ইহুদি জাতির ইতিহাস বই Pdf free Download

ইহুদি জাতির ইতিহাস বই Pdf free Download

 yehudi jatir itihas pdf download - ইহুদি জাতির ইতিহাস বই pdf free download link


  অনুভূতিগতভাবেই হোক আর যে কারণেই হোক, বিশ্বের অধিকাংশ মুসলিম বিরূপ প্রতিক্রিয়া প্রদর্শন করেন৷ এর পেছনে কারণ কী?  কারণটা নিহিত রয়েছে এতিহাসিক বেশ কিছু দ্বৈরথ, জায়োনিস্ট প্রোপাগান্ডা আর বর্তমান প্রেক্ষাপটে জাতিসংঘের সদস্য ইহুদী রাষ্ট্র ইসরাইল কর্তৃক নিরীহ ফিলিস্তিনিদের উপর নির্মম নির্যাতন- এ সব কিছুর মাঝে । তাছাড়া গাজা বা পশ্চিম তীরের সংঘাত এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প ইসরাইলের রাজধানী তেলআবিবের বদলে পবিত্র জেরুজালেমকে ঘোষণা করায় এই ইহুদী বিদ্বেষ স্বাভাবিকভাবেই আবার দেখা যায় সাধারণ মুসলিমদের মাঝে ।  কিন্ত এ তো গেলো যুদ্রার এক পিঠ। অন্য পিঠে কী আছে? ফিলিস্তিনিরা নির্যাতিত হচ্ছে এটা সর্বজনবিদিত, কিন্তু ইসরাইলের দৃষ্টিকোণটা এখানে কী? ইহুদীরা কীসের ভিত্তিতেই বা জেরুজালেমকে নিজেদের দাবী করে? কীসের জোরে তারা বিশ্বীস করে এই পবিত্র ভূমি কেবলই তাদের? এসব জানতে ইহুদি জাতির ইতিহাস বইটি পড়ুন। 

বইটি বই মেলায় দেখেছি।

একটু উল্টে পাল্টে যা বুঝলাম সেটা হলো যে দাম রাখা হয়েছে সেই তুলনায় বইটির কোনো অধ্যায় এতো বিস্তারিত সহকারে লেখা হয়নি। সবখানে ছোট করে অনেক তথ্য দেওয়া হয়েছে।

দামটা আরেকটু কম হলে ভালো হতো। আশা করি বুঝবেন ব্যাপারটা।


free download link- ইহুদি জাতির ইতিহাস বই Pdf


এরকম টাইপের আরও একটি বইয়ের রিভিউ পড়ুনঃ

বই - ইতিহাসের আয়নায় বর্তমান বিশ্বব্যবস্থা : ওল্ড ওয়ার্ল্ড অর্ডার থেকে নিউ ওয়ার্ল্ড অর্ডার

মুসলিম বিশ্ব বর্তমানে যে অত্যন্ত দুরবস্থায় রয়েছে তা আর বলে দিতে হয় না।রাজনৈতিক, সামরিক, অর্থনৈতিক, বুদ্ধিবৃত্তিক, সাংস্কৃতিক প্রায় প্রতিটি সেক্টরেই মুসলিমরা আজ পিছিয়ে আছে।কিন্তু, এমন কী হলো যে একসময়ের ওয়ার্ল্ড সুপারপাওয়ারের এত অধঃপতন হলো? কিভাবে ৭০ খ্রিস্টাব্দে রোমান সম্রাট টাইটাস কর্তৃক ইহুদিদের জেরুজালেম থেকে নির্বাসনের ১৮৮০ বছর পর ১৯৪৮ সালে ইহুদিরা মাথা তুলে দাঁড়ালো? বা বিগত কয়েক শতাব্দীতে মুমুর্ষু ইহুদিরা বিশ্বের মাথা হয়ে গেল কিভাবে? কিভাবেই বা উসমানীয়দের দ্বারা কোনঠাঁসা হয়ে থাকা ইউরোপ বিশ্বক্ষমতা দখল করে নিলো? আর মুসলিমদের এই অধঃপতন থেকে উত্তরণের পথই বা কী?
এসব কী এবং কিভাবের উত্তর পেতে হলে আমাদের বর্তমান বিশ্বব্যবস্থাকে বুঝতে হবে।জানতে হবে ইহুদি ও খ্রিস্টানদের আদি ও বর্তমান ইতিহাস, ওল্ড ওয়ার্ল্ড ও নিউ ওয়ার্ল্ড অর্ডার সম্পর্কে।বুঝতে হবে বর্তমান বিশ্বব্যবস্থা কিসের ওপর ভিত্তি করে চলে।সেই সাথে বুঝতে হবে বর্তমান বিশ্বের রাজনীতি, অর্থনীতি ও সমরনীতির প্যাটার্ন।
ইহুদি-খ্রিস্টানদের আদি ইতিহাস থেকে বর্তমান ইতিহাস, তাদের দর্শন,অর্থনীতি,রাজনীতি,সমরনীতি এক মলাটে উপস্থাপন করা সহজ কিছু নয়।এই বইটি লেখকের বিশ বছরের গবেষণার ফসল।এখানে শুধু ইতিহাসের যতটুকু আমাদের বর্তমান বিশ্বব্যবস্থাকে বোঝার জন্য কাজে লাগবে ততটুকুই উপস্থাপন করা হয়েছে।পাশাপাশি পশ্চিমাদের বর্তমান সমরনীতি,অর্থনীতি,রাজনীতি ও দর্শন সম্পর্কেও ধারণা দেয়া হয়েছে।এককথায় এই বইটিতে ইহুদি ও পশ্চিমাদের আদি ও বর্তমান ইতিহাস এবং বিশ্বব্যবস্থাকে এক মলাটে কোনো অতিরিক্ত আলোচনা ছাড়া ‘মেদহীনভাবে’ উপস্থাপন করা হয়েছে।
পাঠ প্রতিক্রিয়া :

আমি সাধারণত নন-ফিকশন জনরার বইগুলো পড়ার সময় দাগিয়ে পড়ি।কিন্তু, আগেই বলেছি এই বইতে কোনো অতিরিক্ত আলোচনা নেই, মেদহীন।তাই বই দাগানোর কোনো সুযোগই পাইনি।কারণ প্রতিটি লাইন গুরুত্বপূর্ণ।আর অন্যান্য বইগুলোর তুলনায় এটা পড়ার সময় আমার রিডিং স্পিড অনেক স্লো হয়ে গিয়েছিলো কোনো একটা কারণে।
কিছু কিছু বই আছে যেগুলোকে আমি মনে করি টেক্সটবুকের মতো বারবার পড়া উচিৎ।এই বইটা সেই বইগুলোর লিস্টের মধ্যে উপরের সারিতে থাকবে।অনুবাদও খুব স্মুথ হয়েছে।বইয়ের প্রোডাকশনেও আমি সন্তুষ্ট যদিও অন্যান্য প্রকাশনীর তুলনায় রুহামার বইগুলোর দাম একটু বেশি মনে হয় আমার কাছে।
Previous Post
Next Post

post written by:

0 Comments: