General Math Solution for Class 9-10 Pdf Bangla Version

 বইয়ের নাম: ৯ম ১০ম শ্রেণীর উচ্চতর গণিত সমাধান 

ফাইল ফরম্যাট: pdf (পিডিএফ)
পাবলিকেশন্স: লেকচার (lecture guide)
ফাইল সাইজ: ৫০ মেগাবাইট

General Math Solution for Class 9-10 Pdf Bangla Version

নবম দশম (৯ম-১০ম) শ্রেণীর গণিত সমাধান বই 2020 pdf ডাউনলোড করুন:

শিক্ষার্থী বন্ধুরা, ৯ম ১০ম শ্রেণীর সাধারণ গণিত ও উচ্চতর গণিত বিষয়ে সর্বাধিক নম্বর পেতে পরিক্ষায় তোমাকে কিছু কাজ করতে হবে।


১. নবম দশম শ্রেণীর গণিত সৃজনশীল প্রশ্ন এলালাইসিস:
প্রথমত যত সৃজনশীল প্রশ্নের উদ্দীপক আছে সেগুলো ভালােভাবে পড়তে হবে এবং তৎসংশ্লিষ্ট প্রশ্নগুলাে বুঝে নিতে হবে। সবশেষে যে উদ্দীপকটির সবগুলাে প্রশ্নের সমাধান ভালােভাবে করতে পারবে সেটির সমাধান আগে প্রদান করবে।

প্রশ্নগুলাে ঠিক ঠিক বােঝর ওপরই নির্ভুল সমাধান প্রদান নির্ভর করে। প্রতিটি প্রশ্ন অত্যন্ত মনােযােগ দিয়ে পড়ে সমাধান নির্দিষ্ট করতে হবে।

প্রত্যেকটি সৃজনশীল প্রশ্নের solution করার ক্ষেত্রে একবারেই সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত। কারণ কোনাে প্রশ্ন বাদ রেখে গেলে সময়ের কারণে তা সমাধান করা সম্ভব নাও হতে পারে, যা এক্সামে অধিক নম্বর প্রাপ্তিতে বাধা হয়ে দাঁড়ায়।

• সৃজনশীল প্রশ্নপদ্ধতিতে General Math এর যে কয়টি প্রশ্নের উত্তর প্রদান করতে হয় তার যতটুকু অংশের শুদ্ধভাবে সমাধান করতে পারবে ততটুকু অংশের জন্য নম্বর পাবে। তাই কোনাে সৃজনশীল প্রশ্নের ক, খ কিংবা গ এর কিছু অংশের সঠিক solution করতে না পারলে বিচলিত হবে না।

বহুনির্বাচনি প্রশ্নের উত্তর করার ক্ষেত্রে অনেক সময় বিক্ষেপকগুলাে থেকে হিসেব করেও কম সময়ে উত্তর করা যায়।
কোনাে বহুনির্বাচনি প্রশ্নের উত্তর করতে না পারলে সেটা নিয়ে সময় নষ্ট না করে পরবর্তী প্রশ্নের উত্তর করার চেষ্টা করবে। শেষে সময় পেলে ফেলে আসা প্রশ্নগুলাের উত্তর করার চেষ্টা করবে।

কোনাে বহুনির্বাচনি প্রশ্ন পড়ে কঠিন মনে হলে বিচলিত হওয়ার কিছু নেই। হয়তাে দেখা যাবে যে বিক্ষেপকগুলাে এমনভাবে আছে যে তােমরা যাচাই করেই সিদ্ধান্তে পৌছতে পারবে।

কোনাে বহুনির্বাচনি প্রশ্নের উত্তর নির্বাচনে সন্দেহ দেখা দিলে প্রথমে নিশ্চিত ভুল উত্তরগুলাে নির্দিষ্ট করার চেষ্টা করবে।

কোনাে অঙ্কের সমাধানের ক্ষেত্রে যদি পার্শ্বটীকা প্রয়ােজন হয়, তবে অবশ্যই পাশ্বটীকা দিতে হবে।
জ্যামিতিক চিত্রসমূহ যেন সঠিক, সুন্দর ও স্পষ্ট হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। জ্যামিতির চিত্রে কোনাে ধরনের ভুল হলে নম্বর পাবে না।

অঙ্কের প্রতিটি লাইন করার সময় তার পূর্ববর্তী লাইনের দিকে দৃষ্টি রাখতে হবে, তাহলে ভুল হবে না।

ম্যাথ করার সময় যথাসম্ভব মাথা ঠাণ্ডা করে রাখতে হবে। আর, দ্রুত সমাধান দেওয়ার চেষ্টা করতে হবে যেন নির্দিষ্ট সময়ের মধ্যে সব কয়গুলো ম্যাথ করা যায় ।

তোমাকে অবশ্যই এক্সাম শেষ হওয়ার ১৫ মিনিট আগেই উত্তর লেখা শেষ করতে হবে। এরপর অন্তত ১বার সকল প্রশ্নের সমাধানে চোখ বুলিয়ে দেখে নিতে হবে। এছাড়া, হাতে পর্যাপ্ত টাইম থাকলে একাধিকবারও রিভিশন নেওয়া  যেতে পারে।

নিয়মিত অনুশীলন ও এভাবে করে পরিক্ষায় প্রশ্নের উত্তর প্রদান করতে পারলে আশা করা যায় যে, তুমি গণিতে সর্বোচ্চ মার্কস পাবে।

নবম দশম শ্রেণীর গণিত  গাইড বই ডাউনলোড pdf লিংক:

General Math Solution for Class 9-10 Pdf Bangla Version lecture guide free download bd link: click here



2 Comments

I want lecture higher math guide of class 9-10

Eta onek kajer bt amader extra srijonsil.er answer ta dle vlo hoto
Thank you 🙂


EmoticonEmoticon