কমলা লেবু খাওয়ার উপকারিতা ও ১০টি পুষ্টিগুণ!

কমলা লেবু খাওয়ার উপকারিতা ও ১০টি পুষ্টিগুণ!

 হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই আশা করি ভাল আছেন। আজকে আমরা কমলালেবু খাওয়ার উপকারিতা নিয়ে জানব। আমরা জানি যে শীতকালে কমলালেবু খাওয়া খুবই দরকার। এই শীতে বাংলাদেশে প্রচুর পরিমাণে কমলালেবু উৎপাদন হয়। কমলালেবু নানা পুষ্টিগুণে ভরা যেটা আমাদের সবারই জানা।  খেতে যেমন সুস্বাদু তেমন সুগন্ধও বটে।  তাহলে চলুন বন্ধুরা, আজকে আমরা কমলালেবু খাওয়ার উপকারিতা নিয়ে বিস্তারিত জেনে নিই।  

কমলালেবু একটি মিষ্টি ফল। যার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান থাকে। 

একটা গবেষণায় দেখা গেছে যে ভিটামিন সি এর অভাবে স্তনের ক্যান্সার। লিউকোমিয়া বিকাশে বাধাগ্রস্ত হয় এই সমীক্ষা মূলত শিশুদের ক্ষেত্রে করা হয়েছিল। 

কমলা লেবু খাওয়ার উপকারিতা ও ১০টি পুষ্টিগুণ!


কমলালেবু খেলে যেসব উপকার হয় তার তালিকাঃ

কমলালেবুর মতো যেকোনো গ্রেফফুড জাতীয় ফল মানবদেহের জন্য খুবই উপকার সাধন করে। যেমনঃ

  1.  স্ট্রোকের ঝুঁকি কমাতে কমলা লেবুঃ এটি আমাদের স্ট্রোকের ঝুঁকি কমায়। 
  1. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমলা লেবুঃ কমলালেবুতে পটাশিয়াম থাকে যা আমাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।
  2. হার্ট ভাল রাখতে কমলা লেবুঃ কমলা লেবুতে ফাইবার অলিন এবং ভিটামিন সি জাতীয় পুষ্টি গুণ রয়েছে যা আমাদের হার্টের জন্য খুবই উপকার সাধন করে। ডাক্তাররা যেকোনো হার্টের রোগীকে এজন্য কমলালেবু খাবারের পরামর্শ দেন।
  3. ডায়াবেটিকস নিয়ন্ত্রণে কমলা লেবুঃ  চিকিৎসাবিজ্ঞান থেকে জানা যায় যে একটি মাঝারি সাইজের লেবুতে তিন গ্রাম পরিমাণ ফাইবার থাকে। আর আমরা জানি যে, এই ফাইবার রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে আমাদের দেহের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে খুবই ভূমিকা রাখে। 
  4. ত্বক ভাল রাখতে কমলা লেবুঃ যারা নিজেদের ত্বক ভালো রাখতে চান তাদেরকে পরামর্শ দেবো বেশি বেশি কমলালেবু খান। কারণ কমলা লেবুতে থাকা ভিটামিন সি আমাদের ত্বককে উজ্জ্বল করে। 
  5. ভুড়ি কমাতে কমলা লেবুঃ  কমলা লেবুর মধ্যে থাকা আশ বা ফাইবার আমাদের মেদ নিয়ন্ত্রণ করে। 
  6. হার্ট ভাল রাখতে কমলা লেবুঃ এছাড়াও কমলালেবু না আমাদের দেহের ওজন কমাতে সাহায্য করে।  এটি আমাদের শরীরের মেদ কমায়,  শরীরের চর্বি কমাতে বেশ উপকারী।  পুষ্টিগুণে কথা বিবেচনা করলে এতে ক্যালরির পরিমাণ কম থাকে কিন্তু ভিটামিন সি ও অন্যান্য পুষ্টি অনেক বেশি পরিমাণে থাকে। 
  7. দেহের ওজন কমাতে কমলা লেবুঃ ব্রিটিশ জার্নাল অফ নিউট্রেশন চিকিৎসাবিজ্ঞানে প্রমাণ করে যে যারা প্রতিদিন কমলা লেবুর রস তাদের হরিণের সমস্যাগুলো অনেকাংশেই কমে যায়।  আমাদের ব্রেনের সমস্যা ক্ষেত্রবিশেষ 24% কম হয় একটি গুরুত্বপূর্ণ বার্তা বহন করে।  এছাড়াও 14 15 পার্সেন হার্টের রোগ কমে যাওয়ার সম্ভাবনা থাকে কারণ কমলালেবুর মধ্যে থাকা রস  আর্টারির ক্ষতিকে আটকে দেয়।
  8. চোখ ভাল রাখতে কমলা লেবুঃ কমলা লেবুতে থাকা ক্যারোটিন আমাদের জন্য খুবই উপকারী এটি আমাদের চোখ ভালো রাখে।

  9. দুষিত পদার্থ কমাতে কমলা লেবুঃ এছাড়াও স্বাস্থ্য রক্ষায় কমলালেবু বেশ উপকার পাওয়া যায়।  কারণ এটি আমাদের দেহ থেকে ক্ষতিকর টক্সিন বের করে দেয়। 

benefits of orange bangla tips


সতর্কতাঃ  কমলালেবু খাওয়ার সময় ফাইবারগুলো সহ খাবেন।  আর মনে রাখবেন,  কমলা লেবুর মধ্যে যে চিনি জাতীয় উপাদান থাকে সেটা দাঁতের ক্ষতি করার সম্ভাবনা থাকে। তাই কমলালেবুর জুস খাওয়ার চেষ্টা করবেন অথবা এটিকে প্রিজারবেটিব করে দীর্ঘদিন খাবারের জন্য সংরক্ষণ করতে পারেন।

Previous Post
Next Post

post written by:

0 Comments: