(সব খন্ড) ফেলুদা সমগ্র 1, 2, 3 Pdf Download - Feluda pdf

(সব খন্ড) ফেলুদা সমগ্র 1, 2, 3 Pdf Download - Feluda pdf

ফেলুদা সমগ্র ১, ২, ৩ pdf download । Feluda Samagra pdf free download link direct all part


বই : ফেলুদা

লেখক : সত্যজিৎ রায়

প্রকাশনী : নওরোজ সাহিত্য

মুদ্রিত মূল্য :

ধরণ : গোয়েন্দা উপন্যাস

ব্যক্তিগত রেটিং : ৪.৪/৫


কাহিনী সংক্ষেপ:

সত্যজিৎ রায়ের এক সামান্য সৃষ্টি প্রদোষ চন্দ্র মিত্র ওরফে ফেলুদা। মা-বাবা মারা যাওয়ার পর কাকার কাছে মানুষ হয় ফেলুদা।মার্শাল আর্টে দক্ষতা, অসম্ভব ভালো বিশ্লেষণ ও পর্যবেক্ষণ ক্ষমতার কারণে গোয়েন্দা হিসেবে তিনি বিশেষ সুপরিচিত। ফেলুদার ২কান্ড বইতে ফেলুদার গোয়েন্দাগিরির দুটি কাহিনী উল্লেখ করা আছে।

>>বাদশাহি আংটি :

তোপসের বাবার সাথে তোপসে আর ফেলুদা বেড়াতে যান লখনউয়ের এক আত্মীয়ের বাড়িতে। সেখানে তাদের দেখা হয় ড. শ্রীবাস্তবের সাথে যার বাড়িতে একবার ডাকাতির চেষ্টা করা হয়েছিল। সবাই মনে করতে থাকে ড. শ্রীবাস্তবের কাছে থাকা এক আংটির জন্যই এই ডাকাতি হয়। কিন্তু আসলেই কি তাই? 

এদিকে ডাক্তারের প্রতিবেশী বনবিহারী বাবু নিজের বাড়িতে এক ব্যক্তিগত চিড়িয়াখানা নির্মাণ করেন যেখানে অনেক ভয়ংকর প্রাণীদের পোষেন। আংটির সাথে কি বনবিহারী বাবুর অদ্ভুত চিড়িয়াখানার কোনো সম্পর্ক আছে? আংটির রহস্য ভেদ করতে মাঠে নেমে পড়ে ফেলুদা।

>>সোনার কেল্লা :

পুজোর ছুটিতে যেখানে ফেলুদা বই পড়ে দিব্যি কাটিয়ে দিচ্ছে,সেখানে শ্রীমান তোপসের দিন কোনো কেস না পেয়ে মোটেই ভালো যাচ্ছেনা। সিধু জ্যাঠার কাছে থেকে আনা বই পড়ে ফেলুদার এখন সব কিছুতেই জিওমেট্রি খুঁজছেন।

ছুটির এমন এক দিনেই অদ্ভুত এক কেস নিয়ে হাজির হয় সুধীর ধর। কলেজ স্ট্রিটের এক বইয়ের দোকান দিয়ে মোটামুটি ভালোই দিন চলছিল তার। কিন্তু হঠাৎই এক অদ্ভুত সমস্যায় পড়ে যান তিনি। সুধীর ধরের আট বছর বয়সী ছেলে নিজেকে জাতিস্মর দাবি করে এক সোনার কেল্লা দেখার জন্য আবদার করতে থাকে। এই আবদার থেকেই সামনে এসে পড়ে এক মহা বিপত্তি।এই বিপত্তি থেকে পরিত্রাণ দিতেই ফেলু মিত্তিরের মাঠে নামা।


□■পাঠ প্রতিক্রিয়া : 

ফেলুদা সম্পর্কে জানতে পারি "বাদশাহি আংটি" চলচ্চিত্রের মাধ্যমে। তারপর শুরু হয় বইয়ের পাতায় ফেলুদার সাথে গোয়েন্দাগিরি। সত্যজিৎ রায়ের ফেলুদা সিরিজের গোয়েন্দাকাহিনী কমবেশি সব বয়সের মানুষের কাছেই উপভোগ্য।উপন্যাসের পুরো বর্ণনা ছিল যথেষ্ট উপভোগ্য, কাহিনীর গতি ছিল অসাধারণ। সেই সাথে বইয়ের মুদ্রণ, বাঁধাই,ছাপার মানও খুব ভালো ছিল।যার কারণে পড়তে গিয়ে বিরক্তি বা ক্লান্তি আসেনি। তবে কিছু কিছু জায়গায় গল্পে অতিরিক্ত লেখা যোগ করেছিলেন বলে মনে হয়েছে। যার কারণে মাঝেমাঝে হারিয়ে যাচ্ছিলাম কোথায় পড়ছি।তবে এটা ব্যক্তিগত সমস্যা হতে পারে। 

ফেলুদার ক্লাসিক গোয়েন্দাকাহিনী সবসময়ই সুখপাঠ্য।

২৮৫ এম্বির ফাইল সব খন্ড ডাউনলোড লিংক: Click to download Feluda pdf


(সব খন্ড) ফেলুদা সমগ্র 1, 2, 3 Pdf Download - Feluda pdf

Previous Post
Next Post

post written by:

0 Comments: