জলমানব মুহম্মদ জাফর ইকবাল Pdf download

জলমানব মুহম্মদ জাফর ইকবাল Pdf download

 বই: জলমানব pdf download

লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল

বইয়ের ধরণঃ বৈজ্ঞানিক কল্পকাহিনী পিডিএফ (pdf)

ক্যাটাগরি: সায়েন্স ফিকশন

প্রকাশনাঃ সময় প্রকাশনী 

১৩তম সংস্করণ: 2016 সাল

মোট পেজ: 119 পৃষ্ঠা

জলমানব মুহম্মদ জাফর ইকবাল Pdf download


রিভিউ:

"জলমানব আবার কারা?"

"পৃথিবীটা যখন পানির তলায় ডুবে গিয়েছিল, তখন আমরা এই পাহাড়গুলোতে বসতি করেছি।পৃথিবীতে পাঁচ মিলিয়ন মানুষ -তারা কোথয় যাবে? তারা সমুদ্রে গিয়েছে। তারা হচ্ছে জলমানব"।


এভাবে জলমানবের পরিচয় জানে গল্পের 'কাটুস্কা'। সে মানুষ। সে প্রতিরক্ষা অধিদপ্তরের প্রধান 'রিওনের'এর মেয়ে।সে মানবজাতির অংশ আর জলমানবেরা হচ্ছে মানবজাতির অপভ্রংশ। এই কল্পকাহিনীতে আরো আছে- কায়ীরা,নিহন,রিসি বুড়ো,ক্রিটিনা,ক্রিহা যারা হচ্ছে জলমানব। 

 মানুষ আর জলমানবদের এখন আলোচ্য বিষয় হচ্ছে আসন্ন টাইফুনকে নিয়ে। মানুষদের আছে কোয়াকম্প- কোয়ান্টাম কম্পিউটার। যা থেকে তারা সব জানতে পারে আর এর নির্দেশেই মানবজাতি চলে।তারা তাদের নিজস্ব চিন্তায় কিছু করে না বললেই চলে।তারা চলে কোয়াকম্পের ইশারায়। 

আর জলমানবরা চলে তাদের নিজস্ব জ্ঞান- বিজ্ঞানের জন্য।তাই তারা আসন্ন ভয়ংকর  টাইফুন থেকে রক্ষা পেতে নিজেদের প্রস্তুতি নিচ্ছে। তার জন্য নেওয়া হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থা।আর তারা বেঁচেও গিয়েছে টাইফুনের আঘাত থেকে।তেমন কোনো ক্ষতি হয়নি। 

মানুষেরা এই নিয়ে কোনো মাথা ব্যথা নেই কারণ তাদের কোনো ভয় নেই। আর তারা এটা ভেবে আশ্চর্য হয় যে জলমানবদের কোয়াকম্প নেই,তাও তারা বেঁচে আছে কিভাবে।মানু্ষেরা ভাবে জলমানবেরা হিংস্র,জ্ঞানহীন।

ঘটনাক্রমে নিহন ধরা পড়ে মানুষদের হাতে।তাকে নেওয়া হয় হত্যা করতে।কিন্তু নিহনের অসাধারণ বুদ্ধিমত্তার জন্য সে বেঁচে যায়। সব মানুষ তো আর এক নয়। কাটুস্কার সহযোগিতায় সে আবার জলমানবদের কাছে ফিরে যায়।পরে কাটুস্কাও যোগ দেয় জলমানবদের সাথে।


'জলমানব' মুহম্মদ জাফর ইকবালের লিখা একটি বৈজ্ঞানিক কল্পকাহিনী। লেখক এর মাধ্য দিয়ে বুঝাতে চেয়েছেন-  সভ্যতা যতই এগিয়ে যাচ্ছে, ততই মানুষ প্ক্ষতি করছে প্রকৃতি ও প্রাণিকুলের। চাইলেই মানুষ পারে নিজস্ব বুদ্ধিমত্তায়  প্রকৃতির সাথে তাল মিলিয়ে, নিজেদের এগিয়ে নিতে।এতে করে মানব সভ্যতা,প্রাণিকুল ও প্রকৃতির ভারসাম্য রক্ষা পাবে।

Jol Manob Mohammad Jafar Iqbal PDF Free Download


Jol Manob Mohammad Jafar Iqbal PDF Free Download link: click here


Previous Post
Next Post

post written by:

0 Comments: