হাঙ্গর নদী গ্রেনেড উপন্যাস Pdf Download

হাঙ্গর নদী গ্রেনেড উপন্যাস Pdf Download

 hangor nodi grenade by selina hossain pdf book free - হাঙ্গর নদী গ্রেনেড  সেলিনা হোসেনের উপন্যাস pdf Download and Review

Bookহাঙর নদী গ্রেনেড
Author
Publisher
ISBN9844122996
Edition8th Edition, 2021
Number of Pages111
Countryবাংলাদেশ
Format epub, MOBI, Pdf free Download(পিডিএফ ডাউনলোড)

হাঙ্গর নদী গ্রেনেড গ্রন্থ সমালোচনা

উপন্যাসের রচয়িতাঃ সাহিত্যিক সেলিনা হোসেন এর লেখা হাঙর নদী গ্রেনেড উপন্যাসটি।  . 

হাঙ্গর নদী গ্রেনেড চলচ্চিত্রের পরিচালক কে? চাষী নজরুল ইসলাম। 


"হাঙর নদী গ্রেনেড" বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিক সেলিনা হোসেন রচিত একটি বাংলা ভাষার উপন্যাস। উপন্যাসটি ১৯৭৬ সালে প্রকাশিত হয়। ‘হাঙ্গর নদী গ্রেনেড’ মুক্তিযুদ্ধের লক্ষ সন্তানহারা মায়ের প্রতিচ্ছবি।  বইটি মুক্তিযুদ্ধের ইতিহাস অবলম্বনে রচিত একটি উপন্যাস।
এই উপন্যাস এর মধ্যে প্রধান যে চরিত্র ফুটে উঠেছে তার নাম হলো বুড়ি।বুড়ি নামটি তার বাবার দেওয়া নাম।বুড়ি হলদী গ্রাম এর মধ্যে পথে প্রান্তরে সময় কাটিয়ে বড় হয়েছে।ছোটবেলা থেকে মুক্ত জীবনের প্রতি প্রবল আগ্রহ ছিল বুড়ির।কিন্তু তা আর হয়ে উঠল না বাবা মারা যাবার পর বড় ভাই বিপত্নীক চাচাতো ভাই গফুরের সাথে বিয়ে দিয়ে দেয়।

গফুরের সংসারে তার আগের স্ত্রী রেখে যাওয়া সলীম ও কলিম নামে দুটি ছেলে আছে।সলীম এবং কলিমকে নিয়ে ভালই দিন কাটছিলো বুড়ির।গফুরের আগের বউ থেকে সম্পূর্ণ ভিন্ন ছিল বুড়ি।
হঠাৎ করে মাতৃত্বের আকাঙ্খা প্রবল হয়ে উঠে বুড়ি।সলীম এবং কলিম থাকার পর ও তার নিজের গর্ভের সন্তান চায় বুড়ি।অবশেষে বুড়ির ঘরে জন্ম নেয় এক ছেলে সন্তান নাম রখা হয় রইস। কিন্তুু রইস ছিল শ্রবনপ্রতিবন্ব্দী তারপর ও রইস এর প্রতি ভালবাসার কমতি ছিল না বুড়ির।

কিছুদিন পর মারা যায় গফুর সংসারের হাল ধরে সলীম।সলীমকে বিয়ে দেওয়া হয় রমিজার সাথে।বছর ঘুরে রমিজার ঘরে আসে এক পুত্র সন্তান। যখন কলিন এর বিবাহ কথা আলোচনা শুরু হয় তখন শুরু হয় মুক্তিযুদ্ধ সব আলোচনা বন্ধ হয়ে যায়।

যুদ্ধের ডেউ আসে হলদী গায়ে বুড়ির সাজানো সংসার এলোমেলো যায়।সলীম চলে যায় দেশের টানে যুদ্ধে বাড়িতে রেখে যায় কলিমকে।পাকিস্তানি বাহিনী নির্মম ভাবে হত্যা করে কলিমকে বুড়ির সামনে।কলিমের রক্তে রঞ্জিত হয় হলদী গা।হাফেজ ও কাদের দুই মুক্তিযোদ্বা যুদ্ধ করতে শত্রুপক্ষের চোখ ফাকি দিয়ে আশ্রয় নেয় বুড়ির বাড়িতে। শত্রুসেনারা বুড়ির বাড়িতে আসে।বুড়ি এই অগ্নি পরীক্ষায় দেশের জন্য তার পুত্র রহিসকে তুলে দেয় পাকসেনাদের বন্দুক এর নলের মুখে।বুড়ির বিশ্বাস ওরা এখন হাজার হাজার কলীমের মৃত্যুর প্রতিশোধ নিচ্ছে।

এভাবে একজন মুক্তিকামী নারী নিজের প্রিয় জন্মভূমিকে স্বাধীন করার জন্য ছেলের জীবন বিসর্জন দিয়েছেন মহান স্বাধীনতা যুদ্ধে।

হাঙ্গর নদী গ্রেনেড মুভি রিভিউ: Pdf Download:-
Previous Post
Next Post

post written by:

0 Comments: