আহমদ ছফা উক্তি ও অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী বই  Bangla Pdf book Download

আহমদ ছফা উক্তি ও অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী বই Bangla Pdf book Download

বইয়ের নামঃ অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী pdf (ordhek nari ordhek issori)

লেখকঃ (উক্তিসহ) আহমদ ছফা (with ahmed sofa quotes)

ধরন/book type: উপন্যাস Bangla Pdf Download

ব্যক্তিগত রেটিংঃ ৯/১০

আহমদ ছফা অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী বই Pdf Download

অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী বুক রিভিউ

আহমদ ছফার আত্মজীবনীমূলক উপন্যাস 'অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী'। এই বইটিকে তাঁর জটিলতম সাহিত্যকর্ম হিসেবে বিবেচনা করা হয়। এটি মূলত একটি প্রেমের উপন্যাস যেখানে চিরকুমার লেখকের জীবনে দুটি ভিন্ন সময়ে আগত দুতিনক নারীর সাথে গড়ে উঠা প্রেমের সম্পর্ক এবং এর ফলে লেখকের ব্যক্তিগত জীবনের নানা চরাই-উৎরাই বর্ণিত হয়েছে। 


অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী চরিত্র গুলোর খুজলে উপন্যাসের প্রথম অংশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামের রিসার্চ স্কলার জাহিদ হাসান (লেখক নিজে) এর সাথে স্বাধীনচেতা, প্রথাবিরোধী, সাহসী, চারুকলার ছাত্রী দুরদানা'র (ভাস্কর শামীম শিকদার) সাথে গড়ে উঠা প্রেম এবং ফলশ্রুতিতে আগত সমূহ ঝামেলা, সামাজিক চাপ, প্রেমিকার বড়ভাই ইউনুস জোয়ারদার (সিরাজ শিকদার) এর পরোক্ষ প্রভাবে কমিউনিজম তথা বাম রাজনীতিতে জড়িয়ে পড়া, কিছুদিন পর তৎকালীন সরকার কর্তৃক সিরাজ শিকদার খুন এবং পরবর্তীতে নানাবিধ কারণে প্রেমিকার সঙ্গে বিচ্ছেদের বিষয়টিই মুখ্য হয়ে উঠেছে।


দ্বিতীয় অংশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে সুন্দরী, তালাকপ্রাপ্ত, লেখিকা ও বিচিত্র গুণসম্পন্ন নারী শামারোখ (সুরাইয়া খানম) এর নিয়োগলাভ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি বড় অংশের ব্যক্তিদের সাথে লেখকের দ্বন্দ্ব, ঐ নারীর সাথে লেখকের সম্পর্ক, পুনরায় পারিপার্শ্বিক চাপ, একপর্যায়ে শামারোখ কর্তৃক লেখককে বিয়ের প্রস্তাব এবং লেখকের তা প্রত্যাখ্যান, অতঃপর জেদের বশে শামারোখের অন্য একজনকে বিয়ে করে আমেরিকা গমন- এখানেই কাহিনীর সমাপ্তি।

লেখকের ইচ্ছা ছিলো উপন্যাসটির দ্বিতীয় খন্ড রচনা করবেন, বিভিন্ন কারণে তা হয়ে উঠে নি।

এ উপন্যাসে পাঠক খুঁজে পাবেন অন্য এক আহমদ ছফাকে যিনি অকপটে গল্পচ্ছলে ছদ্মনাম ব্যবহার করে কোন অংশ বাদ না দিয়েই বলে গেছেন নিজের জীবনের প্রেমের গল্প। আহমদ ছফা সম্পর্কে আগ্রহী অথবা আগ্রহী নন-সব শ্রেণির পাঠকের জন্যই এটি অবশ্যপাঠ্য উপন্যাস। সুতরাং কৌতুহলী পাঠক অবশ্যই পড়ে দেখতে পারেন।


রিভিউটি পড়ুন:-


সোহিনী।

যাকে উদ্দেশ্য করে লেখাটি শুরু সেই প্রিয়তম,জাহিদের কাছে অর্ধেক আনন্দ,অর্ধেক বেদনা,অর্ধেক কষ্ট,অর্ধেক সুখ,অর্ধেক নারী,অর্ধেক ঈশ্বরী।


লেখার শুরুতে একটু বিরক্তি আসতে পারে। এই বিরক্তিই এক পর্যায়ে রোমাঞ্চজনক হয়ে উঠে। রোমাঞ্চ আরম্ভ হয় যখন দুরদানার দুরন্ত গল্প শুরু হয়।


জাহিদের জিবনে তিন জন নারী জড়িয়ে পড়ে। দুরদানা হলেন প্রথমজন যিনি সব সময় ডোন্ট কেয়ার ভাব নিয়ে চলাফেরা করেন, যিনি কখনো নারীত্ব নিয়ে ভাবে না।


দ্বিতীয়জন হলেন কন্যা শামারোখ যিনি তার অপরূপ সৌন্দর্য ও নারীময়তায় তার চারপাশকে মারাত্মক আকর্ষিত করে রাখে। তিনি তার অপরূপ সৌন্দর্য দ্বারা পৃথিবীকেই যেন জয় করতে চায়।


তৃতীয়জন হলেন সোহিনী।জাহিদের জিবনে দুরদানা ও কন্যা শামারোখ এর অধ্যায় শেষ হলেই আসে সোহিনী। সোহিনীরর কাছেই যেন জাহিদ শেষ আশ্রয় চায়। সে সোহিনীর ভালবাসা পেতে উদগ্রীব হয়ে উঠে। কিন্তু তিনি তার আগে সোহিনীকে জানাতে চায় শামারোখ ও দুরদানা নিয়ে তার গল্প। সোহিনীকে উদ্দেশ্য করেই পুরো গল্পটি লেখা। সোহিনী সম্পর্কে গল্পে কোন কিছু স্পষ্ট করে বলা হয়নি।হয়তো দ্বিতীয় খন্ডে লেখক সব স্পষ্ট করতেন। কিন্তু দুঃখের বিষয় হল, লেখক দ্বিতীয় খন্ড শেষ করতে পারেন নি।


নিঃসন্দেহে গল্পটা বাস্তবতার আঙ্গিকে রচিত।অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী আহমদ ছফার একটি আত্মজীবনী মূলক উপন্যাস।পড়ে শেষ করে একটু ঘাটাঘাটি করে জানতে পারলাম দুরদানা হলেন শামীম সিকদার যার হাতে বাংলাদেশের অনেক গুরুত্বপূর্ণ

ভাস্কর্যই তৈরি।


উপন্যাসটি অসম্ভব ভাল লেগেছে। আহমদ ছফার দার্শনিকের মত কথাগুলো তো একেবারে হৃদয়েও বিঁধে গেছে। কথাগুলো মগজে এখনো ঘুরাফেরা করছে। 

ahmed sofa quotes |আহমদ ছফার কিছু উক্তি দিলাম:

১)

“জীবন শিল্প নয়,কবিতা নয়। জীবনে যা ঘটে শিল্প ও কবিতায় তা ঘটে না।জীবন জিবন ই।জীবনের সাথে অন্য কিছুর তুলনা চলে না এবং জীবন ভয়ানক নিষ্ঠুর।সমস্ত প্রতিশ্রুতি , সমস্ত প্রতিজ্ঞা, সমস্ত স্বপ্ন দুঃস্বপ্নের ওপারে জীবনের লীলাখেলা।"

২)

“অনেক সময় মানুষ সত্য প্রকাশের ছলে নিজের মনের প্রচ্ছন্ন ঈর্ষা প্রকাশ করে।"

৩)

“সুন্দর জিনিশের আলাদা একটা মন হরণ করার ক্ষমতা থাকে।"

৪)

“কোন বিজয়ই নিরবচ্ছিন্ন বিজয় নয়। তার আরেকটি দিকও রয়েছে। সব বিজয়ের পেছনে একটি পরাজয় লুকিয়ে থাকে।"

৫)

“বিপ্লব সফল করতে হলে সৌন্দর্য,শক্তি, অর্থ,মেধা,কৌশল সবকিছু একযোগে কাজে লাগাতে হবে।"

৬।

“দরিদ্রের অক্ষমতাকে কেউ যখন অবজ্ঞা করে, সেটা হাজার গুণ নিষ্ঠুর হয় বাজে।"

৭।

“কোন রূপবতীর নামের সাথে যদি হৃদয়ঘটিত অপবাদ যুক্ত হয় তখন তার সৌন্দর্য বহুগুণে বেড়ে যায়।"

৮।

“জিবনকে যদি অতীতমুক্ত না করি, তবে বর্তমানকে ধারণ করবো কোথায়?"

ahmed sofa quotes | আহমদ ছফার উক্তি


এই বইটির শেষের কথাগুলো থেকেই আঁচ করা যায় আহমদ ছফা কতটা নির্ভীক ও সত্যবাদী লেখক। তার উক্তি/ কথাগুলো কখনো ভুলবার নয়। লেখাটি হল-


'যেই দেশটিতে গিয়ে আমাদের ব্রিলিয়ান্ট তরুণেরা হোটেল বেয়ারা কিংবা ড্রাইভারের চাকরি পেলে জীবন স্বার্থক মনে করে, আমাদের অভিজাত এলাকার অত্যন্ত স্পর্শকাতর অপরূপ তরুণীরা শিশু পাহারার কাজ পেলে মনে করে আহ কি সৌভাগ্য! যেই দেশটিতে যাওয়া হয়নি বলেই সমস্ত উচ্চাকাঙ্ক্ষী মানুষ এই নশ্বর জিবনে স্বর্গ দেখা হবে না বলে আফসোস করে, শামারোখ জমিরুদ্দিনকে নিয়ে সেই স্বপ্নের দেশ আমেরিকার কোথায় হারিয়ে গেছে, কে বলতে পারে?'

আহমদ ছফার লেখা এ অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী বইটি আমার পড়া তার প্রথম উপন্যাস। ভাল লেগেছে। রিভিউ এর ত্রুটি মার্জনীয়।


 ahmed sofa ordhek nari ordhek issori bangla pdf book free download link: Click here link01 - link02


Previous Post
Next Post

post written by:

0 Comments: