চোখের বালি রবীন্দ্রনাথ ঠাকুর Pdf Download

চোখের বালি রবীন্দ্রনাথ ঠাকুর Pdf Download

 Chokher Bali Pdf Download by Rabindranath - রবীন্দ্রনাথ ঠাকুর চোখের বালি  Pdf Download and book review:


সাইকেল চালানোর সময় সবচেয়ে বেশি ঝামেলা করে রিকশা আর ধুলা। চোখে বালি ঢুকে যায়। আমি চাশমিস না। আবার মাস্ক তো চোখে পরা যায় না। তাই বালির জন্য সাইকেল চালাতে ঝামেলা হয়। চোখে বালি মানেই ঝামেলা। রবি ঠাকুরের "চোখের বালি" উপন্যাসটাও ঝামেলা নিয়ে।

চোখের বালি রবীন্দ্রনাথ ঠাকুর Pdf Download and book review


"চোখের বালি" রবিন্দ্রনাথের বিখ্যাত উপন্যাস। এটা নিয়ে বিস্তারিত বলা লাগে না। তারপরও নিত্যনতুন পাঠকের জন্য দু-চার কথায় বলা যায়।

'চোখের বালি' একটি সামাজিক উপন্যাস। চরিত্রগুলো হচ্ছে, মাতা রাজলক্ষ্মী (যে মাতৃঈর্ষায় ভোগে বেশিরভাগ। প্রথমদিকে বেজায় রাগ উঠবে তার উপরে। শেষদিকে ভাল লাগতে পারে। তবুও পুরো উপন্যাসে আমার কাছে আদর্শ ভিলেন মনে হয়েছে।) মেডিকেলের শিক্ষার্থী মাহেন্দ্র। তাকে মূল চরিত্র বলা যেতে পারে। তার সদ্য বিবাহিত স্ত্রী বালিকা আশালতা। মাহেন্দ্রের শৈশবের বন্ধু বিহারী। যাকে আদর্শ চরিত্র বলা যায়। আর সমস্ত ঝামেলার মূল বিনোদীনি। যে অল্প বয়সে বিধবা হয়ে যায়। আর হচ্ছে ধর্মভীরু অন্নপূর্ণা কাকিমা।
কাহিনী এরকম, মাহেন্দ্র ও বিহারী মিলে বউ দেখতে যায় বিহারীর জন্য। কিন্তু লাজরঙা আশালতাকে দেখে মাহেন্দ্রের পছন্দ হয়ে যায়। সে বিয়ে করে নেয়। সুখের সংসারে ঈর্ষা ঝরে রাজলক্ষ্মির। রাগ হয়ে বাড়ি চলে যায় মাতা। ফেরার সময় নিয়ে আসে বিধবা বিনোদিনীকে। খাল কেটে কুমির আনা যাকে বলে। এভাবে চলতে থাকে বন্ধুত্বের ফাটল, সংসারের ফাটল, প্রেম, হাহাকার, ভুল বুঝাবুঝি, সততা, কাপুরুষতা আরও অনেক কিছু। পড়লেই জানতে পারবেন।

রবিন্দ্রনাথ নিজেই লিখেছে সূচনায়, "এর পূর্বে মহাকায় গল্প-সৃষ্টিতে হাত দিই নি। ছোট গল্পের উল্কাবৃষ্টি করেছি"। তাই এটাকে উপন্যাস না বলে বড় গল্পও বলা যেতে পারে। এটি 'বঙ্গদর্শন' পত্রিকায় ধারাবাহিক বের হতো। পরে বই রূপ দেয়া হয়েছে। এই কাহিনীর উপর নাট্য রচিত হয়েছে। পরে মুভিও হয়েছে। ঋতুপূর্ণ ঘোষের পরিচালিত মুভিতে 'চোখের বালি' নামে হলেও কাহিনী খোঁজে পেতে বেগ পাবে। যৌনতায় ভরা। অশ্লীলতার সমাগম।
ব্যাক্তি হিসেবে আমি রবিন্দ্রনাথকে ঘৃণা করি। কিন্তু তার রচনা অতুলনীয়। আমার মুগ্ধতা বরাবর তার লেখায়। কাহিনীটা এমনভাবে বর্ণনা করবে যেন আমি সামনে থাকলে এভাবেই দেখতাম। ভাবনাগুলো সৃষ্টি করে একদম বাস্তবতা থেকে। প্রতিটা শব্দের সুগভীর ভাব থাকে। অনুভব করে পড়া যায়।
অনেক দেরি করে ফেলেছি বইটা পড়তে। ধন্যবাদ Mizanur Rahman ভাইকে। তার বই দিয়ে ই পড়েছি। ছবির ব্যাখ্যা হচ্ছে, যেহেতু বইটি সামাজিক-পারিবারিক ব্যাপার নিয়ে। পেঁয়াজ এসবের সাথে খুব সংশ্লীষ্ট। তাইনা!
credit Abdur Rahman Siddik

চোখের বালি রবীন্দ্রনাথ ঠাকুর Pdf Download link:
Previous Post
Next Post

post written by:

0 Comments: