীবন অমূল্য সম্পদ, অসম্ভবকে সম্ভব, অসুন্দরকে সুন্দর করার নিরবচ্ছিন্ন সংগ্রাম    করার নামই জীবন। ক্ষয়ে ক্ষয়ে ধুঁকে ধুঁকে মরার জন্য মানুষ পৃথিবীতে আসেনি। সমস্ত পরিশ্রম, সমস্ত আকাঙ্ক্ষা, সমস্ত স্নেহ ঢেলে দিয়ে জীবনকে মাটির পৃথিবীতে   দাঁড় করাতে হবে সুন্দর করে।”

উক্তি ২:

“একা থাকার মধ্যে তৃপ্তি নেই। কেননা একা থাকলে অতি সহজে নেতিয়ে পড়ে। সংগ্রাম করার অনুপ্রেরণা থাকে না। জীবনের সুখ মানেই তো জীবনের সংগ্রাম সামনের উজ্জ্বল আশা আর পেছনের উদ্দীপনা না। থাকলে মানুষ পারে না সংগ্রাম চালিয়ে যেত

উক্তি ৩:

“স্নেহ, প্রেম আর ভালোবাসার ভাষা দুনিয়ার সবদেশে এক। আরেকটা তেমন ভাষা আছে, তাও এক- সে সংগ্রামের ভাষা।”

উক্তি ৪:

“পূর্ণিমায় চোরেরা যত ঝগড়া, যত মারামারি করুক না কেন, অমাবস্যার রাতে সকলে একজাত। মহিষের শিং হানতে সোজা। তেমনি দুনিয়ার অত্যাচারীরা একজাত।”

উক্তি ৫:

“আদর্শের আগুন রক্তের ভেতর, বুকের ভেতর না থাকলে মানুষ মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে   বলতে পারে না, মৃত্যু, আমি তোমার চেয়ে অনেক অনেক বড়!”


surjo tumi sathi ahmed sofa pdf download bangla version free download link: Click here

Previous Post
Next Post

post written by:

0 Comments: