যোগাযোগ উপন্যাস Pdf free Download

যোগাযোগ উপন্যাস Pdf free Download

 বইঃ যোগাযোগ pdf

লেখকঃ রবীন্দ্রনাথ ঠাকুর 

প্রকাশনীঃ জয় প্রকাশন

মুদ্রিত মূল্যঃ ১৬০ টাকা

পৃষ্ঠা: ১৭০ টি - this novel 304 page

size: 42 mb 

jogajog rabindranath tagore pdf

যোগাযোগ উপন্যাসের সারসংক্ষেপ

কবিগুরুর লেখা এই মনস্তাত্ত্বিক উপন্যাসটি নিজের মনের সব অনুভূতি গুলোর মধ্যেও কেমন একটা ঝড় তুলে। গল্প টা কুমুদিনীর। ভাই বিপ্রদাসের সাথে নির্মল ভালবাসার , ভাইয়ের আদর্শে স্বতন্ত্রতা নিয়ে বড় হয়ে ওঠে কুমু। দৈবের প্রতি অগাধ বিশ্বাস নিয়ে পারিবারিক শত্রুতার ইতিহাস থাকা সত্ত্বেও  মধুসূদনকে বিয়ে করে কুমুদিনী,  ভাইয়ের অনিচ্ছায় ই। কিন্তু যে ভালবাসার নৈবেদ্য সাজিয়ে নিয়ে সে এসেছিল, বুঝতে পারে তার অযোগ্য পাত্র মধুসূদন। ভালবাসা না পাওয়ার চেয়েও ভাল না বাসতে পারার দ্বন্দ্বে ভুগতে থাকে সে পুরোটা উপন্যাস জুড়ে। 


চরম দারিদ্র‍্যের সাথে যুদ্ধ করে উঠে আসা মধুসূদন সবসময় নিজের অর্থের জোরে তার দারিদ্রের ইতিহাস যতই ঢাকতে চায়, তার মানসিকতার দৈন্য তত কদাকার ভাবেই ফুটে ওঠে। নানা উপায়ে কুমুর মন পাওয়ার চেষ্টায় যখন প্রতিবার ই সে ফিরে পায় অবজ্ঞা, তখন তার চরিত্রের আরো অধপতন হতে থাকে।


কুমুদিনীর দেবর নবীন আর তার স্ত্রী মোতির মার সাথে কুমুদিনীর সম্পর্কের সূক্ষ পরিবর্তন ও মূল গল্পের পাশাপাশি চলতে থাকে। গল্পের শুরুতে অসহায় কুমুকে যে পরম মমতায় কাছে টেনে নিয়েছিল মোতির মা, যতই কুমু নিজের সম্মানের জন্য লড়াই শুরু করে কেমন যেন চিড় ধরে যায় মোতির মার আর তার সম্পর্কে।


যোগাযোগ রবীন্দ্রনাথ ঠাকুর pdf এর গল্পের শুরু টা যত টাআকর্ষণীয় ছিল, শেষ টা কেমন একটু খাপছাড়া লাগল। মনে হচ্ছিল বইয়ের শেষের পাতা গুলো মনে হয় হারিয়ে গেছে, সত্যি আরো কিছু জায়গায় খোজ করে বুঝলাম আসলেই এখানেই শেষ। তবে পুরোটা উপন্যাস জুড়ে যে পরিমাণ মানসিক দ্বন্দ্ব ছিল, আর অসাধারণ অনেকগুলো লাইন মনে গেথে আছে, "কিন্তু আরম্ভের পূর্বে ও আরম্ভ আছে, সন্ধ্যের দীপ জ্বালানোর পূর্বে সলতে পাকানো"। রবীন্দ্রনাথের উপন্যাসের রিভিউ লেখা টা আমার নিজের জন্য কিছুটা বেশি ই স্পর্ধা হয়ে গেছে হয়তো, কিন্তু বই টা পড়ে নিজের মনের ভাব শেয়ার না করেও পারছিলাম না। 

jogajog rabindranath tagore pdf free download link: যোগাযোগ pdf

Previous Post
Next Post

post written by:

0 Comments: