দারুচিনি দ্বীপ হুমায়ূন আহমেদ pdf Download || দারুচিনি দ্বীপ বাংলা উপন্যাস

Daruchini dip humayun ahmed pdf free download


বই: দারুচিনি দ্বীপ
লেখকহুমায়ুন আহমেদ
ক্যাটাগরি: উপন্যাস(uponnash), শুভ্র সিরিজের বই
ফাইল ফরম্যাট: pdf
file size: 12mb

দারুচিনি দ্বীপ বই রিভিউ:

শুভ্র ও তাঁর কয়েকজন বন্ধু-বান্ধবী মিলে প্লেন করলো "সেন্টমার্টিন আইল্যান্ড" জোছনা রাত উপভোগ করতে যাবে। আর ঐ ভ্রমণটার নাম দিয়েছে তাঁরা "প্রজেক্টে দারুচিনি দ্বীপ" শুভ্রদের বন্ধুমহলে সবচেয়ে ধনী সে, এবং সবচেয়ে আর্থিক অবস্থা খারাপ (অনিক) বল্টুর  । এই ভ্রমণে ২জন যেতে পারবে না। অয়ন ও জরি। জেরীর বিয়ে ঠিক হচ্ছে । বর পক্ষ তাকে দেখে পছন্দও করে গেছে। এই অবস্থায় সে কোথাও যেতে পারবে না এমন ভাবে। 

আর অয়ন, সে কখনোই তাঁর বন্ধুদের সাথে ভ্রমণে যেতে পারে না; একমাত্র টাকার অভাবে। সে সবার আনন্দটা দূর থেকে উপভোগ করতে চেষ্টা করে। তবে এবার সে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়ে রেখেছে, তবে বন্ধুদের কে শতভাগ কথা দেয় নি। কারণ সে ভ্রমণে যাবার জন্য তাঁর এক ছাত্রের নিকট ২মাসের বেতন অগ্রিম চেয়েছে। টাকা পাওয়ার সম্ভাবনা আছে ঠিক, তবে নাও পেতে পারে। 

তারপরও টাকার অপেক্ষা করতে করতে স্টেশন পর্যন্ত এসে লুকিয়ে থেকে উচ্ছ্বসিত বন্ধুদের ট্রেনে চরে "দারুচিনি দ্বীপ" যাওয়ার আনন্দ দেখছিলো। কিন্তু শেষ পর্যন্ত সেও টাকা পেলো। কিন্তু যেভাবে পেয়েছে, সেভাবে পাবে বলে সে কখনো কল্পনা করবে তো দূরে থাক! কল্পনায় উঁকিও দেই নি। এবং শেষ পর্যন্ত ট্রেনে উঠার জন্য দৌড়াচ্ছিলো । দৌড়ে ঠিক ট্রেনে উঠেছিলো কিনা সেটা অবশ্য এই বইয়ে লেখা হয় নি। সেটা জানতে হলে "রুপালী দ্বীপ" বইটা পড়তে হবে।

#অনুভূতি-
"দারুচিনি দ্বীপ" শুভ্র সিরিজের ২য় বই হিসেবেই পড়েছি। স্বভাবতই আমি বই পড়ে রিভিউ দিতে পছন্দ করি । কিন্তু কি জন্য যে এই বইটা পড়ার পর রিভিউ দিই নি এতোদিন, তা এখনো বুঝে উঠতেন পারছিনা। "ব্রাহ্মণবাড়িয়া পাঠকমেলা"য়  আমার প্রথম আড্ডা ছিলো যেদিন , সেদিন এনেছিলাম বইটা। পড়েছিলামও তখনই। কিন্তু আজ মনে হচ্ছে রিভিউ একটা কোনরকম লেখে হলেও স্মৃতিময় করে রাখা প্রয়োজন। তাই লেখা এই #আনাড়ি_রিভিউ ।

বইটা পড়ে বাহ্যিক ভাবে শিক্ষনীয় কোন কিছু পাই নি। তবে কাহিনী টা ভালো লেগেছে । খুব তীক্ষ্ণ দৃষ্টি সম্পূর্ণ কোন পাঠক হয় তো অনেক কিছু খোঁজ করে পেতে পারে।

আমিও হয় তো পেয়েছিলাম অভ্যন্তরীণ অল্প কিছু বিষয়, তবে পড়েছিলাম সেই মাসেক আগে, তাই হয় তো এখন কিছুই মনে পড়ছে না।

দারুচিনি দ্বীপ হুমায়ূন আহমেদ pdf bangla download link: click here



দারুচিনি দ্বীপ হুমায়ূন আহমেদ pdf



0 Comments: