আরণ্যক Pdf Download বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় - aranyak pdf

পাঠকপ্রিয় বন্দুরা, লেখক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় এর আরণ্যক Pdf free Download করতে চাইলে এই পোস্টটি অনুসরণ করুন। আমরা পিডিএফ ডাউনলোড লিংকগুলো Google drive link এ দিয়ে থাকি এবং পাঠকের রিকোয়েস্টে বিভিন্ন ফেচবুক পেজ ও ব্লগ ইন্টারনেট হতে খুজে লিংক আপডেট করে থাকি

আরণ্যক উপন্যাস pdf - আরণ্যক পিডিএফ ডাউনলোড - আরণ্যক বই ডাউনলোড - বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় আরণ্যক ডাউনলোড

আরণ্যক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বইয়ের বিবরণঃ

বইয়ের নাম (book title):

আরণ্যক

লেখকের নাম (Author):

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

বইয়ের প্রকাশনী (Publisher)  ক্যাটাগরি(ধরণ)

চিরায়ত বাংলা সাহিত্য

ফরম্যাট (ebook file format):

epub, Pdf free Download (পিডিএফ ডাউনলোড)Mobi

সর্বশেষ সংস্করণ (Latest Edition)

5th Print, 2019 সাল

টোটাল পেজ

পৃষ্ঠা সংখ্যা ৯৯

দেশ ও ভাষা

Bangladesh

সাইজ (ফাইল সাইজ:

 1 MB

আরণ্যক রিভিউ - আরণ্যক আলোচনা - আরণ্যক উপন্যাসের সারাংশ

 বিভূতিভূষণের লেখা মাত্রই জঙ্গল কিংবা অরণ্যের জয়গান, প্রকৃতির অনন্য সুন্দর বর্ণনা কিংবা অরণ্যের গভীরে লুকিয়ে থাকা সৌন্দর্য আর জীবন বোধের হাতছানি। তার সব লেখাতে এসবের অসামান্য ছাপ থাকলেও "আরণ্যক" বইটি সম্পূর্ণ ভিন্ন আর সেরার তালিকায় জায়গা করে নেয়৷ তার কারন অন্যান্য বই গুলোতে মানুষের গল্পের পাশাপাশি স্থান পেয়েছে সেইসব অরণ্য কিংবা প্রকৃতির জয়গান। আর "আরণ্যক" বই এ মূখ্য করে দেখানো হয়েছে প্রকৃতি আর অরণ্যকে। এখানে অরণ্যের গল্পকে প্রধান ভুমিকায় রেখে মানুষের গল্প বর্ণনা করা হয়েছে।

আরণ্যক Pdf Download বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় - aranyak pdf


আরণ্যক উক্তি - আরণ্যক উপন্যাসের চরিত্র

কলকাতার চাকরিবিহীন সত্যচরণ কোনো উপায় না পেয়ে এক পুরনো বন্ধুর কথায় কলকাতা থেকে বহুদূরে লবটুলিয়া বইহারে চলে যায় জমিদারী খাসমহলের ম্যানেজার রুপে৷ সেখানের জনমানবহীন গহীন অরণ্যে গিয়ে সারাজীবন শহুরে জীবনের কথা অনেকটাই ভুলে আস্তে আস্তে অরণ্যের প্রেমে পড়তে থাকে সত্যচরণ। তার সেই জঙ্গলের প্রেমে মুগ্ধ হওয়ার বর্ণনাই উঠে এসে পুরো বই জুড়ে।


সত্যচরণের দৃষ্টিতে উঠে এসেছে সেই জঙ্গলের অসামান্য সৌন্দর্য, জঙ্গল জুড়ে মিশে থাকা জনজীবন, তাদের দারিদ্র্য আর সারল্যতা, জঙ্গলের গহীনে লুকিয়ে থাকা ভয়ঙ্কর সব সৌন্দর্য, শিকারের গল্প, বন্য প্রাণীদের গল্প, পাহাড়ি বুনোফুল, ঝর্ণা কিংবা পাহাড়ি বুনো দেবতার গল্প, গহীন অরণ্যের মাঝে নেমে আসা রাতের অনন্য সুন্দর জোৎস্নায় ঢাকা ভয়ঙ্কর রকমের স্নিগ্ধতার গল্প যেনো রচিত হয়ে আছে পুরো বই জুড়ে।

জঙ্গলের বর্ণনা মুগ্ধ হয়ে যতোই পড়বেন ততই প্রেমে পড়ে যাবেন আরো। হারিয়ে যেতে থাকবেন লবটুলিয়া বইহারের জঙ্গলের গহীন অরণ্যে। আমার মতো পাহাড় আর জঙ্গলপ্রিয় মানুষ এসব বইয়ে ডুব দিলে তাকে আর ইহজগতে খুঁজে পাওয়া যায়না। তারা হারিয়ে যায় বইয়ের কালো অক্ষরের অতলে জঙ্গল কিংবা অরণ্যের জনজীবনে। এই বইটাও এমন। অরণ্যের এতো সুন্দর বর্ণনা কিংবা অরণ্যকে মুখ্য ধরে গল্প বলে যাওয়া শুধু বাংলা সাহিত্য নয়, বিশ্ব সাহিত্যেও বিরল।


লবটুলিয়া বইহার, নাড়া বইয়ার, মোহনপুরা রিজার্ভ ফরেস্ট, পূর্ণিয়া কিংবা স্বরস্বতী কুন্ডির অরণ্যের মুগ্ধ করা বর্ণনা শুনে যতটাই মুগ্ধতা কাজ করবে, ঠিক ততটাই আপন মনে হবে সেখানে মিশে থাকা মানুষগুলোকে। সাওতাল রাজকুমারী ভানুমতীর সারল্যতা আর নিখাদ সুন্দর আত্মা, কুন্তার নিখাদ সম্মান, মটুকনাথ, সুরতিয়া, ধ্রুবা, গিরধারীলাল কিংবা হারিয়ে যাওয়া মঞ্চী, অরণ্যের গল্প পড়তে পড়তে কখন যে তারা খুব গভীরভাবে ছুঁয়ে যাবে তার টেরও পাবেন না।

আরণ্যক উপন্যাসের নামকরণ ও আরণ্যক উপন্যাসের সার্থকতা
সবশেষে এটাই বলবো যে যদি অরণ্য নিয়ে পড়তে চান, গহীন অরণ্য আর পাহাড়ের অতলে হারিয়ে যতেে চান তাহলে এই বইটি অবশ্যই পড়া উচিত। অরণ্য কিংবা জঙ্গল নিয়ে এতো অসাধারন লেখনী বিশ্বসাহিত্যেও বিরল৷ এই ক্লাসিক সৃষ্টিটা সবসময়ই অমর হয়ে থাকবে, সবসময়ই অরণ্য প্রেমীদের মুগ্ধতায় ভাসাবে।

 

আরণ্যক পিডিএফ ডাউনলোড by বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় pdf free download (read online link or homepage):

Click Here To Download 

0 Comments: