মুসলিম চরিত্র Islamic book PDF bangla

মুসলিম চরিত্র Islamic book PDF bangla

মুসলিম চরিত্র Islamic book PDF bangla

বাংলা ভাষায় এমন কিছু বই রয়েছে যেগুলো হচ্ছে ধর্মীয় বই। বাস্তবে এসব বই সবারই বয়স বাড়ার সাথে সাথে পড়া উচিৎ। এসব বই আপনার অবসরের সঙ্গী হয়ে আপনাকে ভাল কিছু সময় উপহার দিতে পারে।
এখানে, আজকে আমরা খুবই গুরুত্বপূর্ণ কিছু কথা শেয়ার করব। তার মধ্যে প্রথম হচ্ছে আমাদের মানবিক মূল্যবোধ। আমাদের প্রত্যেকের উচিত যার যার ধর্মীয় অনুশাসন ও নীতি বিধান মেনে চলা। শুধু বই পড়লে হবে না, বই অধ্যয়নের মাধ্যমে সঠিক জ্ঞান আহরণ করতে হবে।
শুধু বয়স বাড়লে মানুষ হওয়া যায় না। মানুষ হতে হলে আপনার ম্যাচুরিটি মাধ্যমে তা প্রকাশ করতে হবে। কাজে কর্মে একটিভ হতে হবে, চরিত্রে তা ফুটিয়ে তুলতে হবে।

বই- মুসলিম চরিত্র

লেখক- মুহাম্মাদ আল গাজালি
অনুবাদক- আলী আহমদ মাবরুর
ফাইল ফরম্যাটিং: Pdf
ক্যাটাগরি: ইসলামিক বই পিডিএফ মুসলিম চরিত্র Islamic book

মূল্য- ৩০০ টাকা
প্রকাশনী: গার্ডিয়ান পাবলিকেশন্স
____________________________

মুসলিম চরিত্র বই রিভিউ || Islamic book PDF bangla review:

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ইংরেজিতে একটি প্রবাদ আছে,
"A Beautiful name is better than a lot of Wealth"
বইটির নামই বইটির বিষয় বস্তু প্রকাশ করে দিচ্ছে।
আমরা আমরা বিক্ষিপ্তভাবে অনেকেই মুসলমানদের চরিত্রের অনেক বিষয়াবলী সম্বন্ধে জানি। একজন আদর্শ মুসলমানের চরিত্র কেমন হতে পারে তার একটি পরিপূর্ণ প্রতিচ্ছবি এই বইটিতে ফুটে উঠেছে।

পাঠ অনুভূতিঃ-
°°°′°°°°°°°°°°°°°°°
কোথায় যেন পড়েছিলাম, কিছু বই থাকে যেগুলো একবার পড়ে সম্পূর্ণ উপলব্ধি করা যায় না। সেই বই গুলো বারবার পড়তে ইচ্ছা করে বইয়ের আলোকে নিজের জীবন সাজাতে ইচ্ছা করে। চরিত্র গঠন ও সংশোধনের এক দারুণ বই এই মুসলিম চরিত্র। পুরো বইটি সাজানো হয়েছে কুরআনের আয়াত ও হাদীসের দ্বারা। বইয়ের প্রতিটি লাইন যেন এক একটা মণিমুক্তা।  যেগুলো মেনে চলতে পারলে উজ্জ্বল হবে আমাদের জীবন ও ভবিষ্যৎ। ইনশা আল্লাহ্।

  মুসলিম শরীফে একটি হাদীস আছে,
  "আদম সন্তানরা একেবারে বৃদ্ধ বয়সে পৌঁছে গেল দুটো অন্তর্নিহিত  স্বভাব থাকতে পারেনা একটি হলো  লোভ আর দ্বিতীয়টি অফুরন্ত আশা বা চাহিদা পোষণ করা।" (মেশকাতঃ৫২৭০)

আর এই বইটিতে একজন আদর্শ মুসলমানের চরিত্র কেমন হতে পারে, তার একটি পরিপূর্ণ প্রতিচ্ছবি এ বইটিতে ফুটে উঠেছে।

হজরত ইবনে আব্বাস থেকে বর্ণিত রাসূল (সাঃ) বলেছেন- "পানি যেভাবে বরফকে গলিয়ে দেয়, সৎ চরিত্র সেইভাবে গুনাহগুলােকে নষ্ট করে দেয়। আর সিরকা বা ভিনেগার যেভাবে মধুকে নষ্ট করে দেয়, অসৎ চরিত্র ঠিক সেইভাবেই নেক আমলগুলােকে নষ্ট করে)দেয়।" (তাবানি : ১০৭৭৭ ; শুআবুল ঈমান : ৭৬৭৩)
তিনি আরো বলেন,"কিয়ামতের দিন একজন মুমিনের জন্য তার উত্তম চরিত্রের চেয়ে আর ভারী ও ওজনদার কিছুই হবে না । আল্লাহ তায়ালা অশ্লীলতা ও কটুভাষীদের মােটেই পছন্দ করেন না । যার চরিত্র ভালাে , তার সালাত , সিয়াম ও অন্যান্য ইবাদতের মানও উত্তমই হবে । "( তিরমিজি : ২০০৩) 

আমরা বিক্ষিপ্তভাবে অনেকে মুসলমানের চরিত্রে অনেক বিষয় গুলি সম্বন্ধে জানি বা ধারণা রাখি। কিন্তু এ বইটিতে এমন একটি সংকলন যেখানে মানবিক আচারণ ব্যবহারে সকল বিষয়কে ইসলামের আলোকে পর্যালোচনা করা হয়েছে। যে কোন মানুষ বইটি পড়লে নিজের চরিত্র গঠনের প্রয়োজনীয়তা উপলব্ধি করার পাশাপাশি চরিত্র সংশোধনের খোরাকও পাবেন বলে বিশ্বাস করি।

islamic বইটির বিষয়বস্তুঃ-
°°°°°°°°°°°°°°°°°°°°°°°
নৈতিক চরিত্রের বলিয়ান হওয়া ছাড়া আমাদের ঘুরে দাঁড়ানো একেবারে অসম্ভব। আমাদের চরিত্র মডেল হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং সাহাবায়ে আজমাইন। এই গ্রন্থে আমরা সুন্নাহর চোখে চরিত্রগঠনের অবকাঠামো দেখতে পাই। গৌরবান্বিত মুসলিম জাতির আজকের দিনে ক্রমান্বয়ে ক্ষয়িষ্ণু   শক্তিতে পরিণত হওয়ার অন্যতম মৌলিক কারণ নৈতিক চরিত্রের চরম অবনতি। অন্ধকারে  ডুবে থাকা দুটি উপায় আছে। একটি হল নতুন কিছু জানতে বা শিখতে না চাওয়া আর দ্বিতীয়টি হল ধৈর্য ধারণ না করা। 
তাই আমাদের বেশি বেশি জ্ঞান অর্জন করতে হবে এবং ধৈর্য ধারণ করতে হবে। এবং সেই  সাথে নিজের চরিত্রকে উত্তম চরিত্র হিসেবে গড়ে তুলতে হবে।  একজন মুসলিমের চরিত্র যেমন হওয়া উচিত আমাদের চরিত্রকে সেভাবে গড়ে তুলতে হবে। সেই চরিত্র গঠনে প্রতিটি ধাপে রয়েছে এই মুসলিম চরিত্র বইটিতে। এটি একজন মুসলিমের পূর্ণাঙ্গ চারিত্রিক রূপরেখা। আর নৈতিক চরিত্র গঠন হচ্ছে এই বইয়ের মূল বিষয়বস্তু।

বইটি কেন পড়বেন এবং অন্যকে উৎসাহিত করবেনঃ-
°°°°°°°°°°°°′°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
মুসলিম চরিত্রের অপরিহার্য গুণাবলী হচ্ছে তাওহিদের চেতনা, সত্যতা, বিশ্বাস, আন্তরিকতা, সহনশীলতা, ক্ষমা, ধৈর্য, আচরণে নিরপেক্ষতা, ভ্রাতৃত্ব, প্রেম, রহমত ও উদারতা। এসব গুণাবলী অবশ্যই অর্জনযোগ্য এবং আল্লাহ্‌র রসূল দ্বারা প্রদর্শিত ও প্রমাণিত। প্রত্যেক মানুষের কাছে আল্লাহ্‌র রাসূল (সা.) উসওয়াতুন হাসানাহ।এই গ্রন্থ থেকে আমরা মুসলিম চরিত্রের নৈতিক দিকগুলোর উত্তম জ্ঞাণ আরোহণ করব, ইনশাআল্লাহ্‌।

islamic এ pdf book সম্পর্কে কিছু কথাঃ-
°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
লেখক বইটিতে নিজ থেকে খুব একটা কিছু বলেননি বরং তিনি প্রতিটি বক্তব্যকে কুরআন বা হাদীসের মাধ্যমে প্রমাণ করতে চেয়েছেন। যে কারনে বইটি নির্ভর যোগ্য।বইটি কোন দল বা গোষ্ঠীর জন্য নির্দিষ্ট নয় বরং  সব শ্রেণীর মুসলমানের জন্য। যে কোন মানুষ বইটি পড়লে নিজের চরিত্র গঠনের প্রয়োজনীয়তা উপলব্ধি করার পাশাপাশি চরিত্র সংশোধনের উপকরণ পাবেন।
বইটি ১৬ টি অধ্যায়ে ভাগ করা হয়েছে প্রতিটি অধ্যায়ে আবার বিভিন্ন বিভিন্ন ভাগে ভাগ করা আছে।   প্রতিটি অধ্যায়ের আলোচনা এত সুন্দর ভাবে করা আছে  যেন আমাদের মত সাধারণ পাঠকরা তা বুঝতে পারে। একনজরে সুচিপত্রঃ-
ইসলামের ভিত্তি ও নৈতিক মূল্যবোধ নৈতিকতা ঘাটতি, দুর্বল ঈমানের বহিঃপ্রকাশ, আদর্শ ব্যক্তিত্ব, জান্নাত নাকি জাহান্নামের পথে, নৈতিক অপরাধের শাস্তি,  সমগ্র মানব মানবতা ও নৈতিকতার প্রত্যাশী, সত্য ও সত্যবাদিতা , আস্থা, আমানতদারীতা ও সততা, প্রতিশ্রুতি,  এক নিষ্ঠতা ও একাগ্রতা, কথাবার্তার আদব, অন্তরে পরিছন্নতা,  শক্তি, ধৈর্য ও ক্ষমা, মানবপ্রীতি ও দয়া, ধৈর্য।

আল্লাহ রাব্বুল আলামীন পবিত্র আল কুরআনের সূরা আহযাবের ৪৫ নং আয়াতে বলেছেন
"হে নবী আমি আপনাকে সাক্ষী সুসংবাদ দাতা ও সতর্ককারীরূপে প্রেরণ করেছি"
একথা শুধু মুসলমান নয়, সারা পৃথিবীর সকল ধর্ম ও গোত্রের মানুষ স্বীকার করে- শুধু আল্লাহর নবী হিসেবে নয় বরং গোটা জীবনটাই হচ্ছে মানবতার জন্য উত্তম আদর্শ কেউ যদি নিজেকে স্বস্তি দিতে চাই, জীবনে সুখ ও সফলতা অর্জন করতে চায়, তাহলে তার জন্য রাসূল (সাঃ) এর আদর্শ ব্যক্তি জীবন অনুসরণ করার কোনো বিকল্প নেই।

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে নৈতিকতার বিষয়টি কোন আরাম-আয়েশ বা বিলাসিতার মতো বিষয় নয়, যা না হলেও আমাদের চলে বরং নৈতিকতা হলো এমনই গুরুত্বপূর্ণ বিষয় যা একটি ধর্মকে অবশ্যই ধারণ করতে হয়। কোন কোন ক্ষেত্রে সেটা আরও এগিয়ে নিতে হয়। ইসলামে এ ব্যাপারে সবচেয়ে অগ্রগামী। তাই যারা ইসলামকে অনুসরণ করেন তাদের এই নৈতিকতা এবং উন্নত গুণাবলিকে নিজের জীবনের অংশ হিসেবে পালন করতে হবে। আর এই বইটিতে  তার ব্যাখ্যা ও বিশ্লেষণ খুব সুন্দর ভাবে করা আছে। যা পড়ে প্রতিটি পাঠকই  ভালো ফল পাবেন ইনশা আল্লাহ।

অনুবাদক পরিচিতিঃ-
°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
  আলী  আহমাদ মাবরুর। পেশায় সাংবাদিক। সামাজিক যোগাযোগ মাধ্যমের সাম্প্রতিক সময়ে বেশ সক্রিয়। জাতীয় সাপ্তাহিক দৈনিকে তার নিয়মিত কলাম প্রকাশিত হয়। যা ইতিমধ্যেই সচেতন পাঠক সমাজে ব্যাপক প্রশংসিত হয়েছে। মুসলিম চরিত্র অনুবাদকের দ্বিতীয় অনূদিত গ্রন্থ। তার প্রথম অনূদিত গ্রন্থ 'ডেসটিনি  ডিজরাপ্টেডঃ পৃথিবীর চোখে ইসলামের ইতিহাস' তুমুল পাঠকপ্রিয়।

লেখক পরিচিতিঃ-
°°°°°°°°°°°°°°°°°°°°°°
শায়খ মুহাম্মদ আল গাজ্জালি আহমদ আল সাকা ছিলেন একজন বিখ্যাত ইসলামী চিন্তাবিদ। তিনি মিশরের আলেকজান্দ্রিয়া নিকলা আল ইনাব নামক ছোট্ট একটি শহরে জন্মগ্রহণ করেন। লেখক হিসাবে তিনি মোট ৯৪ টি বই লিখেছেন। তাঁর রচনাবলীর মিশরের প্রজন্মের পর প্রজন্ম কে ব্যাপকভাবে উৎসাহিত করেছে। তিনি ইসলামের মৌলিক শিক্ষা সমূহকে তরুণদের সামনে  যুগোপযোগী করে উপস্থাপন করার উদ্যোগ নেন। তাকে মিশরের ইসলাম উত্থানের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব হিসেবে বিবেচনা করা হয়। তিনি ১৯৯৬ সালের ৭৮ বছর বয়সে কায়রোতে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। তার মৃত্যুর পর তৎকালীন সৌদি যুবরাজ আব্দুল্লাহ বিশেষ একটি বিমানে করে তার লাশ নিয়ে যান এবং সেখানে পবিত্র মদিনায় তাকে দাফন করা হয়।

শেষ কথাঃ-
°°°°°°°°°°°°°°°°°
বইটি এমন একটা বই যে রিভিউ লিখতে গেলেও তা দিয়ে একটা বই তৈরি হয়ে যাবে। সর্বচ্চ ছোট করে লেখার চেষ্টা করলাম।
আমাদের সকল কাজ ,পরিশ্রম ও চেষ্টা আল্লাহর সন্তুষ্টির জন্য। আল্লাহ যেন লেখক সহ বইয়ের সাথে যারা জড়িত  সকলকে সফল  করেন।  দ্বীনের জন্য তাদের এই প্রচেষ্টাকে কবুল করে নিন। আমিন।

# Islamic book PDF মুসলিম চরিত্র link:  click here (শীীঘ্রই পাওয়া যা*) 

0/Post a Comment/Comments