(All) Html শেখার বই Pdf Download - HTML Bangla book PDF

বর্তমানে  নানা ধরণের ওয়েবসাইট তৈরিতে ব্যবহৃত হচ্ছে বিভিন্ন ধরণের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। তার মধ্যে HTML(এইচটিএমএল) মার্কআপ ল্যাংগুয়েজ সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে।  এছাড়াও, একটা ওয়েবসাইট তৈরিতে HTML কে ভিত্তি হিসেবে ধরা হয়। এজন্য এখানে HTML এর সব বাংলা(bangla) বই পিডিএফ(pdf) আকারে দিচ্ছি যাতে সবার উপকারে আসে। 

HTML Bangla book PDF - Html শেখার বই Pdf Download


এইচটিএমএল(Html) কী?

হাইপারটেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে এইচটিএমএল। এটি কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়, এটি মূলত একটি মার্কআপ ল্যাংগুয়েজ। আর এই HyperText Markup Language ই হচ্ছে html এর মূল উপাদান। 

এইচটিএমএল(Html) কী?

Hyper : অতি পুরনো কম্পিউটার গুলোতে কোন লেখাকে বিশেষভাবে প্রকাশ করার জন্য লেখার নিচে রেখা টানা হত। কির বর্তমানে শুধু রেখাই নয়, Hyper এর মাধ্যমে ব্যবহারকারীরা এখন অন্য কোন ওয়েবপেইজ এ প্রবেশ করতেও সক্ষম হচ্ছে।


Text: Text বলতে মূলত আমরা যা পড়তে পারি। এটি কোন শব্দ বা শব্দের সমষ্টিকে বুঝায় !


Markup: ওয়েবপেজের গঠন নির্ধারণ/প্রয়োজনীয় পরিবর্তন সাধন করতে ব্যবহৃত পদ্ধতিই হচ্ছে Markup

যেমন:সাধারণত কোন টেক্সটকে লিংক করার জন্য <a> ট্যাগ ব্যবহৃত হয়।

 

Language: এক্ষেত্রে ল্যাংগুয়েজ বলতে কম্পিউটারের জন্য ব্যবহুত বিভিন্ন ল্যাংগুয়েজকে বুঝানো হয়ে হয়ে থাকে। যেমন : Html, xml, php ইত্যাদি ।


html ল্যাংগুয়েজ কিভাবে কাজ করে

html ল্যাংগুয়েজ কিভাবে কাজ করে

কোন ভিজিটর যখন ওয়েব সার্ভারের নিকট কোন এইচটিএমএল ফাইল এর জন্য রিকোয়েস্ট পাঠায়, ওয়েব সার্ভার তখন ভিজিটর এর কম্পিউটারে ASCI টেক্সট এর এক দীর্ঘ string পাঠায় এবং ভিজিটর এর ব্রাউজার তখন এটিকে ওয়েবপেজ আকারে প্রদর্শন করে। ব্রাউজারে প্রদর্শিত ওয়েবপেজ এর গঠন কিরূপ হবে, টেক্সটসমূহ কিভাবে প্রদর্শিত হবে ইত্যাদি বিষয় নির্ভর করে এইচটিএমএল ফাইল/পেজ এ ব্যবহৃত বিভিন্ন ট্যাগ এর উপর | 


 Html শেখার সকল বই pdf free download

এখানে আমি বেশকিছু Html শেখার বই pdf আকারে দেওয়ার চেষ্টা করেছি। আরও অনেকগুলো আপলোড দিচ্ছি যা এই পোস্ট আপডেটের সাথেই পেয়ে যাবেন। 

HTML 3 to 5 Bangla pdf ebook and tutorial by Mijanur Rahman

বইয়ের নাম: HTML 3, 5 Ebook

লেখকের নাম: মিজানুর রহমান (Mijanur Rahman)

ক্যাটাগরি: Programming language and HTML Bangla book PDF

প্রকাশনী:  Giyankosh Publishers

১ম প্রকাশঃ July 2013 সাল

মোট পেজ সংখ্যাঃ 139  পৃষ্ঠা

PDF ফাইল সাইজ: 5.2 MB

HTML 3 to 5 Bangla pdf ebook and tutorial by Mijanur Rahman
1. মিজানুর রহমান এইচ টি এম এল(HTML) শেখার বই pdf download link:

Click here to ডাউনলোড এইচ টি এম এল


2. Learn HTML 5.0 in Bangla by Abdullah Al Faruk Pdf file Free Download link:

or


Learn HTML5 HTML5 Bangla tutorial pdf book

  • Book name: HTML5 Bangla tutorial pdf book
  • Author: Zihadur Rahman Noyon
  • Category: Computer And Internet
  • মোট পেজ : 34
  • File size: 1.48 MB

3. Zihadur Rahman Noyon html bangla pdf book download link: 

PDF ডাউনলোড


মোঃ মিজানুর রহমান কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার বিভাগে প্রভাষক হিসেবে কর্মরত আছেন। এছাড়া সাউথ এশিয়ান আইসিটি এবং সিনটেক লিমিটেডে কনসালটেন্ট হিসেবে কাজ করছেন। বিডি জবস্‌ এবং জবস্‌ বিডিতে প্রফেশনাল ট্রেনিং পরিচালনা করছেন। দেশ ব্যাপি ফ্রিল্যান্সিং আউটসোর্সিং বিষয়ক সেমিনার এবং ওয়ার্কশপ পরিচালনা করছেন। সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এ রয়েছে তার প্রায় সাত বছরের অভিজ্ঞতা । তার প্রফেশনাল অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আইটি বিষয়ক বিভিন্ন আর্টিকেল লেখেন। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে জুমলা, ওয়ার্ডপ্রেস, ই-মার্কেটিং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, পিএইচপি এবং মাই এসকিউএল, জাভা, নেটওয়ার্কিং, এবং ইন্টারনেট এ অর্থ উপার্জন ইত্যাদি বিষয়ে প্রশিক্ষন এবং ট্রেনিং কনসালটেন্ট হিসেবে কাজ করে যাচ্ছেন। এছাড়াও বিভিন্ন সমাজ কল্যান সংস্থায় কাজ করে যাচ্ছেন। ইতি মধ্যে তার কম্পিউটার এবং প্রোগ্রামিং বিষয়ক বেশ কিছু বই প্রকাশিত হয়েছে এবং ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।


এইচটিএমএল এর পরিচিতিঃ এইচটিএমএল এর মাধ্যমে আপনি আপনার ওয়েব সাইট নিজেই তৈরি করতে পারবেন । এর পুরো অর্থ হলো হাইপার টেক্সট মার্কআপ ল্যাংগয়েজ। প্রকৃত অর্থে এটি কোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয় বরং একটি মার্কআপ ল্যাংগুয়েজ, যা একসারি মার্কআপ ট্যাগ এর সমস্বয়। ওয়েব সাইট বা ওয়েব পেইজকে বর্ণনা করার জন্য এসব মার্কআপ ট্যাগগুলোকে html ব্যবহার করে থাকে । html ডকুমেন্টগুলো ট্যাগসমূহ এবং প্লেইন টেক্সট বহন করে। এগুলোকে ওয়েব পেইজও বলা হয়।


আরও দেখুনঃ-

  • Html এর ব্যবহার
  • html এর ব্যবহারের সুবিধা বর্ণনা কর

Previous Post
Next Post

post written by:

0 Comments: