বাদশাহ নামদার Pdf Download - Badshah namdar pdf

বাদশাহ নামদার Pdf Download - Badshah namdar pdf

Badshah namdar pdf download by Humayun Ahmed | বাদশাহ নামদার রকমারি PDF book by হুমায়ূন আহমেদ পিডিএফ ডাউনলোড করুন- 
Bookবাদশাহ নামদার
Author
Publisher
ফাইল ফরম্যাটepub, MOBI, Pdf free Download(পিডিএফ ডাউনলোড)
Edition6th
Number of Pages232
Countryবাংলাদেশ
Languageবাংলা

বাদশাহ নামদার রিভিউ

মোঘল সম্রাটদের এই ইতিহাস নিয়ে নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ প্রচুর পড়াশোনা করেন। সকল সম্রাটদের মধ্যে থেকে তিনি তার মিতা সম্রাট হুমায়ূন মির্জাকে নিয়ে লিখেন তাঁর অসাধারণ ঐতিহাসিক উপন্যাস "বাদশাহ নামদার।"

বাদশাহ নামদার বুক রিভিউ - বইয়ের কাহিনী আবর্তিত হয়েছে মোঘল সম্রাট নাসিরুদ্দিন মুহম্মদ হুমায়ূন মীর্জা- কে নিয়ে। যিনি পিতার দিক থেকে তৈমুরের পঞ্চম অধস্তন এবং মাতার দিক থেকে চেঙ্গিস খানের পঞ্চদশ পুরুষ।
মুঘল সম্রাট হুমায়ূনের বৈচিত্র্যময় শাসনকাল, তার চরিত্রের খামখেয়ালিপনা এবং তার চারপাশের বহুবর্ণের বিচিত্র মানুষকে ইতিহাসের পাতা থেকে হুমায়ূন আহমেদ তার এই উপন্যাসে চিত্রিত করেছেন। সুন্দর ও সাবলীলভঙ্গিতে মুঘল সম্রাজ্যের চমকপ্রদ উপস্থাপনে এ উপন্যাসে ইতিহাস জীবন্ত হয়ে পাঠকের সামনে উন্মোচিত হয়েছে।

উপন্যাসের সূচনা পর্বে সম্রাট বাবর তার অতি প্রিয় সন্তান হুমায়ূন অসুস্থ হলে তার জীবন রক্ষা করতে পুত্রের কালান্তক ব্যধি নিজের শরীরে ধারণ করে মৃত্যুবরণ করেন এবং হুমায়ূনকে পরবর্তী মুঘল সম্রাট হিসেবে নির্বাচিত করেন। সম্রাট হুমায়ূন ছিলেন বহু বর্ণের মানুষ। খামখেয়ালীপনা ও বিচিত্র বিষয়ে (জাদুবিদ্যা, জ্যোতির্বিজ্ঞান, রন্ধনশিল্প, চিত্রকলা) আগ্রহ তার চরিত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল। গতানুগতিক সম্রাটদের ন্যায় লোভ ও হিংস্রতা তার মাঝে না থাকায় বিভিন্ন সময়ে তার জীবনে দুর্বিষহ বেদনা নেমে আসে। সম্রাট হুমায়ূনের জীবনের বৈচিত্র্যময় এবং কৌতূহল উদ্দীপক গল্প নিয়েই এ অসামান্য আখ্যানটি রচিত হয়েছে।

লেখক উপন্যাসের শুরুতে ভূমিকায় বলেছেন, হুমায়ূন এমন এক চরিত্র, যেখানে অতিমাত্রায় কোনো রং চড়ানোর প্রয়োজন নেই, কারণ তার জীবন এবং প্রাত্যহিক কর্মকাণ্ড এতটাই নাটকীয় যে অবলীলায় সেটি যেকোনো গল্পের চেয়ে অনেক বেশি চমকপ্রদ। সম্রাটরা সিংহাসনে বসেই তাদের ভাইদের হত্যা করেন যাতে তাদের রাজত্ব নিয়ে কোন সংশয়ের সৃষ্টি না হয়। কিন্তু শান্তিপ্রিয় হুমায়ূন তার ভাইদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেননি। অথচ তার ভাইয়েরা বারবার তাকে বিপদের মুখে ঠেলে দিয়েছে। হুমায়ূন তাদেরকে বারবার ক্ষমা করেছেন। রাজত্বের শুরুতেই হুমায়ূন রানী কর্ণাবতীর চিঠি পেয়ে তাকে বাহাদুর শাহের আক্রমণ থেকে রক্ষা করতে যুদ্ধযাত্রা করেন। কিন্তু এক মিথ্যা রটনায় বিভ্রান্ত হয়ে সবাই আত্মহত্যা করলে হুমায়ূন প্রচণ্ড ব্যথিত হন।
লেখক এ উপন্যাসে হুমায়ূনকে একজন মানবিক সম্রাট রূপে উপস্থাপন করেছেন। সম্রাজ্য টিকিয়ে রাখার পেছনে হুমায়ূন শৌর্য বা বীরত্বের পরিচয় নয়, বরং তার মানবিক বোধসম্পন্ন কোমল হৃদয় এবং শিল্পরসিক মন এখানে মহিমান্বিত হয়েছে। তাই শের খার বিরুদ্ধে যুদ্ধ চলাকালীন সময়েও তার ছবি আঁকার কথা মনে হচ্ছে,
হুমায়ূনের প্রধান শত্রু ছিল শের খাঁ। শের খাঁর বিরুদ্ধে যুদ্ধ করতে বাঙাল মুলুকে রওনা দিলেও শের খাঁর ধূর্ততা এবং তার মিষ্টি কথায় বিভ্রান্ত হয়ে হুমায়ূনের পরাজয় ঘটে।
তিনি সাম্রাজ্য হারিয়েও চৌদ্দ বছরের কিশোরী হামিদা বানুর প্রেমে পড়েন। এবং তাকে বিবাহে রাজি করাবার জন্য উপবাসও থাকেন!! পরে এই হামিদা বানুর গর্ভেই জন্ম নেন আরেক সম্রাট আকবর দ্যা গ্রেট।স্ত্রী হামিদা বানু ও অল্প কিছু অনুগতজন নিয়ে সম্রাট হুমায়ূনের পথেপ্রান্তরে পালিয়ে থাকার দিনগুলোতেই পরবর্তী মুঘল সম্রাট আকবরের জন্ম হয়।

পরবর্তীতে সম্রাট কি পাবে তার হারানো সাম্রাজ্য?ফেরত পাওয়ার জন্য তার কি করতে হয়েছে? আর যদি ফেরতও পান ফেরত পাওয়ার পর কি করবেন?এই প্রশ্ন গুলোর উত্তর জানতে হলে ও লেখক হুমায়ূন আহমেদের বর্ণনা মাধুর্যে মুঘল সাম্রাজ্য চিনতে হলে পড়তে হবে সম্পুর্ন বইটি।

বাদশাহ নামদার Pdf Download - Badshah namdar pdf



ব্যক্তিগত মতামত :
ইতিহাস কখনো ম্যাড়ম্যাড়ে কখনো বা রহস্যপূর্ণ। প্রথাগতভাবে পাঠ্যপুস্তকে যে ইতিহাস লেখা হয় তা যে কতটা নিরস পাঠকমাত্রই তা স্বীকার করবেন। সে নিরস ইতিহাসকে লেখক হুমায়ূন এমন ভাবে পরিবেশন করেছেন যে, বইটা একবার পড়তে শুরু করলে শেষ না করে উঠা বেশ কঠিন।এ উপন্যাসের পাতায় পাতায় আমার মুগ্ধতা কাজ করেছে। মুঘল সম্রাজ্যের ইতিহাস নিয়ে বিশেষ আগ্রহ সৃষ্টি হয়েছেলেখকের অসাধারণ কোমল লেখনীতে মন্ত্রমুগ্ধ হয়ে বারবার মনে হয়েছিল, যদি অনন্তকাল ধরে এ উপন্যাসটা পড়তে পারতাম।

পরিশেষে,চমকপ্রদ সব ঘটনাবহুল একটি বই। লেখক এতো প্রাসঙ্গিকভাবে একের পর এক ঘটনা উপস্থাপন করেছেন যে মন্ত্রমুগ্ধের মতো পুরো বইটা পড়ে গেছি।


বাদশাহ নামদার উক্তি:

‘রাজ্য হলো এমন এক রূপবতী তরুনী,

যার ঠোঁটে চুমু খেতে হলে

সুতীক্ষ্ণ তরবারির প্রয়োজন হয়।’


badshah namdar humayun ahmed pdf download links -
Previous Post
Next Post

post written by:

0 Comments: